বিশেষ করে যারা গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করে থাকেন তাদের একটি ডিজাইন করার ক্ষেত্রে বেশকিছু দিক লক্ষ্য রাখতে হয়। যার মাধ্যমে তাদের ডিজাইনকৃত বিষয়টি সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন। আর এই কয়েকটি দিকের মধ্যে একটি হলো Font বা ফন্ট। গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে ফন্টের গুরুত্ব অপরসীম। ডিজাইনের সাথে সামঞ্জস্য রেখে ফন্ট নিতে হয়। যা মোটামুটি যারা গ্রাফিক্স ডিজাইনার তারা ভালো করেই জানেন। আমার আজকের টপিকের মূল বিষয়বস্তু হচ্ছে মূলত এই ফন্ট নিয়েই। অনেক সময় আমরা বিভিন্ন ছবিতে, ভিডিওতে অথবা কোনো ডিজাইনকৃত ফাইলের মধ্যে স্টাইলিশ বা সুন্দর নকশার বা ডিজাইনের ফন্ট দেখতে পাই তখন তা আমাদের পছন্দ হয়ে যায়। আর যার ফলেই ঘটে বিপত্তী। কারণ ফন্টটি তো আমার পছন্দ হয়েছে এখন এটির নাম কি বা এটি আমি কিভাবে ফ্রিতে পেতে পারি আমি নিজে আমার বিভিন্ন ডিজাইনে ব্যবহার করার জন্য। চিন্তার কিছু নেই আপনার এই সমাধান দিতেই মূলত আমার আজকের এই টপিক।

আপনার যদি এইরকম কোথাও কোনো কিছুর মধ্যে কোনো লেখা দেখে থাকেন এবং লেখার স্টাইলটি আপনার পছন্দ হয়ে থাকে যেটিকে আমরা ডিভাইসের ভাষায় ফন্ট বলে থাকি। সেটি যদি আপনি পেতে চান তাহলে অবশ্যই আপনি তা পেতে পারেন। তবে ফন্টটি পেতে চাইলে অবশ্যই আপনাকে আগে তার নাম জেনে নিতে হবে। তারপরে আপনি চাইলে সেটিকে টাকা দিয়ে ক্রয় করেও পেতে পারেন অথবা ফ্রিতেও পেতে পারেন। এখন অজানা ফন্টের নাম কিভাবে বের করবেন এবং তারপর এটি ফ্রিতে ডাউনলোড করবেন তা আমরা নিচ থেকে ধাপে ধাপে দেখে নিব।

আজানা Font বা ফন্ট এর নাম বের করার পদ্ধতিঃ

কোনো কিছুর মধ্যে কম্পিউটারের মাধ্যমে লিখিত লেখার ডিজাইন বা নকশা যদি আপনার পছন্দ হয়ে থাকে, যা আপনার কাছে একদমই অজানা। অর্থাৎ উক্ত ফন্টটির পরিচিতি সম্পর্কে আপনি তেমন কিছুই জানেন না, যেমন ফন্টটির নাম কি, এর ডেভেলপার কে? ইত্যাদি। এর বিস্তারিত তথ্য বের করতে হলে আপনাকে যা করতে হবে তা হলো প্রথমে আপনাকে উক্ত নকশা বা ডিজাইনকৃত লেখাটি যেখানে দেখেছেন তার একটি ছবি সংগ্রহ করতে হবে।

যেমন আমার উপরোল্লিখিত ছবিটিতে থাকা ফন্টের স্টাইলটি পছন্দ হয়েছে। এখন আমি এর ফন্টের নাম বের করতে চাই। তাই তার একটি লেখা সম্বলিত ছবি আমি নিয়ে নিয়েছি বা আগে থেকে সংগ্রহ করে রেখেছি। তারপর যেকোনো একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করে গুগল মামার কাছে আপনাকে বলতে হবে What the font মানে এই লেখাটি লিখে সার্চ করতে হবে। সার্চ করার পর দেখবেন অনেকগুলি ওয়েবসাইটের তালিকা চলে এসেছে। এখান থেকে আপনি যেকোনো একটি সাইটে প্রবেশ করতে পারেন। তবে আমি আপনাকে সাজেস্ট করবো myfonts.com সাইটে প্রবেশ করার জন্য।

অথবা আপনি সরাসরি মাইফন্টস এর এই https://www.myfonts.com/pages/whatthefont লিঙ্কে প্রবেশ করতে পারেন। মূলত আমি এই সাইটটিতে কিভাবে কাজ করবেন তা দেখাবো। সাইটটিতে প্রবেশ করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মতো আসছে। এখানে আপনাকে click here to upload an image লেখাটিতে ক্লিক করতে হবে। মনে রাখবেন এখানে দুইটি ফরমেটের ইমেজ বা ছবি সাপোর্ট করবে। সেগুলো হলো jpg এবং png ফাইল।

