আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আমি সোহাগ আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !

অনুগ্রহ করে এই পোস্ট মনোযোগ দিয়ে পুরোটা পড়ুন, আশা করছি আপনার মূল্যবান সময় নষ্ট হবে না..!




স্মার্টফোন তো আমরা কমবেশি সবাই ব্যবহার করি। হোক সেটা দামি, কিংবা কমদামি। এই ডিজিটাল সময়ে যারা এখনো স্মার্টফোন ব্যবহার করে না তাদের বেশিরভাগ সময় মনে হয় স্মার্টফোন ছাড়া জীবনটা ” চিনি ছাড়া চায়ের মতো ! 🙂 “ যাক গে এসব কথা।

কথা সেটা না, কথা হলো যে বর্তমান অবস্থা অনুযায়ী ১০০ জনের মধ্যে ৬০ জন‌ই স্মার্টফোন ব্যবহারকারী। আর এই স্মার্টফোন কে অপ্রত্যাশিত দূর্ঘটনার থেকে সুরক্ষিত রাখতে আমরা অনেকেই অনেক রকম ব্যবস্থা গ্রহণ করি।

আপনি যত‌ই দামি স্মার্টফোন কেনেন না কেন, আপনি যত‌ই সস্তা স্মার্টফোন কেনেন না কেন আপনি যখন‌ই কোনো নতুন স্মার্টফোন কেনেন, তখন অবশ্য‌ই আপনি স্মার্টফোনের সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের Back Cover, Screen Protector ব্যবহার করেন যেন অপ্রত্যাশিত দূর্ঘটনার কারণে শখের স্মার্টফোন এর কোনো ক্ষতি যেন না হয়।

স্মার্টফোন এ ব্যাক কভার কেউ ব্যবহার করে আবার কেউ করে না। কিন্তু হ্যাঁ স্মার্টফোনে Screen Protector Glass বা Tempered Glass ব্যবহার করে না এরকম লোক খুঁজে পাওয়া মুশকিল। ১০০% এর মধ্যে ৮০% স্মার্টফোন ব্যবহারকারী তাদের ফোনে স্ক্রীন প্রটেক্টর ব্যবহার করেন, ফোনের সুরক্ষার জন্য। আপনি/আপনারাও লাগান, আমিও লাগাই 🙂 মানে ফোনে স্ক্রীন প্রটেক্টর।

কিন্তু আপনি কি একটা বিষয় খেয়াল করেছেন যে যখন‌ই আপনি কোনো Screen Protector Glass কোনো দোকান থেকে ফোনে লাগান বা অনলাইনে থেকে অর্ডার করে লাগান। যদিও বেশিরভাগ মানুষ নিকটস্থ কোনো দোকান থেকেই লাগান, তবে আমরা কমবেশি সবাই লাগাই, Screen Protector Glass 🙂 তখন কিছু বিষয় আমাদের নজরে আসে।

যেমন ধরুন, আপনি কোনো একটি দোকানে গিয়ে বললেন যে ভাই, আমার এই ফোনের জন্য ভালো মানের কোনো Screen Protector Glass/Tempered Glass দেন। বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি, তখন দোকানদার আপনাকে কয়েক ধরনের Screen Protector Glass দেখাবে, যেগুলোর কোনো টা তে 11D, 9D, 6D, 9H ইত্যাদি লেখা থাকে এবং বলা হয় যে এটার দাম এত, ওটার দাম অত !

তো এখন আমরা যারা সাধারণ জনগণ আছি তাদের মনে তো প্রশ্ন আসতেই পারে যে 11D, 9D, 6D, 9H ইত্যাদি এসব লেখার মানে কি? কি কারণে এসব লেখা হয় ? ইত্যাদি প্রশ্ন তো আসতেই পারে, এটাই স্বাভাবিক। (বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি)

এইসব জানা আমার মতো কৌতুহলী মানুষদের জানা দরকার, যদি আপনি একজন Smartphone ব্যবহারকারী হয়ে থাকেন তাহলেও যদি Featured Button Phone ব্যবহারকারী হয়ে থাকেন তাহলেও। কারণ জানা থাকলে হয়তো আগামী তে কোনো দিন আপনার উপকারে লাগতে পারে।

মূল বিষয় বস্তুঃ




আজকাল আপনি বেশিরভাগ দামী এবং সস্তা স্মার্টফোনে স্ক্রীন প্রটেকশন পেয়ে যাবেন। যেমনঃ GORILLA GLASS 5, Dragontrail মোবাইল যদি অনিচ্ছাকৃত ভাবে বা ভুলবশত আপনার হাত থেকে পড়ে যায় তাহলে যেন যেন ফোনের স্ক্রীন ফেটে যাওয়া থেকে রক্ষা পায়।

