আসসালামু আলাইকুম

বর্তমান সময়ে এন্ড্রয়েড গেমস গুলোর মধ্য জনপ্রিয় একটি ক্যাটাগরি হলো “ফুটবল গেমস” । আপনাদের মধ্য অনেকেই আছেন যারা অবসর সময়ে মোবাইলে গেমিং করে থাকেন। হয়তো আজকে আমার করা পোস্ট থেকেও কোনো একটি গেম আপনার প্রতিদিনের খেলা একটি গেম হতে পারে। কেননা আজকের লিস্টে থাকা তিনটি গেমই বেশ জনপ্রিয় গেম। এই গেম গুলো খেলে আপনি অন্তত অবসর সময় বোরিং ফিল করবেন না এতটুকু আমি বলতে পারি। তো চলুন তাহলে দেখে নেওয়া যাক তিনটি গেমের রিভিউ।

 

DLS 24

গেমটির পুরো নাম হলো Dream League Soccer 2024 . এই গেমটির সাইজ প্রায় ৫০০ এম্বির কাছাকাছি। গেমটি খেলার জন্য আপনার ফোন কমপক্ষে এন্ড্রয়েড ৫ কিংবা এর উপরে থাকতে হবে। এছাড়া এই গেমটি ২ জিবি র‍্যামের ফোনেও একদম লো কোয়ালিটিতে খেলা যায় তবে প্রচুর ল্যাগের দেখা পাওয়া যায় এবং মাঝে মাঝে গেম থেকে বের ও করে দেয়। কিন্তু আপনার ফোন যদি ৩ জিবি র‍্যাম কিংবা এর বেশি হয় তাহলে আপনি ভালোভাবেই গেম প্লে করতে পারবেন।

 

 

এই গেমটি যখন আপনি প্রথমবারের মতো গেমটি ওপেন করবেন তখন আপনাকে একটি লেজেন্ডারি প্লেয়ার(৮০+ রেটিং এর প্লেয়ার) সিলেক্ট করতে বলবে। এরপর একটা নরমাল টিম দিবে। এরপর আপনাকে গেম খেলে কয়েন ও ডায়মন্ড জমিয়ে ভালো প্লেয়ার কিনতে হবে এর পাশাপাশি স্টেডিয়াম ও অন্যান্য ফ্যাসিলিটি ম্যাক্স করতে পারবেন।

আবার প্লেয়ারদের ও ম্যাক্স করতে পারবেন। প্লেয়ার ম্যাক্স বলতে এই গেমে এটা বুঝায় যে একটা প্লেয়ার কে আপনি যদি ৮০ রেটিং এ কিনেন তাহলে সেটাকে ম্যাক্স করে ৯০ করতে পারবেন। আর এর ফলে প্লেয়ারটির দৌড়ানোর স্পিড, স্ট্যামিনা, সুট, ট্যাকেল ইত্যাদি বাড়াতে পারবেন।

 

 

গেমটি অনলাইন এবং অফলাইন উভয়ভাবেই খেলা যায়। তবে অফলাইনে আপনি শুধু এক্সিবিশন ম্যাচ খেলতে পারবেন। লিগের ম্যাচ বা অনলাইনে অন্যদের সাথে খেলার জন্য কিংবা ফ্রেন্ডলি ম্যাচ খেলার জন্য আপনার নেট কানেকশন থাকা প্রয়োজন হবে। অনলাইনে আপনারা আপনাদের বন্ধুদের সাথেও ভার্সেস খেলতে পারবেন।

আবার নিজের পছন্দ মতো লোগো ব্যাবহার করতে পারবেন নিজের টিমের জন্য, এর পাশাপাশি কাস্টম জার্সিও ব্যাবহার করতে পারবেন। গুগল কিংবা অন্যান্য যায়গায় এই গেমের জন্য কাস্টম জার্সি পাবেন অনেক। এই গেমটি যদি আপনি একদম হাই গ্রাফিক্সে খেলেন তাহলে দারুন একটা গেম প্লে উপভোগ করতে পারবেন।

 

 

তবে মোবাইল এর পার্ফরম্যান্স এর উপর ভিত্তি করে গ্রাফিক্স সিস্টেম ঠিক করবেন, তাহলে ভালো গেম প্লে পাবেন। এই গেমে প্রতিদিন নতুন নতুন মিশন দেয় যেগুলো খেললে কয়েন ও ডায়মন্ড পাওয়া যাবে, আবার সাপ্তাহিক ও সম্পূর্ণ সিজন এর জন্যও মিশন পাওয়া যায়। এছাড়া গেমের প্রতিটা প্লেয়ারের ফেস একদম রিয়েল ভাইভ দেয় এবং খেলার রেটিং ও বর্তমানে প্লেয়ারদের পার্ফরম্যান্স উপর ভিত্তি করেই দেওয়া হয়।

Download Link: DLS 24 (Playstore)

 

 

