★★★৩ মাসের অধিক পুরনো টাউনহল ৯ হলে, নিচে ##ডিফেন্স এবং হিরো## পয়েন্টে চলে যান★★★


ক্ল্যাশ অফ ক্ল্যান্স!


বর্তমানে জনপ্রিয় গেইমগুলার একটা! গত তিন বছরে বাংলাদেশেও এর জনপ্রিয়তা বেড়েই যাচ্ছে। একটার পর একটা টাউনহল যেন একেকটা এডভেঞ্চার ?


যাইহোক, কাজের কথায় আসা যাক। ক্ল্যাশ অফ ক্ল্যান যেহেতু একটি স্ট্র‍্যাটিজিক গেম, তাই ৬-৭ মাস খেলার পর আর তেমন একটা ভাল লাগে না। স্বাভাবিক ব্যাপার। ৬-৭ মাস কিংবা তারো বেশি খেলে টাউনহল ৮ ম্যাক্স করা যায়। এরপর আসে টাউনহল ৯। প্রথম ধাক্কা। টাউনহল ৯ এ আসার পর বোঝা যায় ক্ল্যাশ অফ ক্ল্যান্স কি জিনিস। এ টাউনহলেই ম্যাক্সিমাম ক্ল্যাশার ক্ল্যাশ অফ ক্ল্যান্সের সাথে ব্রেকাপ করে ফেলে ??


এর কারণ টাউনহল ৯ এর শুরুতে লুট তো পাওয়ায় যায়না, তার উপর ডিফেন্সেও অনেক লুট নিয়ে যায়।


However, এই ধাক্কা এড়াতে প্রথম কয়েকদিন (১০-১৫) একটু কষ্ট করতে হবে। শুরুতে ৫ টা বিল্ডার দিয়ে ১. ল্যাব্রেটরি upgrade ২. স্পেল ফ্যাক্টরি upgrade ৩. কুইন ৪. এক্সবো (১ টা বসানোর আর কয়েকদিন পর) ৫. নতুন ডিফেন্স গুলা নামাবেন এবং ওই ডিফেন্স গুলা কে টাউনহল ৮ ম্যাক্স করবেন, বিশেষত টেসলা (৬ পর্যন্ত)



উপরের ১ম ৪টক করবেন টাউনহল ৮ এর সঞয় করা লুট দিয়ে।


স্টোরেজ: উপরের ১ম তিনটা শেষ হলে স্টোরেজ এর পিছনে লেগে যাবেন। ডারক স্টোরেজ ৫ পর্যন্ত দিয়ে ৬ মাস চলবে।


স্পেল ফ্যাক্টরি আপ চলাকালীন: স্পেল ফ্যাক্টরি আপ চলাকালীন লুট পেতে কষ্ট হওয়াটা স্বাভাবিক। এক্ষেত্রে আপনি গোল্ড ৩ এ চলে আসবেন, আর আরমি হবে:



ওকে, দেখতে খুবি ফানি আর্মি মনে হলেও, কাজ ভালই দেয়। যদি ছড়ানো কালেক্টর লুটের ভিলেজ হয় তবে ৪ কোনায় চারটা জায়ান্ট, সিসি এর জায়ান্ট এক দিকে, অপর দিকে কিং, কুইন। সাথে সাথে বারবারিয়ান আরচার গুলা মোবাইলের দুই প্রান্তে দুই আংগুল চেপে ধরে অর্ধবৃত্তাকার ভাবে উপরে নিচে স্লাইড করবেন (অবশ্যই full zoom out করে কাজটা করবেন), একই ভাবে গব্লিন গুলাও ছাড়বেন। (সম্ভব হলে ভিডিও দিব)


