আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

এই আর্টিকেলটি ছাত্র-ছাত্রীদের জন্যে আলাদাভাবে তৈরি করা হয়েছে। তাই যারা স্টুডেন্টস রয়েছেন তাদের কাছেই এই পোস্টটি বেশি কার্যকরী হবে বলে আমি মনে করি।

শুরুতেই আমি বলে রাখি ওয়েবসাইটগুলোর কোনো রকমের স্ক্রিনশট বা ছবি আমি দিবো না। কারন আমি চাই আপনারা নিজেরা এক্সপ্লোর করেন।

তা না হলে আমি জানি কেউই ভিজিট করবেন না। যাই হোক, আমি সকল ডিটেইলস দিয়ে দিবো এ নিয়ে কোনো টেনশন করবেন না।

তাহলে চলুন, শুরু করা যাক আমাদের আজকের টপিক।

 

1) Website Name : Google Scholar

Website Link : www.scholar.google.com

আপনারা হয়তোবা অনেকেই জানেন না যে গুগল স্টুডেন্টদের জন্যে আলাদা একটি ওয়েবসাইট তৈরি করে রেখেছে যার মাধ্যমে স্টুডেন্টরা তাদের পড়ালেখার কাজে ব্যবহার করতে পারবে।

যারা বিশ্ববিদ্যালয়ে বা Higher Level এ পড়ালেখা করেন তারা জানেন Versity বা অন্য কোনো কাজে বিভিন্ন Assignments, Papers ইত্যাদি তৈরি করতে হয়।

এসব কাজে এই Website টি আপনাকে অনেক Help করবে। এখানে আপনি যেকোনো বিষয় নিয়ে Deep Analysis করতে পারবেন।

এখানে আপনি Oxford, american psychological Association, the university of chicago press journal, books.google.com, proquest, wiley online library, sciencedirect.com, world scientific সহ আরো হাজার হাজার Source পেয়ে যাবেন আপনার Search করা Article টির জন্যে।

এখানে বিশ্বের নামি দামি যত Research এর Source আছে সব একসাথে এত সুন্দরভাবে গুছিয়ে দেওয়া আছে যে আপনাকে এই ওয়েবসাইটটি অনেক সাহায্য করবে আপনার নির্দিষ্ট তথ্যটি খুজে পেতে।

 

2) Website Name : WolfRamAlpha

Website Link : www.wolframalpha.com

আপনি কি একজন Science, Arts কিংবা Commerce এর ছাত্র? তবে এই ওয়েবসাইটটি আপনাকে আপনার জীবনে অনেক সাহায্য করবে।

এই ওয়েবসাইটে আপনি Science এর Maths, Physics, Chemistry থেকে শুরু করে Food Science, Health & Medicine, Physical Geography, Weather & Meteorology, Space & Astronomy,

Life Sciences, Technological World, Materials, Transportation, Earth Sciences, Computational Sciences, Units & Measures এমনকি Engineering এর ক্ষেত্রেও আপনাকে অনেক সাহায্য করবে ইনশাআল্লাহ।

আপনি যদি একজন Arts কিংবা Commerce এর ছাত্র হয়ে থাকেন তবে আপনাকে এই ওয়েবসাইটটি People, Arts & Media, History, Words & Linguistics, Money & Finance, Dates & Times, Food & Nutrition,

Demographics & Social Statistics Institutions & Organizations, Political Geography, Art & Design, Points of Interest, Economic Data, Games & Puzzles, Education, Sports এসব প্রত্যেকটি বিষয়ে সাহায্য করবে।

এছাড়াও এটি আপনাকে প্রতিদিনের জীবনে Personal Health, Personal Finance, Surprises, Entertainment, Household Science, Household Math, Dates & Anniversaries, Today’s World, Travel, Hobbies বিভিন্ন বিষয়ে বিভিন্ন রকমের প্রশ্ন উত্তরের মাধ্যমে আপনাকে সাহায্য করবে।