EA Sports™ Mobile Soccer

এই গেমটির সাইজ প্রায় ১২০ এম্বির কাছাকাছি। তবে গেম ইনসটল করার পর গেমের ভেতর কয়েকটি ফাইল ডাউনলোড হবে। মোট মিলিয়ে গেমের সাইজ প্রায় ৪৫০-৫০০ এম্বির কাছাকাছি হবে। গেমটি খেলার জন্য আপনার ফোন কমপক্ষে এন্ড্রয়েড ৫ কিংবা এর উপরে থাকতে হবে। এছাড়া এই গেমটি ৩ জিবি র‍্যামের ফোনেও একদম লো কোয়ালিটিতে খেলা যায় তবে কিছুটা ল্যাগের দেখা পাওয়া যায় এবং মাঝে মাঝে গেম থেকে বের ও করে দেয়। কিন্তু আপনার ফোন যদি ৪ জিবি র‍্যাম কিংবা এর বেশি হয় তাহলে আপনি ভালোভাবেই গেম প্লে করতে পারবেন। আর গেমটা সম্পূর্ণ অনলাইন গেম।

এই গেমটিতেও আপনাদের প্রতিদিনের নানান মিশন ও ম্যাচ খেলে কয়েন জমাতে হবে, এবং প্লেয়ার ক্রয় করতে হবে। এখানেও আপনারা প্লেয়ারদের রেটিং বাড়াতে পারবেন, যেটাকে এই গেম এ প্লেয়ার আপগ্রেড বলা হয়। এই গেমে প্রতিটা সিজনে অনেক মিশন আসে যেটা থেকে অনেক ভালো প্লেয়ার ফ্রিতে পাওয়া যায়। এখানে প্লেয়ারদের ক্রয় করার সময় অনেক কয়েন খরচ করতে হয়। আবার প্রতিটা ম্যাচ শেষেও অনেক কয়েন পাওয়া যায়। শুধু কয়েন নয় এই গেম এ আরো অনেক কিছু জমাতে হয়, যা আপনারা গেম খেললেই বুঝতে পারবেন।

এই গেমে প্লেয়ারদের ফেস অনেকটা রিয়েল করা হয়েছে আবার গেম প্লে টা ও একদম রিয়েল ভাইভ দেয়। বল পাসিং, ড্রিবলিং, ট্যাকেলিং, শুটিং ও গোল করার পর ও ম্যাচ জেতার পর সেলিব্রেশন দেখতে একদম সত্যি লাইভ গেম দেখছি এরকম মনে হয়। আবার গেম খেলতে খেলতে যদি আপনার কোনো দরকার কাজ পরে যায় তাহলে আপনি মোবাইল যেকোনো যায়গায় রেখে নিজের কাজও করতে পারবেন। সেখানে কম্পিউটার অটোমেটিক আপনার হয়ে গেম প্লে করে দিবে। তবে আপনার বুদ্ধিমত্তা আর কম্পিউটারের টা সেম না হওয়ায় আপনার ম্যাচটা হয়তো ততটা প্রত্যাশিত নাও হতে পারে এক্ষেত্রে।

Download Link: EA Sports™ Mobile Soccer 24 (Playstore)

 

eFootball 2024

অনলাইন এন্ড্রয়েড ফুটবল গেমের মধ্য সবথেকে বেস্ট ফুটবল গেম এটিই। এর সাইজ ২.৫ জিবি এর মতো। এবং গেম থেকে অডিশনাল ফাইল ও নামবে কিছুটা। এই গেম খেলতে হলে আপনর ফোনটা এন্ড্রয়েড ভার্সন ৭ হতে হবে কিংবা বেশিও হতে পারে।

এই গেমটিতেও আপনারা প্লেয়ার ক্রয়-ট্র‍্যান্সফার করতে পারবেন। এই গেমে সব ধরনের লিগ পাবেন আপনারা। এখানে নিজের ম্যানেজার সিলেক্ট করতে পারবেন এর পাশাপাশি প্লেয়ারদের রেটিং বাড়াতে পারবেন যেটা এই গেমে “প্লেয়ার ডেভেলপমেন্ট” নামে পরিচিত। এই গেমে প্লেয়ারদের ফেস একদম রিয়েল এর মতো হওয়ায় অনেকেই লাইভ স্ট্রিমিং করে ফেসবুকে মানুষদের বোকা বানায়। মানুষ মনে করে এটা কোনো রিয়েল গেমের লাইভ চলছে।

এই গেমটি খেলতে হলে আপনার ফোনে ভালো র‍্যাম থাকতে হবে, এতে ভালো গেম প্লে পাবেন। র‍্যাম কম হলে খেলতে অনেক সমস্যায় পড়তে হবে, পাশাপাশি অনেক ল্যাগের দেখা পাবেন। এই গেমটি খেলার সময় আপনারা অনেক মজা পাবেন। এছাড়া স্টেডিয়াম এর পাশাপাশি অন্যান্য ফ্যাসিলিটিও ডেভেলোপ করতে পারবেন।

Download: eFootball 24 (Playstore)

 

 

উপরের সব গুলো গেমসই আপনারা প্লেস্টোরে পেয়ে যাবেন। আর এছাড়াও প্রতিটা গেমের রিভিউ এর পরে আমি গেম গুলোর প্লেস্টোর এর ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি, চাইলে সেগুলো থেকেও ডাউনলোড করতে পারেন। যাই হোক, এই ছিলো আজকের পোস্ট। আশা করবো গেম গুলো আপনাদের ভালো লাগবে।

2 thoughts on "২০২৪ সালের সেরা ৩ টি অনলাইন ফুটবল গেম।"

  1. Ajmaine Al Arafat Author says:
    VAi 2GB er ram er jonno best games er post anen
    1. Shihab Author Post Creator says:
      ঠিক আছে ভাই, নেক্সট পোস্টে করবো।

Leave a Reply