একটি কম্পিউটার ব্যবহার করতে হলে অনেক ধরনের ডিভাইসের সংযোগের মাধ্যমে ব্যবহার করতে হয়। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ ডিভাইস হচ্ছে “মাউস।” এই মাউসের মাধ্যমে আমরা কম্পিউটারের কাজগুলো সহজে সম্পাদন করে থাকি। আমরা সকলেই জানি যে, সাধারণত প্রত্যেকটি মাউসেরই কমপক্ষে ০৩টি বাটন থাকে। কিছু কিছু মাউসের ক্ষেত্রে আবার আলাদা। মাউসের এই তিনটি বাটনকে আমরা লেফ্ট বাটন, রাইট বাটন ও স্ক্রল বাটন বলে চিনে থাকি বা ডেকে থাকি। এইগুলোর মধ্যে আমরা বেশি লেফ্ট বাটনটি ব্যবহার করে থাকি। অন্য দুইটি বাটনের তুলনায়। বিশেষ করে স্ক্রল বাটনটি আমরা একদমই কম ব্যবহার করে থাকি। শুধুমাত্র এটি কোন পেজ বা অন্য কোন কিছু স্ক্রল করার জন্য ব্যবহার করি। কিন্তু আমরা চাইলে এই স্ক্রল বাটনটি স্ক্রল ছাড়াও আরো অন্যান্য কাজে লাগাতে পারি যদি আমাদের তা জানা থাকে। তো স্ক্রল বাটনের এইরকম কিছু কাজ সম্পর্কেই আমরা আজকে এই পোস্টের মাধ্যমে জানবো।

স্ক্রল ছাড়া অতিরিক্ত কাজগুলো:
ফাইল বা ফোল্ডার ওপেন করা: আমরা সাধারণত কম্পিউটারের কোন ফাইল বা ফোল্ডার ওপেন করতে গেলে মাউসের লেফ্ট বাটনে ডাবল ক্লিক করি। অথবা যারা ডাবল ক্লিক করতে পারে না (নতুন ব্যবহারকারী) তারা রাইট বাটন ক্লিক করে তারপর ওপেন লেখাটিতে ক্লিক করি। তো আপনার যদি ডাবল ক্লিক করতে সমস্যা হয় তাহলে আপনি চাইলে যেকোন ফাইল বা ফোল্ডার মাউসের স্ক্রল বাটন দিয়ে এক ক্লিকের মাধ্যমে ওপেন করতে পারবেন। এর জন্য আপনাকে যে ফাইল বা ফোল্ডারটি ওপেন করবেন সেটির উপর মাউসের কার্সার নিয়ে মাউসের স্ক্রল বাটনে একটি ক্লিক করুন।

টাস্কবারে ওপেন থাকা অ্যাপের ক্লোন: আপনি যদি আপনার পিসির টাস্কবারে পিন থাকা অ্যাপের আরেকটি ক্লোন চালু করতে চান অর্থাৎ একটি অ্যাপকে আলাদা আলাদা দুইটি অ্যাপ হিসেবে রান করতে চান তাহলে তা করতে পারবেন এই স্ক্রল বাটনের মাধ্যমে। যেমন আমাদের অনেক সময় ইন্টারনেটে বিভিন্ন সার্ভিস ব্যবহার করার জন্য আলাদা আলাদাভাবে দুইটি ব্রাউজার ওপেন করতে হয়। তখন আমরা এই পদ্ধতিতে তা করতে পারবো।

অ্যাপ বন্ধ করা: আমরা সাধারণত চালুকৃত অ্যাপকে বা টাস্কবারের মধ্যে মিনিমাইজ হয়ে থাকা রানিং অ্যাপকে বন্ধ করতে টাস্কবার থেকে অ্যাপটিতে ক্লিক করে তারপর ক্লোজ বাটনে ক্লিক করি। অথবা টাস্কবারে থাকা অ্যাপটির উপরে মাউসের কার্সার নিয়ে রাইট বাটনে ক্লিক করে ক্লোজ লেখাটিতে ক্লিক করি। কিন্তু আপনি যদি চান এতো কিছু না করে শুধুমাত্র আপনার টাস্কবারে থাকা অ্যাপটির আইকনের উপরে মাউসের কার্সার নিবেন। নেওয়ার পর যখন অ্যাপটির ছোট করে একটি প্রিভিউ দেখতে পাবেন। তখন সে প্রিভিউর উপর মাউসের কার্সার রেখে স্ক্রল বাটনটিতে একটি ক্লিক করে দিন। আর দেখুন আপনার অ্যাপটি বন্ধ হয়ে গেছে।