3) Website Name : Duolingo

Website Link : www.duolingo.com

Website App : Duolingo

Website App Link : Playstore

আচ্ছা আপনি কি বাইরের কোনো দেশে গিয়ে পড়ালেখা করতে ইচ্ছুক? কিন্তু ঐ দেশের ভাষা সম্পর্কে আপনার কোনো ধারনাই নেই? তাহলে এই App টি আপনারই জন্যে।

এই App টির মাধ্যমে আপনি একদম ফ্রি তে Basic থেকে যেকোনো ভাষা শিখতে পারবেন। যারা অন্য কোনো ভাষা শিখতে ইচ্ছুক তাদের জন্যে এই App টি অনেক কাজে দিবে।

Website/App টি কতটা Effective তা আপনি এর গুগল প্লে লিংক এ গেলেই বুঝতে পারবেন। ১০ কোটিরও বেশি ডাউনলোড হওয়া এই App টির রিভিউ সংখ্যাই ১ কোটি ৩০ লক্ষ+ এবং রিভিউ 4.5 ★।

এত এত রিভিউ এর ভিতরে এর সবচেয়ে বেশি পজিটিভ রিভিউই আপনি দেখতে পাবেন। আমি নিজেও এর আগে Try করে দেখেছি। এত সুন্দরভাবে হাতে কলমে শিখিয়ে দেয় যে কি বলবো!

সত্যিকার অর্থেই এটি ভাষা শিখার জন্যে জন্যে One of The best Platform। এখানে আপনি Spanish, German, Italian, English, Russian, Portuguese, Turkish, Dutch, Irish, Danish, Swedish, Ukrainian, Esperanto, Polish, Greek, Hungarian, Norwegian, Hebrew, Welsh, Arabic, Latin, Hawaiian, Scottish Gaelic, Vietnamese, Korean, Japanese সহ প্রচুর ভাষা শিখতে পারবেন।

এখানে যেভাবে শিখায় তা একটি ছোট্ট বাচ্চাকে শেখানোর মতো করে শেখানো হয়। মানে অনেক Fun & Effective ভাবে শিখানো হয় প্রতিটা lesson।

 

4) Website Name : Google Translate

Website Link : www.translate.google.com

Website App : Google Translate

অনেকেই জানেন। তবুও বলছি। যারা Students রয়েছেন এবং অন্য দেশের ভাষা বুঝেননা, কিংবা আমাদের দেশের জাতীয় সমস্যাজনক ভাষা ইংরেজীতে নিজের দক্ষতা অর্জনের ক্ষেত্রে এই App/Website এর কোনো বিকল্প নেই।

এখানে আপনি শুধু ইংরেজীই না, বিশ্বের যেকোনো ভাষার অর্থ খুব সহজেই জানতে পারবেন। এই App টির Speciality হচ্ছে এর মাধ্যমে আপনি Text To Speech, Speech To Text, Picture To Text এবং দুইজন ভিন্ন ভাষার মানুষ একে অন্যের ভাষা বোঝার জন্যে Conversation Feature টির সাহায্য নিতে পারেন।

Simple একটি App/Website হলেও প্রাত্যহিক জীবনে প্রচুর কাজে লাগে। তাই এটাও লিস্টে রেখে দিলাম।

 

5) Website Name : Account Killer

Website Link : www.accountkiller.com

এটি আমার দেখা one of the best helpful website। কেন একটু বিস্তারিত বুঝিয়ে বলছি। মনোযোগ দিয়ে পড়ুন।

যারা বিভিন্ন Exam, Admission ইত্যাদির জন্যে পড়াশোনা করছেন, কিংবা নিজেদের জীবনের এমন কোনো সময়ে আছেন যেখানে আপনাকে কোনো Social Media, App কিংবা website এ খুবই আসক্ত হয়ে পড়েছেন এবং সব Account Delete করে দিতে চাচ্ছেন কিন্তু আপনি এর Process জানেন না তবে এই Website টি হবে আপনার অতি প্রিয় বন্ধু।

এই Website টির মাধ্যমে আপনি যেকোনো Website/App এর Account Delete করার ১০০% সঠিক পদ্ধতি পেয়ে যাবেন। সেটা হোক Facebook, Instagram, Twitter, Whatsapp যা ই হোক না কেন এগুলোর বাইরেও যত Website/App আছে সেগুলোর Delete Method এখানে One Click এ পেয়ে যাবেন।

