স্বাভাবিকভাবে চিন্তা করলে আসলে পোস্টের শিরোনামে যা রয়েছে তা কখনোই সম্ভব না, কি বলেন? হুম আমিও আপনার সাথে একমত। বাংলাদেশের মোবাইল অপারেটরগুলির কার্যকলাপের দিকে অনুমান করে আমরা সকলেই সহজে বলে দিতে পারি যে, কখনোই কোনো মোবাইল নম্বরে একদম ফ্রি’তে SMS বা এসএমএস পাঠানো যাবে না। আর অথচ আমাদের আজকের পোস্টের শিরোনামেই উল্লেখ রয়েছে যে যেকোনো মোবাইল নম্বরে একদম ফ্রি’তে SMS বা এসএমএস পাঠানো যাবে তাও আবার আনলিমিটেড অর্থাৎ যতখুশি তত এসএমএস যেকোনো নম্বরে পাঠানো যাবে। আর হ্যাঁ আপনি যদি পোস্টের শিরোনাম বা টাইটেল অনুযায়ী উক্ত কাজটি করতে চান তাহলে আর দেরি না করে পোস্টের বাকি অংশটুকু চালিয়ে যান।

Free বা ফ্রি তে SMS বা এসএমএস পাঠানোর প্রক্রিয়াঃ

প্রথমত Free বা ফ্রিতে যেকোনো মোবাইল নম্বরে SMS বা এসএমএম পাঠানোর জন্য আপনাকে একটি ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। সাইটটিতে রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করুন।

উক্ত লিংকে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে Mobile Number এর ঘরে আপনার একটি মোবাইল নম্বর দিন। Email Address এর ঘরে আপনার ব্যবহৃত ইমেইল অ্যাড্রেসটি লিখুন। First Name এর ঘরে আপনার নামের প্রথম অংশ লিখুন। Last Name এর ঘরে আপনার নামের দ্বিতীয় অংশ লিখুন। Gender এর ড্রপ ডাউনে ক্লিক করে আপনার কোন লিঙ্গ তা সিলেক্ট করে দিন। Division এর ড্রপ ডাউনে ক্লিক করে আপনি কোন বিভাগের তা সিলেক্ট করে দিন। District এর ড্রপ ডাউনে ক্লিক করে আপনার জেলাটি নির্বাচন করে দিন। এরপর সর্বশেষ Reference এর ড্রপ ডাউনে ক্লিক করে এই বিষয়ে কোথায় থেকে জেনেছেন তা উল্লেখ কিরে দিন। যেহেতু আমরা TutorialBD71 বা টিউটোরিয়ালবিডি৭১ নামক বাংলা ভাষায় তৈরিকৃত ওয়েবসাইট থেকে জেনেছি সেহেতু এখানে Other সিলেক্ট করে দিবো। তারপর প্রাইভেসি পলিসি এবং ট্রামস সার্ভিসের এখানে সম্মতি স্বরূপ টিক চিহ্নতে ক্লিক করে Register বাটনে ক্লিক করুন।

এইবার কিছুক্ষণ অপেক্ষা করুন আর আপনার মোবাইলের দিকে লক্ষ্য করুন অর্থাৎ রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নম্বরটি দিয়েছিলেন সেটিতে একটি ম্যাসেজা বা বার্তা যাবে ঠিক উপরের স্ক্রিনশটের মতো। আর এই বার্তাতে আপনাকে অ্যাকাউন্ট নম্বর অর্থাৎ আপনার মোবাইল নম্বরের পাশাপাশি একটি পাসওয়ার্ড প্রদান করা হবে। উক্ত পাসওয়ার্ডটি আপনার উল্লেখিত ওয়েবসাইটে ভিজিট করতে কাজে লাগবে।

রেজিস্ট্রেশন তো করা হলো এইবার লগইন করার পালা। লগইন করার জন্য এখানে ক্লিক করুন। তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে Account Number এর স্থলে আপনি যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেটি লিখুন। আর Password এর ঘরে আপনাকে আপনার মোবাইলে যে ম্যাসেজ পাঠানো হয়েছে সেখান থেকে পাসওয়ার্ড নিয়ে এখানে লিখুন এবং Login বাটনে ক্লিক করুন।

তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মতো আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড চলে এসেছে। বলে রাখা ভালো সর্বপ্রথম আপনার যে কাজ হবে সেটি হবে উক্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলা তাই পরিবর্তন করে ফেলুন এখনি। এরপর ফ্রি ম্যাসেজ পাঠাতে চাইলে আপনাকে এর আগে কিছু কাজ করতে হবে। আর তা হলো যে ম্যাসেজ বা বার্তা বা এসএমএস পাঠাতে চান তা লিখে তৈরি করে নিতে হবে। আর তা করার জন্য আপনাকে আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে SMS Templates নামক লেখাটিতে ক্লিক করতে হবে। অথবা সরাসরি এখানে ক্লিক করুন।

এখন দেখুন ঠিক উপরের স্ক্রিনশটের মতো এসেছে। এখানে মূলত আমাদের কাজ হচ্ছে আমরা যে ম্যাসেজটি কাউকে পাঠাতে চাচ্ছি তা আগে আমাদের লিখে তৈরি করতে হবে এবং তা ওয়েবসাইটের কর্তৃপক্ষ দ্বারা ভেরিফাই করে নিতে হবে। তাহলেই আপনি আপনার কাঙ্খিত ম্যাসেজটি যে কাউকে পাঠাতে পারবেন। আর এই ম্যাসেজ তৈরির বিষয়কে এখানে Template বলে সম্বোধন করা হয়েছে। তো Template Name এর ঘরে আপনি যে বিষয়ে একটি ম্যাসেজ তৈরি করবেন বা লিখবেন তার নাম লিখুন অর্থাৎ আপনার পরবর্তীতে উক্ত ম্যাসেজটি আলাদাভাবে চিহ্নিত করার ক্ষেত্রে কাজে দিবে। তারপর Message Template এর ঘরে আপনি যে ম্যাসেজটি কাউকে দিতে চান তা লিখুন। তবে এইক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে আপনার ম্যাসেজের বর্ণমালা বা ক্যারেক্টারের সংখ্যা যাতে ১৩০ সংখ্যার মধ্যে হয়। এরপর Add বাটনে ক্লিক করুন। আর আরেকটি বিষয় আর তা হলো – সতর্কতাঃ এখানে কোন ধরনের হুমকি, অহেতুক টেমপ্লেট যুক্ত করবেন না, অযথা এবং অহেতুক টেমপ্লেট যুক্ত করলে অ্যাকাউন্ট ব্লক করে দেয়া হবে।

ম্যাসেজটি যুক্ত করার পরে একটু নিচের দিকে স্ক্রল করে নিচের দিকে নামুন তাহলে দেখুন উপরের স্ক্রিনশটের মতো দেখা যায়। এখানে তিনটি মেনু বা ট্যাব দেখা যাচ্ছে আর তা হলো Approved, Pending এবং Rejected তো আপনি যখনি একটি ম্যাসেজের টেম্পলেট যুক্ত করবেন তখন তা পেন্ডিং অপশনে চলে যাবে। তারপর সাইটটির অ্যাডমিন বা কর্তৃপক্ষ যাচাই বাছাই করার পর যদি সেটি অ্যাপ্রুভ করার মতো হয় তাহলে তা অ্যাপ্রুভ করে দিবে এবং অ্যাপ্রুভ করলে ঠিক উপরের স্ক্রিনশটের মতো দেখতে পারবেন। আর না করলে তা রিজেক্টেড অপশনে চলে যাবে। তো এইভাবে প্রথমে আপনাকে আপনার কাঙ্খিত ম্যাসেজটি সাইটের অ্যাডমিন দ্বারা অ্যাপ্রুভ করিয়ে নিতে হবে যতখুশি তত যেকোনো বিষয়ে। আপনার একটি টেম্পলেট যখন অ্যাডমিন অ্যাপ্রুভ করবে তখন তা আপনাকে ইমেইলের মাধ্যামে জানিয়ে দেওয়া হবে। যা মূলত আপনার মেইলের স্প্যাম ফোল্ডারে যাবে।

