বাংলাদেশ সরকার আমাদের মতো অসহায় দরিদ্র পরিবারের লোকদের কথা মাথায় রেখে বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ের উপর ফ্রি প্রশিক্ষণের আয়োজন করে থাকে। যা নিয়ে আমি এর আগেও বেশকিছু পোস্ট করেছিলাম হয়তো আপনারা দেখে থাকবেন। আজকেও তেমনি একটি বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। তবে আজকের পোস্টটি মূলত মহিলাদের জন্য। নিম্নে উল্লেখিত বিষয়গুলির উপর শুধুমাত্র মহিলারাই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। SEIP এর আওতায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর তত্ত্বাবধানে তিন মাস মেয়াদি নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে মূলত এই প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রশিক্ষণের বিষয়সমূহঃ

  • বিউটিফিকেশন এন্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (বিউটিফিকেশন এবং উদ্যোক্তা উন্নয়ন),
  • ফ্যাশন ডিজাইন, প্রোডাক্ট ডেভেলপমেন্ট এন্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (ফ্যাশন ডিজাইন, পণ্য উন্নয়ন এবং উদ্যোক্তা উন্নয়ন),
  • ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন এন্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (খাদ্য ও পানীয় প্রস্তুতকরণ এবং উদ্যোক্তা উন্নয়ন),
  • আইটি ফ্রিল্যান্সিং এন্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট,
  • মোবাইল সার্ভিসিং এন্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট,

প্রশিক্ষণ কেন্দ্রঃ


ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, খুলনা, বগুড়া, রংপুর, সিলেট, চট্টগ্রাম ও রাজশাহী জেলার উপরোক্ত স্ক্রিনশটের প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে প্রশিক্ষণ প্রদান করা হবে। আর এখানে ভালো করে লক্ষ্য করুন কোন কেন্দ্রে কোন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে, কত তারিখ থেকে শুরু হবে এবং কত তারিখ আবেদনের শেষ তারিখ।

আবেদনের পদ্ধতিঃ

আপনাদের মধ্যে যারা আবেদন করতে আগ্রহী তারা উপরে উল্লিখিত প্রশিক্ষণ কেন্দ্র অথবা সেইপ এর প্রকল্প কার্যালয় বাড়ী নং-০২, ৩য় তলা, রোড নং-২৩সি, গুলশান-০১ এর থেকে আবেদন ফরম সংগ্রহ করে সেটি পূরণ করে আপনি যে কেন্দ্রে প্রশিক্ষণ গ্রহণ করতে চান সেটিতে নিম্নলিখিত কাগজপত্র সহ জমা দিতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্রঃ

  • আপনার সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি,
  • আপনার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি,
  • আপনার সকল শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি।

মনে রাখবেন উপরোল্লিখিত কাগজপত্রাদী আবেদন কপি জমা দেওয়ার সময় আপনাকে সাথে করে জমা দিতে হবে।

শর্তাবলীঃ


উপরোল্লিখিত বিষয়গুলির উপর ফ্রিতে প্রশিক্ষণ গ্রহণ করতে আপনাকে উপরের স্ক্রিনশটের শর্তাবলী পূরণ করতে হবে। তাহলেই আপনি আবেদন করতে পারেন অন্যথায় আবেদন করে লাভ নেই।

সুযোগসুবিধাঃ


উপরোল্লিখিত বিষয়গুলির উপর ফ্রি প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি আপনি আরও যেসকল সুযোগ সুবিধা পাবেন তা দেখতে উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করুন।

এই ছিলো মূলত আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু। এখন কথা হচ্ছে আপনি যদি মহিলা হয়ে থাকেন এবং আপনার যদি প্রশিক্ষণ গ্রহণ করার ইচ্ছে থাকে তাহলে এখনি আবেদন করার প্রস্তুতি নিন। আর যদি আপনি পুরুষ হয়ে থাকেন তাহলে আপনি আপনার আশেপাশের কাজিন বা মহিলাদের উক্ত বিষয়ে অবহিত করতে পারেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

4 thoughts on "শুধুমাত্র মহিলাদের জন্য বিভিন্ন বিষয়ের উপর ফ্রি সরকারি প্রশিক্ষণ।"

  1. Shakib Author says:
    ai sheba teh laptop gift dibe sunsilam, cyber71 er post e may be
    1. Mahbub Pathan Author Post Creator says:
      amar jana mote lged project a diye thake. ja kina ekhon off
  2. AL EMRAN Contributor says:
    আবেদনের শেষ তারিখ পড়ে দেখেছেন?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      উপরের বিজ্ঞপ্তিটা জুন এর ব্যাচের জন্য ছিলো। এখন আবার অক্টোবর এর জন্য দিয়েছে। আপনি নিচেরটা লক্ষ্য করুন। অর্থাৎ প্রশিক্ষণ কেন্দ্রের এখানের স্ক্রিনশটটি।

Leave a Reply