আর গোল্ড ৩ এ অনেক রাশ বেইস পাওয়া যায়, যা হতে ইজিলি অনেক (২-৩ লাখ) গোল্ড এলিক্স পাওয়া যায়, মিনিমাম ৮০০ ডারক ও ম্যাক্সিমাম ২৩-২৪০০ ডারক পাওয়া যায়। অথচ এই আর্মি ট্রেইন করতে খরচ মাত্র ৫০ হাজার এলিক্স। আমি ৫- মাস টাউনহল ৯ এ, এখনো এই আর্মি ইউস করি ✌
.
.
ল্যাব: টাউনহল ৯ এ সবার আগে আপ দেয়া উচিত জায়ান্ট, তারপর হিল স্পেল, এরপর ওয়ার ট্রুপ্স। বিস্তারিত আরো নিচে ↓↓




###ডিফেন্স ও হিরো: মূলত এ জন্যই আমার এই পোস্ট টি লেখা।


★★★★টাউনহল ৯ এ সবাই যে ভুল টা করে তা হল শুরুতেই ডিফেন্সের পিছে লেগে যায়। কারণ বেসকে ডিফেন্ডেবল করে তোলার জন্য ডিফেন্স জরুরি। কিন্তু একটা কথা চিন্তা করি…
আপনি যদি ট্রফি পুশার হন তাহলে যতই ডিফেন্স আপ দেন কোনো লাভা নেই, কারণ মাস্টার এর পর থেকে টাউনহল ১০ এর এটাক খাবেন যা সামাল দেয়ার ক্ষমতা ম্যাক্স টাউনহল ৯ এরো নেই।

আর যদি পুশার না হন, তাহলে তো গোল্ড ৩ ই শ্রেয়, কারণ লুট তো পাচ্ছেনই, আর এটাক দিচ্ছে টাউনহল ৮, যারা ৩৫% ও করতে পারেনা, যদি আপনার ডিফেন্স টাউনহল ৮ পর্যন্ত ম্যাক্স হয়।



এখন আসি দুই নাম্বার পয়েন্ট এ, কিং- কূইন আর ট্রুপ লেভেল এর উপর ই আপনার ওয়ার এটাক নির্ভর করে। আর এই দুই জিনিস ম্যাক্স করা সময় সাপেক্ষ।

লক্ষ করলে দেখবেন আপনি যতই ডিফেন্স আপ দিচ্ছেন আপনার war এ পজিশন ততই উপরে যাচ্ছে, আর মিরর ও কঠিন থেকে কঠিনতর হয়ে যাচ্ছে যা আপনি low troops, আর low hero দিয়ে সামাল দিতে পারছেননা


অন্যদিকে আপনি যদি ডিফেন্স আপ না দেন, তাহলে আপনার পজিশন ঠিকি থাকবে, আর war এ ৩★ আনা সম্ভব হবে। ডিফেন্স আপ দিবেন তবে অল্প অল্প, একটা বিল্ডার দিয়ে একটাই ডিফেন্স আপ দিন বাকি গুলা দিয়ে ট্র‍্যাপ্স, ওয়াল আর অবশ্যই হিরো, অর্থাৎ কিং কুইন। আগে কুইন 10 করুন, তারপর কিং-কুইন একসাথে ১৫ তে নিয়ে যান, তারপর আস্তে আস্তে ডিফেন্স গুলা আপ দিন।
.
.
পরবর্তীতে কুইন ২০ এ নিয়ে যান, তারপর কিং। যতটা সহজে বলে দিচ্ছি ততটা সহজ নয়, কিং-কুইন ২০ এ নিতেই আপনার ৯-১০ মাস লেগে যাবে। এখন আপনি ডিফেন্স গুলা সম্পূর্ণ ম্যাক্স করতে পারেন। টাউনহল নাইন এ কিং কুইন ম্যাক্স হল ৩০-৩০। প্রায় ১.৮ বছর লেগে যায় টাউনহল ৯ ম্যাক্স করতে, চাইলে হিরো ২০-২০ থাকা অবস্থাতেই টাউনহল আপ দিতে পারেন, তবে এর চেয়ে কমে টাউনহল আপ দেয়া উচিত নয়, এতে টাউনহল ১০ এ সামাল দিতে কষ্ট হয়।
.
.
.
এখানে মূলত ডিফেন্স আপ না দেয়াটাকে গুরুত্ব দেয়া হচ্ছে কেননা আপনি war এ ৩★ আনতে না পারলে এবং war হারলে আপনার ওপরই দোষ চাপানো হয়, আর যদি ডিফেন্স আপটা হিরো ১৭-১৮ না হওয়া পর্যন্ত অতি ধীরে দেন, তাহলে মিরর বেস ইজি হবে, ৩★ পাবেন, আর পার্ট মারিতে পারিবেন ?