অ্যাপ্রুভ হওয়ার পর উক্ত ম্যাসেজ বা SMS বা এসএমএস Free বা ফ্রি তে পাঠানোর জন্য আবার এই পেজটি স্ক্রল করে উপরের দিকে চলে যান এবং Send Message নামক লেখাটিতে ক্লিক করুন অথবা এখানে ক্লিক করুন। তারপর যে পেজটি আসবে সেটিকে স্ক্রল একটু নিচের দিকে যান গেলেই দেখবেন উপরের স্ক্রিনশটের মতো একটি ফ্রি এসএমএস পাঠানোর ইন্টারফেস দেখা যাচ্ছে। তো একটু নিচের দিকে যদি লক্ষ্য করেন একটা সময়ের বিষয় দেখা যাচ্ছে যা ১ মিনিটের। অর্থাৎ প্রতি ১ মিনিট পরপর আপনি একজনকে একটি SMS বা এসএমএস Free বা ফ্রিতে পাঠাতে পারবেন।

তো এখান থেকে আপনি প্রথমে যে দেশের মোবাইল নম্বরে ফ্রি এসএমএস পাঠাবেন Country Code এর ড্রপ ডাউন থেকে সে দেশের কান্ট্রি কোড সিলেক্ট করে দিন যেমন আমি দিলাম Bangladesh যে মোবাইল নম্বরে পাঠাবেন সে নম্বরটি লিখুন। Template Type এর ড্রপ ডাউনে ক্লিক করলে দেখতে পারবেন এখানে দুটি অপশন রয়েছে একটি হচ্ছে Server Template আর আরেকটি হচ্ছে Personal Template তো এখান থেকে আপনি Personal Template টি সিলেক্ট করবেন। তারপর Select Template এর ড্রপ ডাউনে ক্লিক করলে আপনার তৈরিকৃত সকল ম্যাসেজের টেম্পলেট এখানে দেখাবে সেগুলো থেকে যেটি আপনি পাঠাতে চান সেটি সিলেক্ট করে নিন। তাহলে দেখবেন সেটির অর্থাৎ ম্যাসেজের বিষয়বস্তু বা লেখা নিচের ঘরে দেখাবে। ব্যাস আপনার কাজ শেষ এইবার Send Message বাটনে ক্লিক করুন। আরেকটি কথা আপনি যদি ম্যাসেজটি পাঠানোর সময় আপনার নামটি উল্লেখ করতে তাহলে Mention Name এর এখানে টিকচিহ্ন দিয়ে দিবেন। এতে করে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার সময় আপনি যে First Name এবং Last Name ব্যবহার করেছেন সেটি ম্যাসেজে উল্লেখ হবে।

সেন্ড বাটনে ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো দেখাবে। ম্যাসেজটি সফলভাবে পাঠানো হয়েছে।

যার প্রমাণ আপনি নিজের বা কাছের কারো নম্বরে পাঠিয়ে দেখে নিতে পারেন। যেমন এক্ষেত্রে উপরের স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন। তো এইভাবে প্রতি ১ মিনিট পরপর আপনি যেকোনো নম্বরে ফ্রিতে আপনার কাঙ্খিত ম্যাসেজটি পাঠাতে পারেন।

ফ্রি এসএমএস পাঠানোর পাশাপাশি এখানে আরেকটি সুবিধা হচ্ছে আপনি যে নম্বরগুলোতে প্রতিনিয়ত যেকোনো বিষয়ে ম্যাসেজ পাঠাতে চান সেগুলোকে সেভ বা সংরক্ষণ করে রাখতে পারেন। এতে করে প্রতিবার আপনাকে নম্বর লিখে লিখে ম্যাসেজ পাঠানোর প্রয়োজন পড়বে না। তো নম্বর সংরক্ষণের জন্য আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে PhoneBook এ ক্লিক করুন অথবা সরাসরি এখানে ক্লিক করুন। তারপর Contact Name এর ঘরে মোবাইল নম্বরের ব্যক্তির নাম লিখুন Country Code এর ড্রড ডাউনে ক্লিক করে দেশ সিলেক্ট করে দিন। তারপর Mobile Number এর ঘরে মোবাইল নম্বরটি লিখে Add বাটনে ক্লিক করুন। তারপর নিচের দিকে স্ক্রল করলে দেখতে পারবেন সংরক্ষিত নম্বরগুলির তালিকা দেখাচ্ছে।

