আসসালামু আলাইকুম, কেমন আছেন ট্রিকবিডি বাসী ? আশা করছি সবাই ভাল আছেন। আজকে হাজির হলাম “ডিজিটাল মার্কেটিং খুঁটিনাটি ?” এর দ্বিতীয় পর্ব নিয়ে। আজকের আলোচনা হবে ডিজিটাল মার্কেটিং কী?

ডিজিটাল মার্কেটিং কী?

ডিজিটাল মার্কেটিং এর অন্য আরেকটা নাম হচ্ছে অনলাইন মার্কেটিং। সহজ ভাষায় মার্কেটিং এর সকল প্রচেষ্টা যখন অনলাইনে করা হবে তখন সেটাকে ডিজিটাল মার্কেটিং বলা হবে। মোট কথা অনলাইনে আমাদের পণ্য প্রমোশন করতে যা যা করব সেটাই ডিজিটাল মার্কেটিং এর পর্যায়ে পড়বে।

বর্তমানে ব্যবসায় প্রতিষ্ঠান গুলো বিভিন্ন ডিজিটাল চ্যানেল যেমন, সার্চ ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া, ইমেইল, ওয়েবসাইট এর মাধ্যমে বর্তমান এবং সম্ভাব্য ক্রেতাদের কানেক্ট করার চেষ্টা করে যাচ্ছে। মাল্টিমিডিয়া মেসেজের মাধ্যমে অডিয়েন্স এর সাথে যোগাযোগ করার চেষ্টা করাও ডিজিটাল মার্কেটিং।

অনেকের একটা ভুল ধারণা আছে, তারা ভাবে Digital Marketing এবং Inbound Marketing কে একই কিন্তু এটা ভুল। ডিজিটাল মার্কেটিং বিষয়টি একটা বিস্তৃত বিষয় যেখানে Inbound Marketing সীমিত পরিসরে করা হয়। এই বিষয় নিয়ে সামনে বিস্তারিত আলোচনা আসবে।

বিজনেস ফিল্ডে ডিজিটাল মার্কেটিং কে কিভাবে সংজ্ঞায়িত করা হয়

প্রযুক্তির উৎকর্ষতা এবং ইন্টারনেটের সহজলভ্যতার এই যুগে ডিজিটাল মার্কেটিং বিজনেস প্রোমোশনে এনেছে দারুণ পরিবর্তন। বর্তমানে বিজনেস এবং ব্র্যান্ড এওয়ারনেসে ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। আপনি কোন ভাবেই এটি এড়িয়ে যেতে পারবেন না।

বর্তমান সময়ের প্রতিটি বিজনেসের নিজস্ব ওয়েবসাইট থাকে, ওয়েবসাইট না থাকলেও সোশ্যাল মিডিয়া পেইজ অনন্ত থাকে আর এটার উদ্দেশ্যই হচ্ছে বিশাল কমিউনিটিতে নিজের ব্র্যান্ডকে তুলে ধরা। প্রায় প্রতিটি কোম্পানিই এখন নিজস্ব এড স্ট্রেটেজি অবলম্বন করছে, প্রতিনিয়ত সেগুলো চেক করছে এবং নতুন করে এপ্লাই করছে।

ডিজিটাল মার্কেটিং মূলত এমন একটি পদ্ধতি যেখানে আপনার কাছে প্রচারের হাজারটা পথ খুলে যাবে। আপনি কিভাবে অডিয়েন্স এর কাছে পৌছাতে চান অডিয়েন্সরা আপনাকে কিভাবে চায় সব কিছু জানা সহজ করে দিয়েছে এই ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল কন্টেন্ট এবং মার্কেটিং কমন একটা বিষয়, অডিয়েন্সরাও চায় নতুন কোন ব্র্যান্ড এর সাথে ডিজিটাল মার্কেটিং এবং কন্টেন্টের মাধ্যমে পরিচিত হতে। আপনি চাইলে বাজেট অনুযায়ী প্রোডাক্ট এবং ব্র্যান্ড এর প্রমোশন করতে পারবেন খুব সহজে।

ডিজিটাল মার্কেটিং কে সংজ্ঞায়িতই এইভাবে করা হয়েছে যে, ডিজিটাল মার্কেটিং হল ডিজিটাল চ্যানেলের মাধ্যমে কাস্টমারদের কানেক্ট করা যারা অনলাইনে বেশিরভাগ সময় কাটায়।

ডিজিটাল মার্কেটারদের কাজ কি?

