আপনি কখনো হোটেল বা পর্যটন খাতে চাকুরি করার কথা ভেবেছিলেন। আসলে অনেকেরই স্বপ্ন থাকে এইরকম চাকুরি করার। শুধু কী স্বপ্ন থাকলেই হবে কখনোই না। কারণ এইসব পেশায় অনেকে স্মার্ট হতে হয় অভিজ্ঞ হতে হয়। তাহলে আপনি আপনার পছন্দের কাজগুলি করতে পারবেন। এখন আপনি যদি বলেন আমার কোনো অভিজ্ঞতা নেই বা আমি স্মার্ট না। তাই বলে কি আপনি হতাশ হয়ে পড়বেন কখনোই না। কারণ আপনারা যাতে এই হোটেল এবং পর্যটন সেক্টরে কোনো কাজ না করে অভিজ্ঞতা অর্জন করতে পারেন এবং স্মার্ট হতে পারেন তাও আবার একদম ফ্রিতে। সেই বিষয় নিয়েই মূলত আমি আপনাদের সামনে হাজির হয়েছি। আমি আমার আজকের টপিকে একদম ফ্রিতে হোটেল ও পর্যটন খাতে কোর্স করার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

হোটেল ও পর্যটন খাতের ফ্রি কোর্স এর বিজ্ঞপ্তিঃ

গত ০১/০৮/২০২২ইং তারিখে SEIP থেকে উক্ত হোটেল ও পর্যটন খাতের বিষয়ের উপর ফ্রিতে প্রশিক্ষণ প্রদানের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ হয়। যাতে উল্লেখ করা হয় যে হোটেল এবং হসপিটালিটি সেক্টরে দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে প্রায় চার মাস ব্যাপি একটি ফ্রি প্রশিক্ষণ প্রদান করা হবে। যার মধ্যে অনেকগুলো বিষয় রয়েছে।

হোটেল ও পর্যটন খাতের ফ্রি কোর্সের বিষয়সমূহঃ

হোটেল ও পর্যটন খাতে বেশ কয়েকটি বিষয়ের উপর ফ্রিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। বিষয়গুলি হচ্ছে,

☞ হাউজকিপিং,
☞ ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন (কুকিং),
☞ ফুড এন্ড বেভারেজ সার্ভিস,
☞ বেকারি এন্ড প্রেস্টি প্রোডাকশন,
☞ ফ্রন্ট অফিস অপারেশন্স,
☞ অপারেশনাল স্কিলস ইন হোটেল ম্যানেজমেন্ট,
☞ ট্যুর গাইডিং।

হোটেল ও পর্যটন খাতের ফ্রি কোর্সের প্রশিক্ষণ কেন্দ্রঃ

উপরোল্লিখিত বিষয়ের উপর হোটেল ও পর্যটন খাতের ফ্রি কোর্স বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন প্রতিষ্ঠানের কেন্দ্রগুলিতে প্রদান করা হবে। কেন্দ্র বেদে এক এক কেন্দ্র এর মধ্যে এক এক বিষয়ের উপর ফ্রি প্রশিক্ষণ প্রদান করা হবে। কেন্দ্রের নাম, ঠিকানা ও কোন কোন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে তার তালিকা দেখতে উপরের স্ক্রিনশটটি খেয়াল করুন।

হোটেল ও পর্যটন খাতের ফ্রি কোর্সের প্রশিক্ষণ গ্রহণ করার জন্য আবেদন করার পদ্ধতিঃ

হোটেল ও পর্যটন খাতের উপরোল্লিখিত বিষয়গুলির উপর আপনি যদি প্রশিক্ষণ নিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনাকে একটি আবেদনপত্র লিখতে হবে। উপরোল্লিখিত বিষয়গুলি থেকে আপনি যে বিষয়ের উপর এবং উপরোল্লিখিত যে কেন্দ্রের মধ্যে প্রশিক্ষণ নিতে আগ্রহী সে কেন্দ্র বরাবর এবং বিষয়ের নাম উল্লেখ করে আপনাকে একটি ভর্তির দরখাস্ত যেভাবে লেখা হয় সেভাবে একটি দরখাস্ত লিখতে হবে। লেখার পর সেটি আপনি চাইলে নিজে সরাসরি গিয়ে কেন্দ্র এর মধ্যে জমা দিয়ে আসতে পারেন। অথবা ডাকযোগ বা কুরিয়ারযোগে পাঠাতে পারেন।