সংরক্ষিত তালিকা থেকে এইবার যেকোনো নম্বরে ফ্রি এসএমএস পাঠাতে চাইলে সেটির পাশে থাকা Send বাটনে ক্লিক করুন। তাহলে দেখবেন সেই ফ্রি এসএমএস এর ইন্টারফেস চলে আসবে। যেখান থেকে উপরের দেখানো নিয়মানুযায়ী ফ্রিতে উক্ত মোবাইল নম্বরে ম্যাসেজ পাঠাতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে ম্যাসেজ পাঠানোর হিস্টোরিও দেখতে পারবেন। এর জন্য আপনাকে আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে SMS History নামক লেখাটিতে ক্লিক করতে হবে। অথবা সরাসরি এখানে ক্লিক করুন।

কি কাজে এই ফ্রি এসএমএস ব্যবহার করা যাবেঃ

বিশেষ করে যারা কোনোকিছুর প্রচারণা করতে চান তারা এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও যারা CPA মার্কেটিং অর্থাৎ ফ্রিল্যান্সিং করেন তারাও এটি ব্যবহার করতে পারেন প্রচারণার জন্য। যেমন আমি এখানে যেটির প্রচরাণা করেছি সেটি হচ্ছে একটি সমাজসেবা প্রতিষ্ঠানের যার নাম হচ্ছে Ambia-Younus Foundation (AYFA) বা আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন (আইফা) এর। এটি একটি সমাজকল্যাণমূলক সমাজসেবা করার প্রতিষ্ঠান। এটিতে বর্তমানে পাঠক প্রেমিদের জন্য ফ্রিতে বই পড়ার জন্য লাইব্রেরির ব্যবস্থা রয়েছে। এছাড়াও বিশেষ করে এখানে বাংলাদেশের জনগণকে কারিগরী শিক্ষায় শিক্ষিত করতে কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে এবং সেলাই এর কাজ শেখার ব্যবস্থা রয়েছে। চাইলে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানতে https://ayfabd.blogspot.com/ এই লিংকে ভিজিট করতে পারেন।

তো এই ছিলো মূলত আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু। আশা করি সকলে এখন থেকে ফ্রিতে এইভাবে এসএমএস পাঠাতে পারবেন। তবে আপনাদের কাছে অনুরোধ ভালো উদ্দেশ্য ছাড়া কোনো খারাপ উদ্দেশ্যে উক্ত সার্ভিসটি ব্যবহার করবেন না। তা না হলে আপনার অ্যাকাউন্টটি ব্লক করে দেওয়া হবে।

বিশেষ দ্রষ্টব্য: এই টিউটোরিয়ালটি আমি অনেগ আগে তৈরি করেছিলাম। সময়ের অভাবে এতোদিন পাবলিশ করতে পারিনি। তাই হয়তো উক্ত সাইটের কিছু আপডেটের কারণে কিছু বিষয় পরিবর্তিত হয়েছে। হয়তো তা আপনারা লক্ষ্য করবেন। যেমন আগে এসএমএসের ক্যারেক্টার সংখ্যা ছিলো ১৩০টি। এখন করা হয়েছে মাত্র ৬০টি ক্যারেক্টার। তাই এখন যেকোনো এসএমএস টেম্পলেট তৈরি করতে চাইলে সংক্ষেপে এসএমএসের মূল কথা তুলে ধরতে হবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

7 thoughts on "আনলিমিটেড যেকোনো মোবাইল নম্বরে Free বা ফ্রি’তে SMS পাঠান।"

  1. mdrajamia Contributor says:
    আমাদের গ্রুপে মূলত বিনামূল্যে ভিপিএন দেওয়া হয়। যে vpn দিয়ে আপনি সম্পূর্ণ বিনামলে অনলাইনে যে কোন অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। প্রতিদিন এ ধরনের ভিপিএন পেতে আমাদের গ্রুপটি জয়েন করুন।????
    https://facebook.com/groups/1371038950176623/
  2. JM Sujon Contributor says:
    এই এসএমএস সার্ভার সবার জন্য না বা সবার কাজে আসবেনা যদি পসিবল হয় তবে কাস্টম এসএমএস সেন্ড করা যায় এমন কিছু শেয়ার করবেন ৷
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম সেটাই। আসলে এইসব সাধারণ ব্যবহারের জন্য না। তা আমি পোস্টেই উল্লেখ করেছি।
  3. Shakib Expert Author says:
    time limit tah kano jani waste onk (60sec)
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm free bole kotha. majkhan diye 30 second korecilo
    1. Mahbub Pathan Author Post Creator says:
      tnx

Leave a Reply