ডিজিটাল মার্কেটিং এক্সপার্টদের কাজই হচ্ছে কোম্পানির লক্ষ্য অর্জনে সঠিক ভাবে বর্তমান এবং সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছানো। ডিজিটাল মার্কেটাররা বিচক্ষণতার সাথে মার্কেটিং ক্যাম্পেইন তৈরি করবে নিয়মিত চেক করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

অডিয়েন্সরা অনলাইনে থাকলেই যে নির্দিষ্ট প্রোডাক্টের প্রতি আকৃষ্ট হবে এমনটি নয়, এজন্য দরকার স্ট্রেটেজিক ক্যাম্পেইন। কোম্পানি লক্ষ্য অর্জনে কোন স্ট্রেটেজি ভাল হবে এটা দেখার দায়িত্ব থাকে ডিজিটাল মার্কেটিং এক্সপার্টদের উপর।

চলুন কিছু উদাহরণ দেখা যাক, একটা কোম্পানির কন্টেন্ট মার্কেটার একটা ব্লগ Post লিখবে যার উদ্দেশ্য হচ্ছে অডিয়েন্সকে নির্দিষ্ট প্রোডাক্ট বা সার্ভিসের প্রতি আকৃষ্ট করা। এখন এত টুকু কাজ ভালো ভাবে করার দায়িত্ব কন্টেন্ট মার্কেটারের। সে এমন ভাবে আর্টিকেলটি লিখবে যে অডিয়েন্স পড়ার পর নির্দিষ্ট পণ্য খুঁজা আরম্ভ করবে। কিন্তু এই আর্টিকেল প্রথমে অডিয়েন্স পাবে কোথায়?

এই আর্টিকেলটি অডিয়েন্স এর কাছে পৌঁছানোর কাজটা করবে সোশ্যাল মিডিয়া মার্কেটার। সে এই আর্টিকেলটি সোশ্যাল মিডিয়ায় Post করবে অথবা সেখানে বুস্ট করবে। আবার কোম্পানিতে, ইমেইল মার্কেটার নামে আরেক ধরনের মার্কেটার থাকতে পারে তদের কাছে হবে নির্দিষ্ট আর্টিকেল, ডকুমেন্ট, ই-বুক ইমেইলের মাধ্যমে প্রোমোট করা।

উপরে যে আমরা তিন ধরনের মার্কেটার দেখলাম তারা হয়তো আলাদা আলাদা কাজ করছে কিন্তু সবাই ডিজিটাল মার্কেটিং এ নিয়োজিত। তাদের লক্ষ্যই হচ্ছে নিজের কোম্পানি, ব্র্যান্ড, প্রোডাক্টকে নির্দিষ্ট অডিয়েন্স এর কাছে সঠিক ভাবে তুলে ধরা।

শেষ কথা

ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং এর সাথে ডিজিটাল মার্কেটাররা সরাসরি জড়িত থাকেন। একটি ডিজিটাল মার্কেটিং ক্যাম্পেইন সফল হবে কি হবে না সবটা নির্ভর করে তাদের উপর।

তো আজকে এ পর্যন্তই পরবর্তী পর্ব পর্যন্ত ভালো থাকুন আল্লাহ হাফেজ ।

Post Information Source : Online & Others Website

13 thoughts on "ডিজিটাল মার্কেটিং খুঁটিনাটি [ পর্ব-০২ ] :: ডিজিটাল মার্কেটিং কী ?"

    1. MD Nazmul Islam Author Post Creator says:
      Welcome 🤗
  1. Rakib Author says:
    ভালো💘
    1. MD Nazmul Islam Author Post Creator says:
      ধন্যবাদ ☺️
  2. TAHER Author says:
    সুন্দর
    1. MD Nazmul Islam Author Post Creator says:
      ধন্যবাদ ☺️
    2. TAHER Author says:
      You most welcome 🥰
  3. Levi Author says:
    সুন্দর পোস্ট।
    1. MD Nazmul Islam Author Post Creator says:
      ধন্যবাদ ☺️
    2. Levi Author says:
      স্বাগতম।⭐
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    এই ভাবে লিখলে আমাদের কষ্ট করে courch করে পড়তে হবে না
  5. Shakib Author says:
    good,
    suggestion: next time digital marketing related site er referrance diyen kisu
  6. abrno34 Author says:
    সুন্দর পোস্ট ।

Leave a Reply