কিন্তু তারপরেও আমরা ফোনে আলাদাভাবে স্ক্রীন প্রটেক্টর ব্যবহার করি এবং এ যাবৎ করেই চলেছি। ঠিক কি না ? সাধারণত আজকাল দুই ধরনের স্ক্রীন প্রটেক্টর ব্যবহার করা হচ্ছে।

1. Plastic


 

2. Glass


 

প্রথমে Plastic Screen Protector এর বিষয়ে বলা যাক। এটাকে সাধারণত আমরা Screen Guard অথবা Plastic Film Protector ও বলে থাকি।

দ্বিতীয় যে Glass Screen Protector রয়েছে সেটাকে Tempered Glass বলা হয়। আর এটা আজকাল প্রায় সব স্মার্টফোন ব্যবহারকারীরা ব্যবহার করছে, হোক সেটা দামি কিংবা কমদামি স্মার্টফোন‌।

তো যখন‌ই আপনি আপনার স্মার্টফোনের জন্য কোনো Tempered Glass কিনতে যান তখন আপনি হয়তো 11D, 9D, 6D, 9H লেখা খেয়াল করেছেন এবং একবার হলেও ভেবেছেন যে এগুলোর কাজ কি ? অনেকেই ভাবেন যে Tempered Glass এ 9H এর মানে হলো Mohs Hardness এখন হয়তো বলতে যে এই Mohs Hardness কি ?

আপনি হয়তো Friedrich Mohs এর নাম শুনেছেন। যিনি Hardness of Minerals কে 10 Level এ Classified করেছিলেন। যেখানে তিনি 12345678910 Number দিয়েছিলেন। এখানে কোনো প্রকার H ব্যবহার করা হয়নি।

এছাড়াও আরেকটা বিষয় আপনাকে বলে রাখি যে যতগুলো স্মার্টফোন রয়েছে এবং সেগুলো তে যে গ্লাস রয়েছে সেসবে Mohs Level 5 থেকে 6 এর আশেপাশে। যার মানে ঐ গ্লাসে কোনো ধরনের চাকু বা চাবি দিয়ে দাগ তৈরি করার চেষ্টা করেন তাহলে খুব সহজেই সেই গ্লাসে দাগ পড়বে না।

এই কারণেই এখানে স্মার্টফোনে যে কর্নিং গোরিলা গ্লাস প্রটেকশন রয়েছে সেটা 6 অথবা তার ওপরের Level পর্যন্ত হয়। এখন হয়তো ভাবতে পারেন যে 9H মানে Mohs Hardness ও না, তাহলে কি ?

Tempered Glass এ যে 9H থাকে সেটা Hardness of Pencil কে Stand করে। এর মানে 9H এর যে সকল Tempered Glass রয়েছে সেটা এতটা মজবুত যে সেটাতে যদি 9H Pencil দিয়ে দাগ তৈরি করার চেষ্টা করা হয় তাহলে সেটাতে কোনো প্রকার দাগ হবে না।

সহজ ভাষায় বলতে গেলে Tempered Glass এ 9H এর মানে ঐ গ্লাস 9H Pencil এর ধাপ পার তৈরি হয়েছে, 9H Pencil দিয়ে দাগ করার চেষ্টা করা হয়েছে কিন্তু দাগ হয়নি। এটা তো বুঝতে পারলেন যে 9H মানে কি ! এখন হয়তো বলতে যে Tempered Glass এ 9D, 11D, 6D লেখা থাকে এগুলোর মানে কি ?

এটা জানতে হলে আপনাকে আগে জানতে হবে 2D Glass, 2.5D Curved Glass, 3D Glass কি ? এগুলো জানলে আপনি হয়তো সহজেই 9D, 11D, 6D মানে বুঝতে পারবেন।

আগে মার্কেটে যেসব স্মার্টফোন আসতো সেসবে 2D Glass ব্যবহার করা হতো। মানে তখনকার গ্লাস চার কোনা বিশিষ্ট হতো। আর এই চার কোনা একটু বেশি‌ই শার্প হতো। তো যখন থেকে মার্কেটে স্মার্টফোন আসা শুরু হলো, 2D Glass ব্যবহার করা শুরু হলো, তখন স্মার্টফোনের স্ক্রীন কে প্রটেক্ট করার জন্য 2D Tempered Glass ব্যবহার করা শুরু হলো।

এখানে একটা সীমাবদ্ধতা ছিলো সেটা হলো ঐসব 2D Glass এর কোণা গুলো একটু বেশি তীক্ষ্ণ ছিলো। আর এই বিষয়টা অনেকেই ভালো লাগতো না। আমার‌ও ভালো লাগে না। আর এই সমস্যার সমাধান করার জন্য মার্কেটে 2.5D Glass বা 2.5D Curved Glass আনা শুরু হলো।