আপনি শুধু Search Box এ গিয়ে Website টির নাম লিখবেন এবং সাথে সাথে পেয়ে যাবেন যদি তাদের Database এ থাকে।

 

6) Website Name : RataType

Website Link : www.ratatype.com

আপনি কি টাইপিং শিখছেন? কিংবা আপনার টাইপিং দক্ষতা বাড়াতে চান? কিংবা টাইপিং শিখতে চান? কিংবা আপনার টাইপিং দক্ষতা যাচাই করতে চান? তবে এই ওয়েবসাইটটি আপনাকে সাহায্য করবে।

বলে রাখা ভালো এটি শুধুমাত্র Desktop User দের জন্যেই তৈরি করা হয়েছে। তাই আপনি আপনার Laptop কিংবা Desktop এ এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনার টাইপিং দক্ষতা যাচাই করতে পারবেন কিংবা শিখতেও পারবেন ফ্রি তেই।

যেখানে বিভিন্ন প্রতিষ্ঠান হাজার হাজার টাকা নিয়ে নেয় সামান্য টাইপিং শেখাতে, সেখানে আপনি এই ওয়েবসাইটটির মাধ্যমে খুব সহজেই ফ্রি তেই আপনার টাইপিং দক্ষতা যাচাই করতে ও বাড়াতে পারবেন।

যারা বিভিন্ন চাকরীতে Join দিতে কম্পিউটার টাইপিং দক্ষতা বাড়াতে চান কিংবা পড়াশোনা বা অন্য যে কোনো দরকারে নিজের Typing Skill টা কে উন্নত করতে চান তাদের জন্যে এই ওয়েবসাইটটি অবশ্যই কাজে লাগবে বলে আমি মনে করি।

 

7) Website Name : Student Recipes

Website Link : www.studentrecipes.com

যারা পড়াশোনার কাজে বাইরে আছেন বা নিজের পরিবার থেকে দূরে আছেন কিংবা যারা পড়াশোনার ফাকে রান্নাবান্না শিখতে চান তাদের জন্যে এই ওয়েবসাইটটি অনেক কাজে দিবে।

এখানে স্টুডেন্টরা অতি সহজেই বানাতে পারবে অল্প সময়েই এমন অনেক রেসিপি দেওয়া আছে ছবি সহ। এই রেসিপি গুলো আপনাকে সাহায্য করবে আপনার প্রাত্যহিক জীবনে।

যারা মেসে থাকেন তাদের জন্যেও এই ওয়েবসাইটটি অনেক কাজে আসবে বলে আশা করছি। এখানে Chicken থেকে শুরু করে বিভিন্ন ধরনের Milkshake, Cake, Pastry, Chocolate, Pizza, coffee, pasta, fish, salad, soup, party food, cookies, fruit tart ইত্যাদি বিভিন্ন রকমের রেসিপি পেয়ে যাবেন।

 

8) Website Name : WebMD

Website Link : www.webmd.com

যারা নিজেদের স্বাস্থ্য নিয়ে কোনো খেয়াল রাখেন না কিংবা অতিরিক্ত স্বাস্থ্য সচেতন যা-ই হোন না কেন আপনার স্বাস্থ্যে কোনো সমস্যা আছে কি না বা কোনো রোগের Symptom দেখা দিলে সেটা সহজেই বোঝার জন্যে এই ওয়েবসাইটটি অনেক Helpful হবে।

কেননা এই website এ আপনি সঠিক তথ্যই পাবেন যা আপনাকে আপনার স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে তুলবে। যদি আপনি এমন এক জায়গায় থাকেন যেখানে চিকিৎসা ব্যবস্থা এতটা উন্নত না,

কিংবা মনে করুন মাঝরাত্রে আপনার এমন এক ধরনের অসুখ হলো যার ফলে আপনি তৎক্ষনাৎ ডাক্তারের কাছে যেতে পারছেন না, ঐ সময় আপনার রোগের লক্ষনগুলো মিলিয়ে আপনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সে রোগটি কি সেটা সহজেই খুজে বের করতে পারবেন।

