আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আমি সোহাগ ! আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !

তাড়াহুড়ো করে পড়বেন না, এতে আপনার বিশেষ কোনো লাভ হবে না বরং আপনার সময় নষ্ট হবে। তাই পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন, কোনোদিন হয়তো আপনার কাছে লাগবে।

কথা যখন USB Cable Type নিয়ে তখন আমরা কয়েক ধরনের Cable Type দেখতে পাই।

USB Cable Type A
USB Cable Type B
USB Cable Type C

এর সাথে আমরা Male Port এবং Female Port ও দেখতে পাই।

USB 2.0 , 3.0 , 5.0 ইত্যাদি বিষয়‌ও দেখতে পাই। এগুলো আসলে কি? এগুলোর মধ্যে কি তফাৎ রয়েছে ? এসব বিষয় আপনার অবশ্যই জেনে রাখা প্রয়োজন। তাহলে এক এক করে এগুলো জেনে নেয়া যাক…!

USB

USB যার পুরো নাম: Universal Serial Bus

যাকে আমরা Short এবং Simple ভাবে USB বলি। এটা এমন একটা Component বা User Interface যেটা আপনি প্রায় সব ধরনের Electric Device যেমন, Computer, Laptop, Printer, Mobile ইত্যাদি ক্ষেত্রে এটার ব্যবহার হয়।

যদি আমি এটাকে Simple ভাবে বলি তাহলে আপনি এটার মাধ্যমে দুটি Device কে সহজেই কানেক্ট করতে পারবেন এবং সহজেই ডেটা ট্রান্সফার করতে পারবেন।

মার্কেটে আপনি কয়েক ধরনের USB Type দেখতে পাবেন। USB Type A, USB Type B, USB Type C এবার এক এক করে এগুলো জেনে নেয়া যাক। সবার প্রথমে আসে,

USB Type A

এটি একটি স্ট্যান্ডার্ড USB টাইপ। এটার আকার নিয়ে বলতে গেলে এটা ফ্ল্যাট এবং রেকট্যাঙ্গেলার হয়।

আর এটা সবথেকে বেশি Most, Popular এবং Commonly Used হ‌ওয়া USB টাইপ। আমি নিশ্চিত যে যদি আপনি ইউ‌এসবি টাইপের চার্জার ব্যবহার করেন মোবাইলে তাহলে এটা নিশ্চয়ই খেয়াল করেছেন। আর আপনাদের মধ্যে অনেকেই এই কেবল অথবা USB Type কে অবশ্যই দেখেছেন কেননা এটা কমনলি ইউজড হ‌ওয়া সব থেকে পপুলার USB Cable Type.

এই যে USB Type A রয়েছে, Port রয়েছে এটা আপনাকে অনেক জায়গায় দেখতে পাবেন। যেমন: কম্পিউটারের ব্যাকসাইডে যে CPU এর ব্যাকসাইডে যে পোর্ট থাকে সেখানে দেখতে পাবেন, এরপর ল্যাপটপের পোর্টে‌ও এটা দেখতে পাবেন।

সাথে আপনার কাছে মোবাইলের চার্জার আছে, যে অ্যাডাপ্টার আছে সেখানে আপনি কেবল কানেক্ট করেন সেখানেও আপনি এই USB Cable Type A দেখতে পাবেন।

এরকম বেশকিছু ইলেকট্রনিক ডিভাইস আছে যেখানে আপনি এই USB Type A দেখতে পাবেন। এটি একটি স্ট্যান্ডার্ড টাইপ এ কারণেই এটা সবথেকে বেশি পপুলার।

এখানে USB Type এর ভেতরেও Male এবং Female হয়। এখানে আপনি Identify কিভাবে করবেন? চিনবেন কিভাবে যে কোনটা Male কোনটা Female?