অটো স্ক্রল: এটা মোটামুটি আশা করি সকলেই জানি। যেকোন কিছুর পেজে অর্থাৎ ওয়ার্ড, এক্সেল অথবা কোন ব্রাউজারের ওয়েব পেজে মাউসের স্ক্রল বাটনে ক্লিক করলে অটো স্ক্রলের বাটন দেখাবে। এর মাধ্যমে আমরা মাউসের স্ক্রল বাটন স্ক্রল বা ঘুরানো ছাড়াই অটো স্ক্রল করতে পারবো।

ইন্টারনেট ব্রাউজারের ট্যাব বন্ধ করা: যেকোন ইন্টারনেট ব্রাউজারে যদি আপনার একাধিক ট্যাব ওপেন হয়ে থাকে। এখন আপনি এইগুলো বন্ধ করে দিতে চান, তাহলে আপনার মাউসের কার্সার উক্ত ট্যাব মাঝ বরাবর নিয়ে স্ক্রল বাটনে ক্লিক করুন।

নতুন ট্যাবে লিংক ওপেন করা: ব্রাউজারের মধ্যে একটি ওয়েবসাইটের ভিতর যদি আরেকটি সাইটের লিংক থাকে। এখন আপনি বর্তমান সাইটের পাশপাশি সেটি আরেকটি নতুন ট্যাবে ওপেন করতে চান। তার জন্য আমরা সাধারণত মাউসের রাইট বাটনে ক্লিক করে তারপরে নতুন ট্যাবে ক্লিক করি। কিন্তু আপনি চাইলে এতো কিছু না করে শুধুমাত্র যে লিংকটি নতুন ট্যাবে ওপেন করতে চান সেটির উপর মাউসের কার্সার নিয়ে স্ক্রল বাটনে একটি ক্লিক করুন। আর দেখুন সাথে সাথে একটি নতুন ট্যাব ওপেন হয়ে গেছে কোনরকম ঝামেলা ছাড়াই।

ব্রাউজারের সকল বুকমার্ক এক ক্লিকে ওপেন করা: আমরা সাধারণত বিভিন্ন দরকারি ওয়েবসাইটের লিংক পরবর্তীতে ব্যবহার করার জন্য ব্রাউজারের মধ্যে বুকমার্ক করে রাখি। এখন আপনি যদি চান, সকল বুকমার্ক করা ওয়েবসাইটগুলোতে একসাথে ভিজিট করতে। এর জন্য আপনাকে বুকমার্কের উপর মাউসের কার্সার নিয়ে স্ক্রল বাটনে ক্লিক করলে আপনার বুকমার্ককৃত সকল লিংক একসাথে ওপেন হয়ে যাবে।

তো এইভাবে আপনি আপনার কম্পিউটারের বিভিন্ন কাজ সহজে মাউসের স্ক্রল বাটনের মাধ্যমে করে নিতে পারবেন। তো এই বলে আজকে আমি আমার পোস্টটি এখানেই শেষ করলাম। যদি পোস্টটি আপনাদের উপকারে এসে থাকে তাহলে লাইক এবং কমেন্ট করতে ভুলবেন না।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

12 thoughts on "মাউসের স্ক্রল বাটনের কত ধরনেরই না কাজ।"

  1. Aubdulla Al Muhit Author says:
    Auto scrool ar rules ki bolun vi please.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      poat a ullekh ace vai
  2. Aubdulla Al Muhit Author says:
    Kichu skip kore chole gesilam tai dekhte pari nai.Thanks.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc
  3. SR Shoruv Contributor says:
    osthir post vai…2/1 ta jantam but maximum e jantam na. thanks a lot.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      welcome vai. etei amar sarthokota.
  4. Astar TECH Author says:
    vi LEDP nia akta post dan plz. Kivaba apply korbo kivaba course korbo
    1. Mahbub Pathan Author Post Creator says:
      asole ei bochor eita ekhono admission suru hoy nai. hole ami apnader jananor cesta korbo.
  5. Astar TECH Author says:
    Amr akta friend ledp thaka course kora aj akta laptop paice.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm okhan theke laptop dewa hoy
    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc

Leave a Reply