তারপর আর কি ! ধীরে ধীরে বাকি স্মার্টফোন নির্মাতারাও তাদের স্মার্টফোনে 2.5D Curved Glass ব্যবহার করা শুরু করলো। যেখানে আগে 2D Glass এ কোণা গুলো একটু বেশি ধারালো বা বড় ছিলো, কিন্তু 2.5D Curved Glass ব্যবহার করার পর ঐ কোণা গুলো Curved হয়ে গেছে যা দেখতে ভালো লাগে।

তো এখানে Screen Protector Glass বা Tempered Glass তৈরিকারী নির্মাতারা কি করবে ? আপনি নিজেই ভাবুন তারাও তো তখন স্মার্টফোনের সাইজের হিসেবেই গ্লাস তৈরি করবে।

মানে ব্যাপারটা অনেকটা এরকম যে আপনি একজন হোটেলের মালিক এবং সেখানে লোকজন Pizza খেতে পছন্দ করে। এখন আপনি হোটেলের মালিক আপনি জানেন যে তারা Pizza খেতে পছন্দ করে, যারা খায় তারাও জানে যে তাদের Pizza ভালো লাগে। এখন আপনি যদি তাদের Pizza এর বদলে Burger দেওয়া শুরু করেন তখন কি আর তারা সেটা পছন্দ করবে ?

নিশ্চয়ই করবে না, আবার কেউ কেউ পছন্দ করবে যদি তাদের নতুন কিছুর ওপর আগ্রহ থাকে। তাই আপনি‌‌ও আর Pizza এর বদলে Burger দিবেন না। আপনি তখন ক্রেতার পছন্দ মতো পণ্য দিবেন আর এটাকেই বলা হয় Business !

এখানে সোজা কথা হলো যে Screen Protector নির্মাতারাও তাদের গ্লাস কে Curved করা শুরু করলো। যেটা কে আপনি 2.5D Tempered Glass ও বলতে পারেন।

তারপর কিছু সময় পর স্মার্টফোন এ 3D Glass ব্যবহার করা শুরু হলো। যেখানে কিছু Smartphone Brand এমন ভাবে 3D Design করা শুরু করলো যা দেখতে অনেক আকর্ষণীয় লাগে। যে কোণা গুলো থাকে সেগুলো তো Curved করা হতোই সাথে নিচের বা পাশের সাইড গুলো আছে সেগুলো কেও Curved করা হয়েছে। যাতে স্মার্টফোন গুলো দেখতে বেশ Attractive হয়।

এভাবেই আগামী তে এসবের পরিবর্তন হতেই থাকবে কেননা টেকনোলজি থেমে থাকবে না। তো Screen Protector তৈরিকারী নির্মাতারা স্মার্টফোন নির্মাতাদের হিসেবে কাজ করবে। স্মার্টফোন নির্মাতারা যেরকম Screen Provide করবে, সেরকম‌ই Screen Protector তৈরিকারী নির্মাতারাও Tempered Glass তৈরি করবে।

বর্তমানে আপনি মার্কেটে যে Tempered Glass দেখতে পান সেগুলো বেশিরভাগ‌ই 2.5D Curved Tempered Glass এবং মার্কেটে আপনি বেশ কিছু 11D, 9D, 6D দেখতে পাবেন আর আমি যতটুকু জানি এইসব Terms হলো লোকজনের দৃষ্টি আকর্ষণ করার জন্য।

যদি 11D লেখা তাহলে লোকজন বলবে যে আরে এটাতে তো 11D আছে তার মানে এটা আরো ভালো হবে এটাই কিনে নেওয়া ভালো। এরকম চক্করে আপনার একদমই পড়া ঠিক না। আমি যতটুকু জানি, এইসব শুধুমাত্র ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য লেখা হয়, বলা হয়, এর বেশি এটার কোনো বিশেষত্ব নাই।

এখন হয়তো ভাবতে পারেন যে আমার ফোনে কি Screen Protector Glass ব্যবহার করা দরকার? যদি আমার ফোনে Gorilla Glass 5, Dragontrail এর মতো প্রটেকশন দেওয়া থাকে তাহলে ? তো এখানে সহজ উত্তর হলো হ্যাঁ..! আপনার ফোনে অবশ্যই Screen Protector Glass ব্যবহার করা দরকার। আপনার ফোনে যত‌ই Gorilla Glass 5, Dragontrail ইত্যাদি প্রটেকশন দেওয়া থাকুক না কেন।

এই ছিলো আজকের পোস্টের মূল বিষয়বস্ত‌। আশা করছি এই পোস্টের মাধ্যমে আপনি একটু হলেও কিছু জানতে পেরেছেন।

আরও পড়ুনঃ ২ মিনিটেই শিখুন ইসলামী ব্যাংক চেক লেখার নিয়ম !

