আমাদের অনেক সময় PDF ফরমেটের ফাইল এডিট করার প্রয়োজন পড়ে। তখন আমরা সাধারণত বিভিন্ন ধরনের পিডিএফ এডিটর সফটওয়্যার দিয়ে করে থাকি। কিন্তু এই ধরনের সফটওয়্যারে কাজ করতে হলে বেশিরভাগ ক্ষেত্রেই টাকার প্রয়োজন পড়ে। অর্থাৎ টাকা দিয়ে উক্ত সফটওয়্যারের সার্ভিস গ্রহণ করতে হয়। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা সে সফটওয়্যারগুলো ব্যবহার বিধিও জানতে হয়। আমরা সাধারণত যারা কম্পিউটার ব্যবহারকারী আমরা সকলেই কমবেশি মাইক্রোসফট ওয়ার্ডের কাজ জানি। আর এই প্রোগ্রামটি দ্বারাই আপনি একদম ফ্রিতে পিডিএফ ফরমেটের যেকোন ফাইল এডিট করতে পারবেন। যেটা নিয়ে ইতিমধ্যে আমি একটি পোস্ট করেছি। আপনি চাইলে সেটি দেখে আসতে পারেন – Microsoft Word_এ PDF ফরমেটের ফাইল এডিট করুন। আমাদের মধ্যে অনেকেই আছেন আমাদের মাতৃভাষা বাংলায় বিভিন্ন ধরনের ডকুমেন্টারি কাজ করে থাকেন। বাংলায় আপনার যদি কোন পিডিএফ ফরমেটের ফাইল থেকে থাকে এবং সেটিকে এডিট করার প্রয়োজন পড়ে তাহলে সেটি কিভাবে ওয়ার্ডের মাধ্যমে করবেন তা নিয়ে আমাদের আজকের এই টপিক।

বাংলা ভাষার PDF ফরমেট এডিটঃ
এমনিতে সাধারণত ইংরেজি ভাষার পিডিএফ ফরমেটের ফাইল এডিট করতে গেলে সেটির ফর্মেটিং ঠিক থাকে না। আর বাংলার ক্ষেত্রে তো আরো বেশি সমস্যা। বাংলা পিডিএফ যদি কোন পিডিএফ এডিটর সফটওয়্যার দিয়ে এডিট করতে যান তাহলে দেখবেন সেটির অবস্থা পুরাই খারাপ হয়ে যায় যদি সেটা বিজয় ফন্ট দিয়ে লেখা হয়ে থাকে। আর ইউনিক দিয়ে লেখা হলে সেটা ভিন্ন কথা। এখন আপনার পিডিএফ ফাইলটি যদি বিজয় দিয়ে লিখিত হয়ে থাকে তাহলে সেটি যদি পারফেক্টভাবে পেতে চান তাহলে আপনাকে অবশ্যই ওয়ার্ড সফটওয়্যারের ব্যবহার করতে হবে। তবে ওয়ার্ড দিয়ে করার পরও কিছু সমস্যার সম্মুখীন হবেন।

যেমন আপনি যদি বাংলা ভাষার কোনো পিডিএফ ফরমেট এডিট করতে যান তাহলে দেখবেন সেটির ফন্ট বাংলা ভাষায় বাংলা বর্ণমালায় থাকে না। ইংরেজি বর্ণমালায় ইংরেজি ভাষায় উলটপালট হয়ে থাকে। উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে বিষয়টি ভালো করে বুঝতে পারবেন। এখন এটিকে কিভাবে সঠিক রূপে নিয়ে আসবেন সেটাই আমরা দেখবো।

আমি আপনাদের দেখানোর জন্য একটি বাংলা পিডিএফ ফাইল নিলাম যা দেখতে ঠিক উপরের স্ক্রিনশটের মত। এই পিডিএফ ফাইলটিকেই আমি ওয়ার্ডের মাধ্যমে এডিট করব। এখানে ভালো করে লক্ষ্য করুন এটিতে যে বাংলা লেখাগুলি রয়েছে সেগুলি কিন্তু বিজয় দিয়ে লেখা।

আপনি যে বাংলা ফরমেটের পিডিএফ ফাইল এডিট করতে চান সেটিকে আপনার ওয়ার্ড সফটওয়্যারে ওপেন করতে হবে। তার জন্য উপরের স্ক্রিনশটের মত আপনার বাংলা পিডিএফ ফাইলটি ওপেন করতে হবে।

যখনই ওয়ার্ডের মধ্যে বাংলা পিডিএফ ফাইলটি ওপেন করবেন তখনই ঠিক উপরের স্ক্রিনশটের মত একটি বার্তার উইন্ডো বা ডায়ালগ বক্স দেখতে পাবেন। এখানে আপনাকে শুধুমাত্র Ok বাটনটিতে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। অপেক্ষার পালা শেষ হলে ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন (এই বিষয়ে পোস্টের শেষের দিকে কিছু কথা আছে মনে রাখবেন)। এখানে লক্ষ্য করুন আমরা যে বাংলা পিডিএফ ফাইলটি এডিট করার জন্য অপেন করেছি সেটা সঠিকভাবে না এসে উলটপালটভাবে এসেছে যা নিয়ে আমরা উপরে বলেছিলাম।

