আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আমি সোহাগ আবারো হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !

 

তাড়াহুড়ো করে কিছু অংশ পড়ে অযথা নিজের সময় নষ্ট করবেন না, জানতে হলে আপনাকে অবশ্যই ধৈর্য্য সহকারে পুরো পোস্ট মনোযোগ দিয়ে পড়তে হবে !




আজকাল প্রায় সবাই গেমিং, মুভি দেখা, ভিডিও এবং অডিও গান শোনা অথবা কথা বলার জন্য ইয়ারফোন এবং হেডফোন ব্যবহার করছে। কিন্তু যখন নিজের জন্য ভালো মানের কোনো হেডফোন কিনতে যাই তখন মার্কেটে বেশ কিছু অপশন দেখতে পাই, যেমনঃ

 

  • Earphone
  • Headphone
  • Air Pod
  • TWS
  • Wired
  • Wireless

 

এসব দেখে আপনি হয়তো কনফিউজড হয়ে যান যে কোনটা নিলে ভালো হবে। গেমিং এর জন্য কোন ধরনের হেডফোন কেনা দরকার? ফোনে কথা বলার জন্য কোন ইয়ারফোন ভালো হবে? ইত্যাদি প্রশ্ন আসতেই পারে, তো আজকের পোস্টে আমি এই বিষয়ে‌ই আলোচনা করবো। যেন আপনি নিজের জন্য ভালো ইয়ারফোন বাছাই করতে পারবেন।

 

 

কোন টাইপের হেডফোন কোন টাইপের ইয়ারফোন আপনার কেনা দরকার সেটা জানার আগে আপনাকে প্রথমে হেডফোন এবং ইয়ারফোনে ব্যবহৃত Driver এর বিষয়ে জানতে হবে। এই ড্রাইভার কি ?

 

আপনি যখন কোনো ইয়ারফোন অথবা হেডফোন কিনতে যান তখন হয়তো এটা লক্ষ্য করেছেন যে আপনাকে বলা হয় এই হেডফোন বা ইয়ারফোন 8mm, 9mm, 10mm, 11mm, 12mm Driver দেওয়া আছে। কিন্তু এই Driver কি ? এটা কি কাজে লাগে ? এটা আপনার অবশ্যই জেনে রাখা দরকার।

 

সহজ করে বলতে গেলে, যেকোনো হেডফোন অথবা ইয়ারফোন এ যে ড্রাইভার থাকে সেটার ব্যবহার বেসিক্যালি Electrical Signal কে Audible SoundConvert করা। যাতে যে ইলেকট্রিক্যাল সিগনাল আসবে সেটা যেন Audible সাউন্ড এ কনভার্ট করা হয় আর আপনি যেন তা শুনতে এবং বুঝতে পারেন।

 

এখন যদি সরাসরি কোনো ইলেকট্রিক্যাল সিগনাল আপনার কানে আসে তাহলে কি আপনি সেটা বুঝতে পারবেন ? অবশ্যই বুঝতে পারবেন না‌। আর ঠিক এখানে ড্রাইভার তার কাজ করে।

 

 

এখন নরমালি যেকোনো ইয়ারফোন অথবা হেডফোন এ যে ড্রাইভার দেওয়া থাকে সেটা মূলত ৩ টি জিনিস দিয়ে তৈরি করা হয়।


Magnet

Voice Coils

Diaphragm


 

আর এই তিনটা উপাদান মিলেই তৈরি হয় ড্রাইভার। এই ড্রাইভার হেডফোনে সাউন্ড এর কাজ করে যেন আপনি ঠিকঠাক ভাবে শুনতে পান।

 

 

এই তিনটার কম্বিনেশন দিয়ে তৈরি হয় ড্রাইভার। আর এই ড্রাইভারের কাজ হলো আপনাকে সাউন্ড শোনানো।

 

 

যেকোনো হেডফোন এবং ইয়ারফোনে এ যে ড্রাইভার থাকে সেটার‌ও বেশ কিছু টাইপ থাকে, যেমনঃ


 

  • Dual-Driver
  • Dynamic Driver
  • Electrostatic Driver
  • Hybrid Driver

 

এতগুলো যে ড্রাইভার আছে সেসব যদি একটা একটা করে আপনাকে বোঝাতে শুরু করি তাহলে হয়তো আপনার বিরক্তিকর মনে হবে তাই এত কিছু আর বলছি না।

 

এখন যে হেডফোন এবং ইয়ারফোন কিনতে গিয়ে আপনি 8mm, 9mm, 10mm, 11mm, 12mm Driver দেখতে পান, এগুলো কে সহজ ভাষায় বলতে গেলে এই ড্রাইভার সাইজ যত বেশি হবে ততই আপনি হেডফোন এবং ইয়ারফোন এ সাউন্ড কোয়ালিটি পাবেন। তো এই ছোট ছোট বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখবেন নতুন হেডফোন এবং ইয়ারফোন কিনতে গেলে।

হেডফোনের‌ও বেশ কিছু টাইপ থাকে !