এটা চেনা খুব সহজ। যেই জিনিসকে, যেই পার্টকে অথবা যেই কম্পোনেন্ট কে আপনি কোনো জিনিসে কানেক্ট করেন, কোনো জিনিসে প্লাগ করেন, তো যেটাতে প্লাগ করেন বা যেটার ভেতরে ঢোকানো হয় সেই পার্ট কেই Female বলা হয়, আর যেই জিনিসকে আপনি কানেক্ট করেন, প্লাগ করেন ঐ পার্ট কে বেসিক্যালি Male বলা হয়।

For Example:

এখানে আপনাকে পেন ড্রাইভ এই পোর্টে কানেক্ট করতে হবে। তো এখানে যে পোর্ট লাগানো আছে এটাকে বেসিক্যালি আমরা বলি Female Port আর এখানে পেন ড্রাইভে যেটা লাগানো আছে সেটা হলো Male Port. (লিজেন্ডরা পজিটিভ মাইন্ডে থাকুন)

Female Port যদি আপনি দেখেন তো এখানে যে পার্ট থাকে সেটা উপরের দিকে থাকে। এখানেই Male Port এ এইযে এখানে পার্ট থাকে সেটা নিচের সাইডে থাকে। যার কারণে এই দুইটা কানেক্ট হতে পারে।

এর পরে আসে USB Type B

USB Type B

এই USB Type B দেখতে কিছুটা চতুর্ভুজ আকৃতির মতো। তো এই যে USB Type A যেটা Standard USB Type এটার দ্বিতীয় সাইডে আপনি USB Type B দেখতে পাবেন।

যেখানে এটার ব্যবহার ডিভাইসকে কানেক্ট করার জন্য, অথবা বলতে পারেন ডিভাইস কে জুড়তে যেমন: প্রিন্টার, এক্সটার্নাল হার্ডডিস্ক। এখন এখানে এই USB Cable গুলোর যে Connector রয়েছে এগুলোর সাইজ যেগুলো কিছু টা বড় হতো।

তো এই সাইজ কে কম করার জন্য, Reduce করার জন্য এখানে মার্কেটে USB Mini Connector অথবা USB Micro Connector মার্কেটে লঞ্চ করা হয়েছে। যার সাইজ এই যে কানেক্টর এর সাইজ কিছুটা কম করা হয়েছে, Reduce করা হয়েছে।

তো এখানে দেখতে পাবেন তফাৎ ! একটা কে Mini USB Connector বলা হয় এবং আরেকটাকে Micro USB Connector বলা হয়।

তো এই দুইটা দেখে আপনার হয়তো ধারণা হয়েছে যে এগুলোর ব্যবহার কোথায় কোথায় করা হয়। যদি আপনি পুরোনো সময়ের মোবাইল দেখে থাকেন তাহলে দেখতে পাবেন যে তখনকার সময়ে বেশিরভাগ Mini USB Connector
এর ব্যবহার করা হতো, Cable এর ব্যবহার করা হতো।

কিন্তু আজকাল বেশিরভাগ স্মার্টফোনে Micro USB Cable এর ব্যবহার করা হয়। আর এখনো মার্কেটে এমন অনেক স্মার্টফোন রয়েছে যেখানে বেসিক্যালি আপনি Micro USB Port অথবা Micro USB Cable এর ব্যবহার দেখতে পাবেন।

তো এখনো এই Micro USB Cable এর ব্যবহার বেশি করা হয় এবং এটাও বেশ পপুলার, স্ট্যান্ডার্ড মাইক্রো ইউএসবি পোর্ট।

এর পর আসে USB Type C

USB Type C

Well এটা এখন সবথেকে বেশি পপুলার হচ্ছে। আর এখনকার যতগুলো Latest Smartphone রয়েছে, যতগুলো নতুন স্মার্টফোন রয়েছে এসবের প্রায় সবগুলো তে USB Type C Port অথবা USB Type C Cable দেখতে পাবেন।

এটার বিশেষত্ব হলো এটা যে এটাকে আপনি যেকোনো সাইড থেকে কানেক্ট করতে পারবেন। এখানে আপনাকে ভাবতে হবে না যে উল্টো দিকে অথবা সোজা দিকে ঢোকাতে হবে। আপনি যে কোনো সাইট থেকে এটা কানেক্ট করতে পারবেন যদি আপনার ফোনে USB Type C সাপোর্ট করে‌।