এখন এটিকে সঠিক রূপে ফিরিয়ে আনার জন্য আপনাকে যা করতে হবে তা হলো পুরো উলটপালট লেখাগুলিকে সিলেক্ট করতে হবে। তারপর Home ট্যাবের Font সেকশন থেকে আপনাকে একটি বাংলা ফন্ট সিলেক্ট করতে হবে।

তাহলে দেখবেন ঠিক উপরের স্ক্রিনশটের মত আপনার কাঙ্ক্ষিত বাংলা পিডিএফ ফাইলটি আগের রূপে ফিরে এসেছে। তবে এখানে আপনার একটু কাজ আছে। তা হলো আপনাকে ভালো করে লক্ষ্য করতে হবে যে এটির ফর্মেটিং ঠিক আছে কিনা। যদি থাকে ভালো কথা আর না থাকলে এটিকে ভালো করে খেয়াল করে ঠিক করে নিন। এছাড়াও আপনার যা এডিট বা মডিফাই করার প্রয়োজন তা করে নিন।

তারপর এটিকে এইবার আপনি চাইলে ডক ফরমেটে সংরক্ষণ বা সেভ করতে পারেন। এছাড়াও আপনি যদি আবার এটিকে পিডিএফ ফরমেটে সংরক্ষণ বা সেভ করতে চান তাহলে উপরের স্ক্রিনশটের মত ওয়ার্ডের File অপশনে ক্লিক করে Save as অপশনে ক্লিক করুন এবং Save as type এর ড্রপ ডাউনে ক্লিক করে ডিফল্টভাবে থাকা Word Document ফরমেট এর স্থলে PDF সিলেক্ট করে Save বাটনে ক্লিক করে উক্ত ফাইলটিকে পিডিএফ ফাইলে সংরক্ষণ বা সেভ করে নিন।

মনে রাখতে বলেছিলামঃ
পোস্টের মাঝখানে বলেছিলাম যে কিছু কথা আছে পোস্টের শেষে বলব। কথাটি হলো অনেক সময় দেখবেন বাংলা পিডিএফ ফাইলটি এডিট করার জন্য যখন ওয়ার্ডে অপেন করবেন তখন সেটির ফর্মেটিং ঠিক থাকবে অর্থাৎ বাংলা ভাষা বা বাংলা বর্ণমালা ঠিক থাকবে। উপরের মত উলটপালট ইংরেজি বর্ণমালা আসবে না৷ তো এইরকম ঠিক থাকলে ভালো কথা আপনি আপনার যে এডিট বা মডিফাই করার প্রোয়োজন তা সহজে করে নিতে পারবেন। এইরকম ঠিকভাবে আসবে মূলত আপনার বাংলা পিডিএফ ফাইলটি যদি আপনার কম্পিউটারের মাধ্যমে ওয়ার্ড দিয়ে তৈরি করা কোন ফাইলকে পিডিএফ ফরমেটে তৈরি করা হয়ে থাকে। আর উপরোল্লিখিত পদ্ধতিতে আসবে যদি সেটি অন্য কোনো কম্পিউটারের মাধ্যমে তৈরি করা হয়ে থাকে।

আর আরেকটি কথা যদি আপনার বাংলা পিডিএফ ফাইলটির লেখা ইউনিক দিয়ে লেখা হয়ে থাকে সেক্ষেত্রে উপরের মত আসবে না সঠিকভাবেই আসবে। শুধুমাত্র া, ে, ি এইরকম স্বরবর্ণগুলির ক্ষেত্রে সমস্যা হতে পারে সেগুলি আপনাকে ঠিক করে নিতে হবে। তাহলেই আপনার ঝামেলা শেষ। সহজে বাংলা পিডিএফ ফাইলকে এডিট করে নিতে পারবেন।

আর এই ছিল আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু। আশা করি কারো বুঝতে অসুবিধা হয়নি সকলে বুঝতে পেরেছেন। এখন থেকে এইভাবে আপনার কাঙ্ক্ষিত বাংলা পিডিএফ ফাইল এডিট করার প্রয়োজন পড়লে সহজে ওয়ার্ডের মাধ্যমে এডিট করে নিতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

3 thoughts on "বাংলা PDF ফরমেটের ফাইল এডিট করুন Microsoft Word এর মধ্যে।"

  1. Md Al-Amin Islam Contributor says:
    ভিডিও টা স্ক্রল করে না দিয়ে সরাসরি ভিডিও আকারে দিলে উপকার হতো।
  2. ???????? ????? ✔ Shafiq Contributor says:
    সঠিক সমাধান হলো না, অধিকাংশ লোকের লেখা ??? (কোর্ট,কোর্ট) আছে
  3. Levi Author says:
    সুন্দর।

Leave a Reply