 

  • In-Ear-Headphones
  • TWS
  • On-Ear Headphones
  • Over-Ear Headphones

 

তাহলে এবার এক এক করে এগুলোর বিষয়ে জানা যাক। তাহলে হয়তো আপনি বুঝতে পারবেন যে আপনার জন্য কোনটা ভালো হবে।

 

In-Ear-Headphones




 

নাম শুনলেই বোঝা যায় যে এই হেডফোন আপনার কান পর্যন্ত আসবে। যেসব হেডফোন আপনি ব্যবহার করেন, কোনো টা তারযুক্ত কোনো টা তারবিহীন ! এগুলো কান পর্যন্ত আসলে সেটাকে In-Ear-Headphones বলা হয়।

 

এই ধরণের হেডফোনের বড় সুবিধা হলো এগুলো Portable এবং Lightweight হয়। মানে এগুলো আপনি যেখানে খুশি নিয়ে যেতে পারবেন। কিন্তু এই ধরনের ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটি কিছুটা কম হয়। কেননা এই ধরনের হেডফোনের ড্রাইভার সাইজ কিছুটা ছোট হয়।

 

আপনি হয়তো খেয়াল করেছেন এই ধরনের হেডফোনের ম্যাগনেট খুব ছোট হয় আর একারণেই আপনি উচ্চমানের সাউন্ড কোয়ালিটি পাবেন না অন্যান্য হেডফোনের তুলনায়। এই ধরনের হেডফোন তাদের জন্য ভালো হবে যারা লম্বা সময় পর্যন্ত ইয়ারফোন ব্যবহার করে।

 

যেমনঃ মুভি দেখা, ভিডিও গান শোনা লম্বা সময় পর্যন্ত। এবং যারা চার্জ এর প্যারা চান না। এছাড়াও ফোনে কথা বলার জন্য এই ধরনের হেডফোন উপযুক্ত। এর পরে আসে,

 

TWS – True Wireless Stereo




 

এই ধরনের ইয়ারফোন গুলো কিছুটা Expensive হয় In-Ear-Headphones এর তুলনায়। এগুলো Stylish এবং Portable হয়। কিন্তু এগুলোর একটি কমতি আছে, এগুলো কে বারবার চার্জ করতে হয় ! তো TWS তাদের জন্য বেস্ট মানা হয় যারা Gym করে, Gym এ গিয়ে মিউজিক শোনার জন্য ইয়ারফোন ব্যবহার করতে চান, তাদের জন্য TWS Earphones বেস্ট মানা হয়।

 

এছাড়াও যদি আপনি নিজেকে Stylish দেখাতে চান, Good Looking দেখাতে চান নিজেকে তাহলে আপনিও TWS Earphones ব্যবহার করতে পারেন।

 

কিন্তু যদি আপনি TWS Earphones গেমিং করার জন্য ব্যবহার করতে চান তাহলে এটা আপনার জন্য নয়! কারণ এটার লেটেন্সি অতটাও ভালো হয় না, যার কারণে গেমিং এর যে Real Time Sound যেটা ঠিকমতো পাবেন না। একারণেই গেমারদের জন্য TWS Earphones ভালো হবে না। এরপরে হেডফোনের যে টাইপ আসে সেগুলো হলোঃ

 

On-Ear Headphones


Over-Ear Headphones




 

এই ধরনের হেডফোন গেমারদের জন্য এবং হার্ডকোর মিউজিক লাভার দের জন্য যারা অনেক মিউজিক শুনেন তাদের জন্য এই ধরনের হেডফোন বেস্ট! এই ধরনের হেডফোন কিছুটা Expensive এবং Heavy হয়। On-Ear এবং Over-Ear Headphones এর মধ্যে তফাৎ হলো যে,

 

On-Ear Headphones শুধুমাত্র আপনার কানের কাছে আসবে। আর Over-Ear Headphones না তো শুধু আপনার কানের কাছে আসবে এটা আপনার পুরো কানকেই ঢেকে দেবে যেন আপনি বাইরের কোনো শব্দ শুনতে না পান।

 

এটা তাদের জন্য বেস্ট হবে যারা Extreme Gaming করে আর যারা বেশি মিউজিক শুনতে পছন্দ করে। আর এই ধরনের হেডফোন গুলো কিছুটা Expensive হয় কেননা এই ধরনের হেডফোন এর ড্রাইভার সাইজ বেশ বড় হয়। যার কারণে আপনি চমৎকার Sound Quality এবং Base পাবেন। এছাড়াও Actually যে Music শুনার আসল মজা, Real Time Sound Experience সেটা আপনি এই ধরনের হেডফোনেই পাবেন।

 

আরেকটা খুবই প্রয়োজনীয় বিষয় হলো হেডফোনের তার বা কেবল। এই বিষয় কে অনেকেই খুব বেশি গুরুত্ব দেয় না। বেশিরভাগ লোকই হেডফোন এবং ইয়ারফোন এর যে তার থাকে তার ওপর খেয়াল‌ই করে না।

 