ছাত্র-ছাত্রী যারা পরিবার আত্মীয়স্বজন থেকে দূরে আছেন বা একা আছেন তাদের এই ওয়েবসাইটটি অনেক সাহায্য করবে বলে আমি মনে করি।

 

9) Website Name : Noisli

Website Link : www.noisli.com

আপনি কি পড়ালেখা করে করে ক্লান্ত? কিংবা পড়াশোনায় মনোযোগ ধরে রাখতে পারছেন না? তবে এই ওয়েবসাইটটি আপনাকে সাহায্য করবে আপনাকে Relaxed ও Productive করে তুলতে।

এই ওয়েবসাইটটিতে আপনাকে প্রথমে ঢুকে নিজের Email দিয়ে Sign Up করে নিতে হবে। এরপর আপনাকে Choose করতে হবে আপনি কি Productivity বাড়ানোর জন্যে এখানে এসেছেন নাকি Relax Feel করতে।

আপনি একটা Select করবেন এবং এরপর আপনাকে নিয়ে যাবে প্রকৃতির শ্রুতিমধুর শব্দের কাছে।

এখানে আপনি বৃষ্টি, আগুন, পাখি, বাতাস, গাছপালা, পানি, বজ্রপাত, গাছের পাতা, পানির ফোটা, রাতের জোনাকি, কফি শপের শব্দ, ট্রেন, ফ্যান ইত্যাদি বিভিন্ন ধরনের শব্দ যা আপনার মনকে রিল্যাক্স করতে সাহায্য করবে সেগুলো শুনতে পারবেন।

আপনি চাইলে শব্দগুলোকে একইসাথে কন্ট্রোলও করতে পারবেন। এই ধরনের শব্দগুলো যে মানুষকে রিল্যাক্স ফিল করাতে পারে তা সাইন্টিফিক ভাবেই প্রমাণিত। আপনাকে ঘুমাতেও অনেক সাহায্য করবে।

মিউজিক যেখানে আপনাকে ডিস্ট্র‍্যাক করে সেখানে এই শব্দগুলো আপনি যদি হাল্কা করে সাউন্ড বক্সে বা ফোনের স্পিকারে বা ইয়ারফোন/হেডফোন কানে লাগিয়ে শুনতে থাকেন তো আপনার মন অনেকটাই স্থির হয়ে যাবে।

 

10) Website Name : Instructables

Website Link : www.instructables.com

 

এটি একটি সত্যিকারের কাজের ও শিক্ষনীয় ওয়েবসাইট। আপনি কি শিখতে ভালোবাসেন? কিংবা আপনি কি প্রতিদিন নতুন কোনো কিছু Try করতে ভালোবাসেন? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই। এই ওয়েবসাইটে আপনারা যেসব বিষয় নিয়ে Tutorials পেয়ে যাবেন সেগুলো আগে বলে নিই।

🔥১) Circuits :

1) Apple
2) Arduino
3) Art
4) Assistive Tech
5) audios
6) cameras
7) clocks
8) computers
9) electronics
10) gadgets

11) lasers
12) LEDs
13) linux
14) Microcontrollers
15) Microsoft
16) Mobile
17) Raspberry Pi
18) Remote Control
19) reuse
20) robots
21) sensors
22) software
23) soldering
24) speakers
25) tools
26) usb
27) wearables
28) websites
29) wireless

 

🔥২) Workshop :

1) 3d printing
2) cars
3) CNC
4) Electric Vehicles
5) energy
6) furniture
7) Home Improvement
8) home Theater
9) Hydroponics
10) knives
11) laser cutting
12) lighting
13) Metalworking
14) molds & casting
15) motorcycles
16) Organizing
17) pallets
18) repair
19) science
20) shelves
21) solar
22) tools
23) Workbenches
24) Woodworking

 

🔥৩) Craft :

1) Art
2) Books & Journals
3) Cardboard
4) Cards
5) Clay
6) Costumes & Cosplay
7) Digital Graphics
8) Duct Tape
9) Embroidery
10) Fashion
11) Fiber Arts
12) Gift Wrapping
13) Jewelry
14) Knitting & Crochet
15) Leather
16) Mason Jars
17) felt
18) No-Sew
19) Paper
20) Parties & Weddings
21) Photography
22) Printmaking
23) Reuse
24) Sewing
25) Soapmaking
26) Wallets

