বর্তমান বিশ্ব হলো ইন্টারনেটের যুগ। আগের মানুষ বিভিন্ন ব্যানার ছাপিয়ে বা মাইকিং করে এডভার্টাইজিং করতো। কিন্তু বর্তমানে এই এডভেটাইজ একটা ইন্টারনেটে করা হয়। তাহলে চলুন আমরা আগে জেনে নেই ডিজিটাল মার্কেটিং কি?

• ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল মার্কেটিং মূলত হলো ইন্টারনেটের মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন প্রচার করা। কোন ব্যক্তি তার কোম্পানির প্রোডাক্ট এর জন্য অনলাইনে বিজ্ঞাপন দেওয়াকেই মূলত ডিজিটাল মার্কেটিং বলা হয়।

পণ্য অনেক কিছু হতে পারে (যেমন: অ্যাপস, খাদ্যদ্রব্য, নিত্য প্রয়োজনীয় জিনিস, ওয়েবসাইট, কোন কোর্স ইত্যাদি)।

• ডিজিটাল মার্কেটিং অনেকভাবেই হতে পারে সেগুলো হলো:
১. এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
২. এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং
৩. কন্টেন্ট মার্কেটিং
৪. সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম
৫. এফিলিয়েট মার্কেটিং

৬. ইমেইল মার্কেটিং
৭. ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং
৮. সিপিএ মার্কেটিং (ইত্যাদি)

• ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা:
ডিজিটাল মার্কেটিং যদি না থাকতো সে ক্ষেত্রে কোম্পানিগুলোর লক্ষ লক্ষ টাকা শুধুমাত্র বিজ্ঞাপন এর পেছনে চলে যেত। এখনো কিন্তু লক্ষ লক্ষ টাকা বিজ্ঞাপনে কোম্পানিগুলো খরচ করে, তবে এই বিজ্ঞাপন গুলো সঠিক মানুষের কাছে পৌঁছে যায়। যেটা আগে পৌছাতো না।

ডিজিটাল মার্কেটিং এর ফলে বিভিন্ন কর্মসংস্থানের তৈরি হয়েছে। এছাড়া ফ্রিল্যান্সিং করে হাজার হাজার মানুষ জীবন যাপন করছে। ফ্রীলান্সিং জগতে ডিজিটাল মার্কেটিং এর ডিমান্ড অনেক বেশি।

ডিজিটাল মার্কেটিং করতে হলে আপনাকে এই বিষয়ে অবশ্যই ভালো জ্ঞান রাখতে হবে। আপনি চাইলে youtube-এর ভিডিও দেখে ডিজিটাল মার্কেটিং এ ভালো ধারণা নিতে পারেন। ডিজিটাল মার্কেটিং শেখানো হয় অনলাইনে অনেক পেইড কোর্স রয়েছে, সেগুলো করতে পারেন।

• ডিজিটাল মার্কেটিং এর ফলাফল:
আগে একটি পণ্যের প্রচার এর জন্য প্রচুর অর্থ ব্যয় হতো। কিন্তু সেটা অনেক সময় সঠিক মানুষের কাছে পৌঁছাতো না। কিন্তু বর্তমানের ডিজিটাল মার্কেটিং এর ফলে কম খরচে যেকোনো পণ্যের এডভার্টাইজিং করা যায়। এবং সেই পণ্যটির বিজ্ঞাপন সঠিক মানুষের কাছে সহজেই পৌঁছে যায়। যার ফলে কোম্পানির বিক্রি অনেকটাই বেড়ে যায়।

এতে করে সব কোম্পানিগুলো ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তাদের পণ্যের বিজ্ঞাপন দিয়ে থাকে। এতে করে কোম্পানি কম খরচে বেশি পণ্য বিক্রি করে ভালো লাভবান হতে পারে।

যার কারণে ডিজিটাল মার্কেটিং এর ডিমান্ড দিন দিন বেড়েই চলেছে।

আশা করি আপনারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বুঝতে পেরেছেন। আমি আরেকটি পোষ্টে ডিজিটাল মার্কেটিং এর প্রতিটি বিষয় নিয়ে আলাদা আলাদা ভাবে আলোচনা করার চেষ্টা করব।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ওয়েবসাইটে কিভাবে কাজ করলে খুব সহজেই গুগল অ্যাডসেন্স অনুমোদন নিতে পারবেন বিস্তারিত ২০২২

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

4 thoughts on "ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করা হয় এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে নিন"

  1. MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর লিখেছেন 🥀
    1. Md Nuhu Author Post Creator says:
      ধন্যবাদ 💖💖
    1. Md Nuhu Author Post Creator says:
      ধন্যবাদ 💖💖

Leave a Reply