বেগম রোকেয়াকে মুসলিম নারী শিক্ষার অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদি হিসেবে বলা হয়ে থাকে। আর তার নামানুসারে ময়মনসিংহে একটি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে, যার নাম বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র। বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্রে শুধুমাত্র মহিলাদের জন্য বিভিন্ন বিষয়ের উপর ফ্রিতে সরকারিভাবে তিন মাসের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। যেখান থেকে আপনি আপনার পছন্দের বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষতা অর্জন করতে পারবেন। আর তা নিয়েই আজকের আমার এই টপিক।

প্রশিক্ষণের বিষয়সমূহঃ

  • সার্টিফিকেট ইন বিউটিফিকেশন (আবাসিক),
  • হাউজকিপিং এন্ড কেয়ার গিভিং (আবাসিক),
  • ড্রেস মেকিং এন্ড ট্রেইলরিং (আবাসিক এবং অনা আবাসিক),
  • কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন (অনা বাসিক)

উপরোল্লিখিত বিষয়ের পাশে যেগুলোতে আবাসিক লেখা আছে সেগুলোতে আপনাকে প্রশিক্ষণ চলাকালীন বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্রে অবস্থান করে (খাবার ফ্রি) প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। আর যেগুলোতে অনাবাসিক লেখা রয়েছে সেগুলোতে আপনাকে নিজ খরচে থাকা খাওয়ার ব্যবস্থা করতে হবে। এছাড়াও যে বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে চান তার জন্য কি শিক্ষাগত যোগ্যতা লাগবে তা উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে বুঝতে পারবেন এবং আবেদনের শেষ তারিখও দেখতে পারবেন।

আবেদনের প্রক্রিয়াঃ

আপনাকে প্রথমে এই লিংক থেকে একটি নির্দিষ্ট আবেদন ফরম ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পর এটিকে প্রিন্ট করে নিবেন।

প্রিন্ট করার পর উপরের স্ক্রিনশটের মতো আপনি এর সম্পর্কে কোন সূত্রে জানতে পেরেছেন তার উপর টিকচিহ্ন দিন এর জন্য পত্রিকা এর উপর দিতে পারেন। উপরোল্লিখিত কোন বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করতে চান সে বিষয়ের নাম লিখুন। আপনার নাম, পিতার নাম, মাতার নাম বাংলায় ও ইংরেজিতে লিখুন। আপনি বিবাহিত হলে স্বামীর নাম লিখুন। বর্তমান, স্থায়ী ঠিকানা, জন্ম তারিখ, বয়স, জাতীয়তা, ধর্ম, মোবাইল নম্বর, অভিভাবকের মোবাইল নম্বর, শিক্ষাগত যোগ্যতা এবং সর্বশেষ নিবেদক এর জায়গায় আপনার নাম লিখুন।

উক্ত আবেদন এর ফরমটি সঠিকভাবে পূরণ করার চেষ্টা করবেন। পূরণ হয়ে গেলে সাথে আপনার জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, দুই কপি ছবি সরাসরি বা ডাকযোগে উক্ত “মোঃ মাহবুবুর রশিদ, উপপরিচালক, বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র, ময়মনসিংহ” এই ঠিকানায় প্রেরণ করতে পারেন। অথবা আপনি চাইলে [email protected] ঠিকানায় মেইল করেও দিতে পারেন।

কিছু শর্তঃ


উপরোল্লিখিত বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করতে আপনাকে কিছু শর্ত পূরণ করতে হবে। শর্তগুলি জানতে উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করুন।

সুযোগসুবিধাঃ


এখানে ফ্রিতে প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি কিছু সুযোগ-সুবিধাও ভোগ করতে পারবেন। সেগুলো দেখতে উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করুন।

তাহলে আর কি, উপরোল্লিখিত বিষয়গুলির উপর যদি আপনি প্রশিক্ষণ গ্রহণ করতে চান তাহলে আর দেরি না করে এখনি আবেদন করে ফেলুন এবং নিজের দক্ষতা বৃদ্ধি করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

11 thoughts on "বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্রে মহিলারা বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করুন ফ্রিতে।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
    2. TAHER Author says:
      Welcome
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks
    2. Levi Author says:
      Welcome.
  1. MD Musabbir Kabir Ovi Author says:
    মেয়েদের জন্য ভালো হয়েছে
  2. Mahbub Pathan Author Post Creator says:
    হুম
  3. abrno34 Author says:
    ভালো পোস্ট।

Leave a Reply