মাঝে মাঝে উপরের বেইসে এটাক দিয়েও ৩★ আনতে পারেন (যেহেতু আপনার হিরো এবং ট্রুপ, ডিফেন্সের তুলনায় High) এবং আরো অত্যধিক পার্ট মারিতে পারিবেন ?

আর তাছাড়া টাউনহল নাইন ম্যাক্স হতে হিরোই সবচেয়ে বেশি টাইম নেয়, তাই ডিফেন্স আগে আপ না দিলে অন্যদের থেকে পিছিয়ে থাকবেন না, বরং সবার থেকে বেশি রেস্পেক্ট পাবেন।


পর্ব ২ এ war attack নিয়ে কিছু কথা থাকবে



পুনশ্চ: গেইম তো গেইম, এত সিরিয়াস্লি নেয়ার কি আছে, আই নো দ্যাট, বাট একটু সিরিয়াস হওয়ার ফলে যদি একটু বেশি মজা পাওয়া যায়, তাহলে মন্দ কি? ?


সবাই ভাল থাকবেন।

23 thoughts on "[Clash of Clans] টাউনহল ৯ নিউ/ওল্ড এর জন্য আনলিমিটেড গাইড- পর্ব ১ – by Zunayed #81z0004"

  1. আল-আমিন® Author says:
    game ta valo laga na amer tahownhoal 9,ar 10 asa
  2. Shadman Labib Author says:
    nice post…def max kore felsi th.9 r wall Gula 9 kortesi..and king queen 15-16 hoise…queen 17 te dbo… 🙂
    1. Md Zunayed Author Post Creator says:
      ধন্যবাদ
  3. Mahbub Subscriber says:
    এই সব পোস্ট বাদ দিয়ে কোন ভালো পোস্ট করুন।
  4. raihan bd Contributor says:
    good post…th9 e new…th9 er gowiva streagy ta dile valo hoy….
    1. Md Zunayed Author Post Creator says:
      ইনশাল্লাহ নেকস্ট পোস্ট এ দিব
    1. Md Zunayed Author Post Creator says:
      হোহোহো
  5. Mehbub Contributor says:
    dhur mia pk 1 niye champion a gelam…
  6. Md Zakir Hossen Author says:
    আমি যদি wall max করি ৷আর defense মুটামুটি রাখি ,তাহলে কি ছোট রাজ্যে war পরবে ৷দয়া করে জানান
    1. Md Zunayed Author Post Creator says:
      Ha bro..
  7. Little Boy Contributor says:
    আমি টাউনহল ৭ max এর কিছু active war attackter চাই।
    clan name:SYTHET WC
    #GCGQCLCR
  8. Ashiqur Rahman Contributor says:
    Dataeye chara game ta free khelar r onno know trick ace,via?
  9. Mj hridoy Subscriber says:
    amar kase ase….
    lagle jogajog koro
  10. Mj hridoy Subscriber says:
    tipshurry.cf
  11. Mj hridoy Subscriber says:
    ekhane asun shikhabo
  12. Nur Alam Contributor says:
    আমার একটা ১০ এর আইডি বেচবো।কেও কিনলে যোগাযোগ করেন
  13. AMBITIOUS Contributor says:
    Wow.Polapan ekhonoo coc khale???
    1. Md Zunayed Author Post Creator says:
      mone hoi khele ☺
    2. AMBITIOUS Contributor says:
      Apni khalen/?
  14. AhShifat99 Contributor says:
    পর্ব ২ দেন জলদি
  15. Reja BD Author says:
    জুনাইদ ভাই।

    Fb.com/RejaRox

Leave a Reply