যদি আপনি নরমাল কেবল টাইপ ইয়ারফোন ব্যবহার করেন তাহলে লক্ষ্য করবেন নির্দিষ্ট একটা সময় পর কেবল এর তার ভেতর থেকে খারাপ হয়ে যায়, নষ্ট হয়ে যায়। আর এখানে হেডফোন তার বা কেবল এর ও বেশ কিছু টাইপ থাকে। 🙂


 

Round Plastic Cable Earphone

Flat Cable Earphone

Nylon Braided Cable Earphone


 

 

এই ৩ ধরনের কেবলের নিজ নিজ সুবিধা এবং নিজ নিজ অসুবিধা আছে। প্রথমে যে Round Plastic Cable Earphone আছে এটা কিছুটা সস্তা এবং নিম্ন মানের হয়ে থাকে, এবং একটা সময় পর এটা খারাপ হয়ে যায়। কিন্তু হয়তো একটা বিষয় খেয়াল করেছেন যে এই ধরনের হেডফোন এর তার বা কেবল নিজে থেকেই জট বেঁধে যায়, প্যাচ লেগে যায়। অনেক সময় তো আপনি নিজেও বুঝতে পারবেন না‌ যে এত গুলো জট, প্যাচ আসলো কোথা থেকে? আমি তো এটা করিনি। 🙄

 

আর বারবার, প্রতিবার ঠিক করা লাগে। যা খুবই বিরক্তিকর! আর এই সমস্যার সমাধান করার জন্য মার্কেটে Flat Cable Earphone আনা হয়েছে। এই ধরনের ইয়ারফোন কোনো ধরনের জট, প্যাচ সহজে লাগে না। আর অবশ্যই এই ধরনের ইয়ারফোনের Build Quality অনেক ভালো হয় Round Plastic Cable Earphone এর তুলনায়। Flat Cable Earphone আপনি বর্তমান বাজার মূল্য হিসেবে ৬০ থেকে ১০০ টাকার মধ্যে সহজেই পেয়ে যাবেন। (Example: QMobile) এর পরে যে কেবল টাইপ আসে তা হলোঃ

 

Nylon Braided Cable Earphone


এই ধরনের তার বা কেবল যুক্ত হেডফোন এবং ইয়ারফোন থাকে সেগুলোর Durability, Build Quality Better হয় Round Plastic Cable Earphone এবং Flat Cable Earphone এর তুলনায়। এই ধরনের হেডফোন এবং ইয়ারফোন এ কোনো প্রকার Crack আসে না, বাইরে এবং ভেতরের তার সহজেই ক্ষতিগ্রস্ত হয় না।

একটা ছোট্ট টিপস শিখিয়ে দিই, মনোযোগ দিয়ে পড়ুন..! আপনার কাছে যদি কোনো নষ্ট ইয়ারফোন থাকে তাহলে সেটা আপনি হাতে নিয়ে যেভাবে চাবি ঘোরান হাতে নিয়ে ঠিক সেভাবেই ঘোরান, আর ফোনের ডিসপ্লে তে ঢোকা মারুন আর ছোটবেলার কথা মনে করুন। নষ্ট ইয়ারফোন কোনো কাজে তো লাগা দরকার।

যাইহোক, আর কোনো ফালতু কথা বলছি না‌। যদি এই পোস্ট আপনার একটু হলেও উপকারে আসে তাহলে ভালো না উপকারে না আসলে আমার লেখাটাই সময় নষ্ট।

আরও পড়ুনঃ ২ মিনিটেই শিখুন ইসলামী ব্যাংক চেক লেখার নিয়ম !

আরও পড়ুনঃ Free internet 2022

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার Facebook I’d

19 thoughts on "ইয়ারফোন এবং হেডফোন কেনার আগে প্রয়োজনীয় তথ্য গুলো জেনে রাখুন !"

    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে
  1. MD Musabbir Kabir Ovi Author says:
    বন্ধু আজকাল ভালোই হচ্ছে পোস্ট 🙂🙂🥰🥰🥰
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ দোস্ত। এই পোস্ট করে পরীক্ষার জন্য বিরতি নিলাম।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      অপেক্ষায় রইলাম
    3. Sohag21 Author Post Creator says:
      অপেক্ষা না করে, তুইও পরীক্ষার প্রস্তুতি নে।
    4. MD Musabbir Kabir Ovi Author says:
      ইন শা আল্লাহ আল্লাহ ভরসা
  2. Md Mahabub Khan Author says:
    ভাই আপনার কন্টেন্ট এর স্টাইল অনেক সুন্দর
    1. Sohag21 Author Post Creator says:
      অনেক ধন্যবাদ ভাই আপনাকে 💚
    1. Sohag21 Author Post Creator says:
      Wow Comment ⭐
    2. Sohag21 Author Post Creator says:
      💚💚💚
    1. Sohag21 Author Post Creator says:
      Thankss 🌟
  3. Robiul Islam Contributor says:
    tips ta onek valo lagse🙂🙂
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you so much 🥰
  4. Rakib Author says:
    মনে রাখবো
    1. Sohag21 Author Post Creator says:
      Very good

Leave a Reply