মানে যদি আপনি দেখেন Type A, Type B যে কোনোটায় এটা উল্টো দিকে কানেক্ট করতে তো আবার কোনোটায় সোজা দিকে কানেক্ট করতে হয়। আবার অনেক সময় ভুল সাইডে কানেক্ট করার ফলে যে পোর্ট বা কানেক্টর থাকে সেটা আটকে যায়, নষ্ট হয়ে যায়।

তো এই সমস্যাটাকেই দূর করার জন্য মার্কেটে USB Type C পোর্ট আনা হয়েছে। যেটা বেশি সুরক্ষিত। যেখানে এই যে কেবল অথবা পোর্ট নষ্ট হ‌ওয়ার সম্ভাবনা থাকে সেটা অনেক কম হয়ে যায়। আপনি যে কোনো সাইট থেকে কানেক্ট করতে পারবেন।

সহজ ভাষায় যদি বলি তাহলে এই যে Type C রয়েছে এটা আপনাকে Reversible Plug Orientation Provide করে যেখানে আপনি কেবল কে যেকোনো সাইড থেকে কানেক্ট করতে পারবেন।

এখানে হয়তো আপনি আরেকটা বিষয় খেয়াল করেছেন যে USB তে USB 1.0, USB 2.0, USB 3.0, USB 3.1, USB 4.0, USB 5.0 দেখতে পান।

আসলে এগুলোর মানে কি ? তো এখানে যে USB 1.0, USB 2.0, USB 3.0, USB 3.1, USB 4.0, USB 5.0 এগুলো বেসিক্যালি USB এর Version অথবা বলতে পারেন Generation যা Basically এটা বলে যে USB আছে সেটা Latest Generation এর বর্তমান Generation এর এবং এটার স্পিড কত !

তো এভাবেই USB এর জেনারেশন আগামী দিনগুলোতে আপডেট হতে থাকবে, USB Speed বাড়তে থাকবে।আশা করছি এবার আপনি USB এর ব্যাপারে প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন।

এই পোস্ট অনেক সময় নিয়ে লিখেছি যেন আপনাদের বুঝতে সুবিধা হয় এবং কোনো ভুল যেন না হয়। এর পরের‌ও যদি ভুল হয় তাহলে ক্ষমা করবেন এবং জানাবেন আমি সংশোধন করার চেষ্টা করবো। আর আপনি চাইলে বিনামূল্যে! ফ্রীতে আমার পোস্টে লাইক এবং কমেন্ট করে আমাকে সাপোর্ট করতে পারেন, কোনো টাকা লাগবে না। 😁😅

আরও পড়ুনঃ টিকটক ভিডিও কিভাবে বানাবো l টিকটক থেকে টাকা ইনকাম এর নতুন উপায়– ২০২২

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ফেসবুক আইডি

12 thoughts on "USB এর A, B, C Type কেন ? Male, Female, 2.0, 3.0, 5.0 কেন ? ইত্যাদি প্রয়োজনীয় তথ্য।"

    1. Sohag21 Author Post Creator says:
      Thank you
  1. Mahbub Pathan Author says:
    সুন্দর হয়েছে ভাই। যদিও অনেককিছু জানা ছিল। তবে আপনার এই পোস্টের মাধ্যমে নতুন একটা বিষয় জানলাম এবং আনন্দ উপভোগ করলাম। একা একা এক চিলতে হাসলাম। মহিলা আর পুরুষের ব্যাপারটা। সবজায়গা এদের জুড়ি।
    1. Sohag21 Author Post Creator says:
      Hmm bhai 😊
  2. Ahmed mamun Contributor says:
    ধন্যবাদ ভাই, অনেক কিছু জানলাম🥰
    1. Sohag21 Author Post Creator says:
      Welcome 😀
    1. Sohag21 Author Post Creator says:
      Thanks
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    Bah 🤪 valoi to লিখেছিস বন্ধু

    Carry on

    1. Sohag21 Author Post Creator says:
      Thanks 👀
  4. Shakib Author says:
    informative post ❤
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you Brother 💚

Leave a Reply