🔥৪) Cooking :

1) Bacon
2) BBQ & Grilling
3) Beverages
4) Bread
5) Breakfast
6) Cake
7) Candy
8) Canning & Preserving
9) Cocktails & Mocktails
10) Coffee
11) Cookies
12) Cupcakes
13) Dessert
14) Homebrew
15) Main Course
16) Pasta
17) Pie
18) Pizza
19) Salad
20) Sandwiches
21) Snacks & Appetizers
22) Soups & Stews

23) Vegetarian & Vegan

🔥৫) Living :

1) Beauty
2) Christmas
3) Cleaning
4) Decorating
5) Education
6) Gardening
7) Halloween
8) Health
9) Hiding Places
10) Holidays
11) Homesteading
12) Kids
13) Kitchen
14) LEGO & K’NEX
15) Life Hacks
16) Music
17) Office Supply Hacks
18) Organizing
19) Pest Control
20) Pets
21) Pranks, Tricks, & Humor
22) Relationships
23) Toys & Games
24) Travel
25) Video Games

🔥৬) Outside :

1) Backyard
2) Beach
3) Bikes
4) Birding
5) Boats
6) Camping
7) Climbing
8) Fire
9) Fishing
10) Hunting
11) Kites
12) Knots
13) Launchers
14) Paracord
15) Rockets
16) Siege Engines
17) Skateboarding
18) Snow
19) Sports
20) Survival
21) Water

🔥৭) Teachers :

1) ELA
2) Math
3) Micro:bit
4) Science
5) Social Studies
6) Engineering
7) Coding
8) Electronics
9) Robotics
10) Arduino
11) CNC
12) Laser Cutting
13) 3D Printing
14) 3D Design
15) Art
16) Music
17) Theatre
18) Wood Shop
19) Metal Shop
20) Resources
21) Grades K-2
22) Grades 3-5
23) Grades 6-8
24) Grades 9-12
25) University+

এই লম্বা লিস্টগুলো দেখেই বুঝতে পারছেন হয়তোবা এখানে শেখার মতো কি কি আছে। আপনি আপনার নিজস্ব পেশা কিংবা শখ যে কারনেই হোক না কেন এখানে শেখার মতো অনেক কিছুই পেয়ে যাবেন। বাংলায় একটা প্রবাদ আছে, শেখার কোনো বয়স নেই।

আপনি যে বয়সেরই মানুষ হোন না কেন, আপনি সবকিছু জানেন না। অনেক কিছুই আপনি জানেন না। এটা আপনাকে মানতেই হবে। কারন পৃথিবীতে কোনো মানুষই সব বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন না।

তাই বলে এটা ভেবে আপনিও বসে থাকবেন না। আপনি অনেক কিছুই শিখতে পারবেন। আপনি যে বয়সেরই হোন না কেন। কারন ঐ যে শেখার কোনো বয়স নেই।

 

তো এই ছিল আমাদের ১০ টি ওয়েবসাইট যা আশা করছি আপনাদের ছাত্র-ছাত্রীদের কোনো না কোনো কাজে লাগবে।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।
ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।

THIS IS 4HS4N
LOGGING OUT…..

10 thoughts on "Students দের জন্যে Helpful ১০ টি Website!"

  1. RANehal Contributor says:
    Free cheg, coursehero, quilbot er crack dile kaje dito
  2. xinli Contributor says:
    হুদাই সব পোস্টের মাঝে অনেক কাজের একটা পোস্ট পেলাম……..
    1. 4HS4N Author Post Creator says:
      THANK YOU
    1. 4HS4N Author Post Creator says:
      THANKS FOR COMMENTING!
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      You are wellcome
  3. Md Shahin Contributor says:
    Account Killer টার কাজ ঠিক বুঝলাম নাহ।
  4. TAHER Author says:
    খুবই ভালো একটা পোস্ট।
    এগিয়ে যান।

Leave a Reply