আবেদন এর সময় প্রয়োজনীয় কাগজপত্রঃ

☞ পাসপোর্ট সাইজের ০২ কপি ছবি,
☞ জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধনের সত্যায়িত ফটোকপি,
☞ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত ফটোকপি।

আবেদন করার যোগ্যতাঃ

☞ বাংলাদেশী নাগরিক হতে হবে।
☞ যদিও বয়সের কথা উল্লেখ নেই। তবে অভিজ্ঞতা থেকে বলতে পারি যে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে বয়স হতে হবে।
☞ শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন এসএসসি পাশ।

আবেদনের শেষ তারিখঃ

আপনাকে আগামী ১৮ই আগস্ট ২০২২ইং তারিখের মধ্যে আপনি যে কেন্দ্রের মধ্যে প্রশিক্ষণ গ্রহণ করতে চান সে কেন্দ্রে আপনাকে আবেদনপত্র জমা দিতে হবে। আর ঐখান থেকে আপনাকে জেনে নিতে হবে যে কবে বাছাই পরীক্ষা নেওয়া হবে এবং ফলাফল প্রকাশ করা হবে।

প্রশিক্ষণ কার্যক্রমঃ

উপরোল্লিখিত বিষয়গুলির উপর ফ্রি প্রশিক্ষণের কার্যক্রম আগামী ১১ই সেপ্টেম্বর ২০২২ইং থেকে শুরু হয়ে চার মাস ব্যাপী চলবে। যা দিনে ৫ ঘন্টা করে সপ্তাহে ৫ দিন প্রশিক্ষণ প্রদান করা হবে।

সুযোগ-সুবিধাঃ

☞ সফলভাবে প্রশিক্ষণ গ্রহণ সম্পন্ন করতে পারলে সরকারিভাবে সনদপত্র বা সার্টিফিকেট প্রদান করা হবে।
☞ দক্ষতার উপর ভিত্তি করে কাজের বা চাকুরির ব্যবস্থা করে দেওয়া হবে।
☞ শতকরা ৮০ ভাগ উপস্থিতির উপর ভিত্তি করে যাতায়াত ও নাস্তার ভাতা দেওয়া হবে।
☞ এছাড়াও পরিবারের আয়ের উৎস (১,৫০,০০০) দেখাতে পারলে বিশেষ বৃত্তি প্রদান করা হবে।

ইউরোপ যাওয়ার স্বপ্ন পূরণঃ

যাদের ইউরোপ যাওয়ার স্বপ্ন রয়েছে তাদের জন্য এই ধরণের কোর্স খুবই গুরুত্বপূর্ণ। কেননা ইউরোপে মূলত এই ধরনের কাজের লোকের চাহিদা বেশি। আর তারা এইসব কাজের উপর অভিজ্ঞতা ও সার্টিফিকেট দেখে। আপনার যদি অভিজ্ঞ ও সার্টিফিকেট দুটোই থেকে থাকে এবং ইউরোপ যেতে চান তাহলে আপনার যাওয়ার পথটা একধাপ সহজ হয়ে গেল কি বলেন।

উল্লেখ্য উপরোল্লিখিত বিষয় থেকে শুধুমাত্র যেকোনো একটি বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন বা আবেদন করতে পারবেন। এছাড়াও আপনি যদি এর আগে SEIP এর কোর্স করে থাকেন তাহলে এখানে আবেদন করার দরকার নেই।

অতএব এই ছিলো মূলত আমার আজকের টপিক। আশা করি আপনাদের বুঝতে কোনো অসুবিধা হয়নি। যেহেতু আবেদনের শেষ তারিখ ১৮ই আগস্ট তাই আর দেরি না করে এখনই আবেদন করে ফেলুন আর আপনার পছন্দের বিষয় সম্পর্কে অভিজ্ঞ হন এবং নিজের স্বপ্ন পূরণ করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

5 thoughts on "হোটেল ও পর্যটন বিষয়ে ফ্রি কোর্স করুন এবং ভাতা ও বৃত্তি পান, আর ইউরোপে যেতে চাইলে একধাপ এগিয়ে যান।"

  1. Nayeem Hossain Contributor says:
    Apply kothai korbo?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      post valo kore poren
  2. Levi Author says:
    সুন্দর।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ
    2. Levi Author says:
      স্বাগত।

Leave a Reply