আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও মহান রব্বুল আলামীন এর রহমতে ভালো আছি। আজ আমি আপনাদের সাথে ক্রিকেট নিয়ে আলোচনা করবো। তার আগে একটা কথা বলে রাখি। যদি আমার এই আর্টিকেল টিতে কোন ভুল যায় তবে সবাই আমাকে কমেন্টে জানিয়ে দিবেন। আমি এটা ঠিক করে নিব ইনশাআল্লাহ। তো চলুন শুরু করা যাক। 

ওয়েস্ট ইন্ডিজ এর বিপক্ষ ৭ জুলাই (বৃহস্পতিবার) তৃতীয় টি-টোয়েন্টিতে  মাঠে নামবে টিম বাংলাদেশ। এই ম্যাচটি হতে বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান লিটন কুমার দাশের একটি নতুন মাইলফলক। আর মাত্র কিছু রান সংগ্রহ করার পর লিটন কুমার দাসও লেখাতে চলেছেন তার নামটি ১০০০ রানের ক্লাবে। তিনি হতে পারেন বাংলাদেশের ১০০০রান অর্জন কারীদের তালিকায় ষষ্ঠ।picked 

লিটন কুমার দাস  এ-ই পর্যন্ত ৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন৷ তার এই সংক্ষিপ্ত ক্যরিয়ারে তিনি এই পর্যন্ত অর্জন করেছেন ৯৩১ রান। আর মাত্র ৬৯ রান সংগ্রহ করার মাধ্যমে তিনি হতে পারেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষ থেকে ১০০০ রানের মাইলফলক স্পর্শকারী ষষ্ঠতম ব্যাটসম্যান। এর মাধ্যমে পেছনে ফেলতে পারেন বাংলাদেশের আরেকজন ব্যাটসম্যান সাব্বির রহমান রুম্মান  কে।
বাংলাদেশে এ পর্যন্ত দুই জন ব্যাটসম্যান দুই হাজার রানের সহ মোট পাঁচ জন ব্যাটসম্যান ১০০০ রানের এই মাইলফলক স্পর্শ করতে পেরেছেন। এরা হলেন: মাহমুদুল্লাহ রিয়াদ , সাকিব আল হসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সৌম্য সরকার।

 মাহমুদুাহ রিয়াদ  এই পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টতে মোট ১১৭ টি ম্যাচ খেলেছেন । এই টি-টোয়েন্টি ক্যরিয়ারে তিনি মোট ২০২১ রান অর্জন করেছেন। 

সাকিব আল হাসান এই পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টতে মোট ৯৮ টি ম্যাচ খেলেছেন । তার এই ছোট টি-টোয়েন্টি ক্যরিয়ারে তিনি মোট ২০০৫ রান অর্জন করেছেন।

তামিম ইকবাল  এই পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টতে মোট ৭৪ টি ম্যাচ খেলেছেন । তার এই টি-টোয়েন্টি ক্যরিয়ারে তিনি মোট ১৭০১ রান অর্জন করেছেন। 

মুশফিকুর রহিম অর্থাৎ মি. ডিপেন্ডেবল এই পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টতে মোট ১০০ টি ম্যাচ খেলেছেন । এই টি-টোয়েন্টি ক্যরিয়ারে তিনি মোট ১৪৯৫ রান অর্জন করেছেন। 

সৌম্য সরকার এই পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টতে মোট ৬৫ টি ম্যাচ খেলেছেন । এই টি-টোয়েন্টি ক্যরিয়ারে তিনি মোট ১১৩৬ রান অর্জন করেছেন। 

এবার চলুন জেনে আসা যাক লিটন কুমার দাস সম্পর্কে। 

লিটন কুমার দাস ১৩ অক্টোবর ১৯৯৪ সালে দিনাজপুর জেলায় জন্ম গ্রহণ করেন। তার ডাক নাম হলো লিটু। তিনি হচ্ছেন বাংলাদেশ ক্রিকেট টিমের উইকেট কিপার এবং উদ্বোধনী ব্যাটসম্যান। তার ব্যাটিংয়ের ধরণ হচ্ছে : ডানহাতি ব্যাটসম্যান।  মূলত ক্রিকেটে তার ভূমিকা উইকেট কিপার হিসেবে। ডানহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের  সর্বপ্রথম অভিষেক হয় টেস্ট ক্রিকেটে এর পরে ওয়ান ডে এবং সর্বশেষ অভিষেক হয় টি-টোয়েন্টি তে। 
অভিষেক সূচি:
টেস্টের অভিষেক: ১০ জুন ২০১৫ সালে। ভারতের বিপক্ষে। 
ওডিআই অভিষেক : ১৮ জুন ২০১৫ সালে ভারতের বিপক্ষে। 
টি-টোয়েন্টি অভিষেক : ৫ জুলাই ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। 

মোট রান:

  • Test:  match:35 Innings: 60 Runs: 2112 Average:35.79 100s:3  50s:14 4s:265 6s:8
  • ODI: match:53 Innings:53 Run:1671 Average :33.79 100s:5 50s:5 4s:179 6s:25
  • T-20I: match:50 Innings:49 Run:931 Average: 19.39 100s:0 50s:5 4s:87 6s:30picked

এই ছিল লিটন দাসের সম্পর্কে বিস্তারিত। 

সর্বশেষ টাইগার হিসেবে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হসান। উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬৮ রানের মাধ্যমে তিনি তার মাইলফলক স্পর্শ করেন।

আজ আর নই। যদি আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগে তাহলে একটা লাইক দিয়েন। 




One thought on "মাইলফলকের দাড়প্রান্তে লিটন কুমার দাস।"

  1. Aubdulla Al Muhit Author says:
    মানুষ যেমন রেকডও ঠিক তেমন ।

Leave a Reply