আরও পড়ুনঃ Ps cc 2019 For Android – Latest Version Download

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার Facebook I’d

32 thoughts on "ফোনের Screen Protector Glass কেনার আগে এই বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন।"

  1. Mahbub Pathan Author says:
    বিশাল তথ্য
    1. Sohag21 Author Post Creator says:
      পড়তে গিয়ে বিরক্ত হয়েছেন বোধহয় 😕
    2. Mahbub Pathan Author says:
      যদিও পুরোপুরি পড়িনি। ভিডিও দেখার মতো টেনেটুনে পড়লাম আরকি।
    3. Sohag21 Author Post Creator says:
      🙂 বাহ !
  2. Md Mahabub Khan Author says:
    @Mahbub vai টেনেটুনে পড়ে
    1. Sohag21 Author Post Creator says:
      Hmm
  3. MD Tamim Ahmed Author says:
    ভাই লেখা কালার করতে কি কোড ব্যাবহার করেছেন? আমাকে একটু বলবেন?
    1. Sohag21 Author Post Creator says:
      এখানে ৯ বারের মতো চেষ্টা করেছি কোড দেওয়ার একবার ও যায়নি। আপনি আমার সাথে অন্য কোনো মাধ্যমে যোগাযোগ করুন।
    2. MD Tamim Ahmed Author says:
      তাহলে ভাই আপনার ফেসবুক লিংকটা দেন।
    3. ᏝᎥᏦᏂᎧᏁ Author says:
      সুন্দর তথ্যবহুল পোস্ট।
    4. MD Tamim Ahmed Author says:
      ম্যাসেজ দিছি দেখেন।
  4. MD Tamim Ahmed Author says:
    আর ভাই আরেকটা কথা। আপনি রাগ করবেন না। আপনার এই পোস্টে ফাও কথা বেশি বলা হয়েছে।
    1. Sohag21 Author Post Creator says:
      না ভাই রাগ করিনি। আপনার কাছে হয়তো ফাও মনে হয়েছে, কিন্তু ভালো ভাবে বোঝাতে গেলে এসব উদাহরণ দেওয়া লাগে। আপনার পড়ে ফাও মনে হয়েছে, আর আমি তো লিখেছি ! আমার সময় লেখেছে এসব লিখতে যেন সবাই সহজেই বুঝতে পারে, যেন আর কোনো প্রশ্ন না জাগে। আপনার ফাও মনে হয়েছে তার জন্য আমি দুঃখিত ভাই।
  5. New heart Contributor says:
    দেশি ফাব আলাপ হইছে
    1. Sohag21 Author Post Creator says:
      এটার জন্য দুঃখিত..! পরবর্তী পোস্টে আর এরকম হবে না। ফিডব্যাকের জন্য ধন্যবাদ
  6. MD Tamim Ahmed Author says:
    না না ভাই কোন সমস্যা নেই। পোস্ট টা ভালো হয়েছে।
    1. Sohag21 Author Post Creator says:
      আপনি পোস্ট পড়ে নিজের মতামত জানিয়েছেন এতেই আমি খুশি 💚
    2. MD Tamim Ahmed Author says:
      আপনাকে ধন্যবাদ।
  7. mehedi2877 Contributor says:
    অপ্রয়োজনীয় আলাপ ই বেশি ছিল।
    শর্টকাটে বিষয়টা তুলে ধরতে পারতেন।
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ। পরবর্তী তে এরকম হবে না আর
  8. MD Musabbir Kabir Ovi Author says:
    এরপর থেকে মনে থাকবে
    1. Sohag21 Author Post Creator says:
      ভালো 👍🏻
  9. ভাই আই প্রটেক্ট গ্লাস কি পাওয়া যাবে?
    1. Sohag21 Author Post Creator says:
      পাওয়া যেতে পারে। সঠিক ধারণা নাই আমার
  10. ishan Contributor says:
    দুরু মিয়া,ফাউ পেঁচাল বাদ দিয়া বলেন কোন গ্লাসটা লাগামু😑🤔🥴
    মনে করছি শেষে হয়তো বলবে কোনটা লাগলে ভালো হবে😡শেষে দেখি যে লাউ” সে কদু🤬
    1. Sohag21 Author Post Creator says:
      ওহ দুঃখিত ভাই। Gorilla Glass 5, Dragontrail দুইটাই ভালো, আপনার যেটা ভালো লাগে লাগান।
  11. ishan Contributor says:
    ধন্যবাদ😮😊🤸🛌
    1. Sohag21 Author Post Creator says:
      Welcome
  12. Sumitroy Contributor says:
    চমলক্ক..!

    গুজিয়ে লেখা সাথে দশকদের সহজে বোঝানোর চেষ্টা.. খুব সুন্দর ভাই!

    1. Sohag21 Author Post Creator says:
      অনেক ধন্যবাদ আপনাকে ভাই। 💚🌟

Leave a Reply