তারপর দেখুন আপনাকে আপনার কম্পিউটারের বা মোবাইলের মেমোরির লোকেশনে নিয়ে গিয়েছে। এখন আপনার কাজ হলো আপনার উক্ত ছবি বা ইমেজ ফাইলটি মেমোরির কোথায় রয়েছে তা খুঁজে নেওয়া। যেমন আমার ছবির ফাইলটি হচ্ছে ডেস্কটপের মধ্যে font নামক ফাইলটি। উক্ত ফাইলটিকে সিলেক্ট করে Open বাটনে ক্লিক করুন।

উক্ত ইমেজ ফাইলটি এখন ওয়েবসাইটে আপলোড হয়ে গিয়েছে। আর দেখুন এখান থেকে ওয়েবসাইটটি স্বয়ংক্রিয়ভাবে আপনি যে ফন্টটির তথ্য জানতে চান তাকে সিলেক্ট করে নিয়েছে। বলে রাখা ভালো আপনার ফাইলটিতে যদি একাধিক ফন্ট থাকে তাহলে সেক্ষেত্রে ওয়েবসাইটটি যেকোনো একটি ফন্ট সিলেক্ট করতে পারে। আপনি এখান থেকে আপনার ইচ্ছেমতো যেকোনো একটি সিলেক্ট করে দিন। তারপর নিল রংয়ের তীর বাটনটিতে ক্লিক করুন। (উল্লেখ্য এখানে আরো দুইটি বাটন রয়েছে যেগুলোর একটি হলো সিলেকশন টুল যার মাধ্যমে আপনি আপনার ছবির সিলেকশন এরিয়া আরো বাড়াতে পারবেন। আর আরেকটি হচ্ছে রোট্যাট বা বাঁকানো টুল, যার মাধ্যমে ছবিকে বাঁকা করতে পারবেন।)

তীর বাটনে ক্লিক করার পর দেখুন আপনি যে ফন্টটির নাম খুঁজতেছেন তার বিশাল এক তালিকা চলে এসেছে আপনার কম্পিউটার স্ক্রিনে। এখানে বলে রাখা ভালো এই ফন্টটি যদি ফ্যামিলিগত ফন্ট হয় অর্থাৎ এর একাধিক যদি ভেরিয়েশন থেকে থাকে যেমন: বোল্ড, রেগুলার, ইতালিক ইত্যাদি তাহলে সবগুলোই এখানে প্রদর্শিত হবে। আর যদি যেকোনো একটি থাকে তাহলে শুধুমাত্র সেটিই প্রদর্শিত হবে। এছাড়াও এই স্টাইলের ফন্টের কাছাকাছি যদি অন্যকোনো ফন্টের স্টাইল থেকে থাকে তাহলে সেগুলিও এই তালিকার মধ্যে প্রদর্শিত হবে। এখন আপনার এখান থেকে মূল কাজ হলো আপনি যে স্টাইলের বা ডিজাইনের ফন্টটি খুঁজতেছেন সেটির সাথে উপরের তালিকায় উল্লেখিত কোন ফন্টটির সাথে হুবহু মিলে সেটিকে চিহ্নিত করা। যেমন আমি যে ফন্টটির স্টাইলের উপর ডিফেন্ড করে ফন্টটির তথ্য বের করতে চেয়েছিলাম। সেটির সাথে মূলত মিল পাওয়া যাচ্ছে সিলেক্টকৃত Berkshire Pro Swash নামক ফন্টটি। তাহলে আমরা ধরে নিতে পারি এটিই হচ্ছে আমাদের খোঁজা কাঙ্খিত ফন্টটি। আর এটি মূলত Berkshire Pro Swash নামক একটি ফন্ট। তবে এখানে লক্ষ্য করে দেখুন ফন্টের নামের পাশাপাশি এর আবার কিছু নির্দিষ্ট মূল্য দেওয়া আছে। অর্থাৎ যার মাধ্যমে বোঝা যায় যে উক্ত ফন্টটি যদি আপনি পেতে চান তাহলে অবশ্যই উল্লেখিত ডলারের বিপরীতে আপনি উক্ত ফন্টটি নিতে পারবেন। এখন কি বলেন আপনার কি সামর্থ্য রয়েছে উক্ত ডলারের পরিমাণ টাকা দিয়ে উক্ত ফন্টটি নেওয়ার। যদি থাকে আমি সাজেস্ট করবো নেওয়ার জন্য। কারণ এই ফন্টটি যিনি তৈরি করেছেন অর্থাৎ যিনি এর ডিজাইনার তার তো এটি তৈরি করতে অনেক পরিশ্রম হয়েছে। তাই তাকে তার পরিবর্তে তার পারিশ্রমিক দেওয়ার দরকার।

আর আপনার যদি সে সামর্থ্য না থাকে অর্থাৎ এতো মূল্য দিয়ে ক্রয় করে উক্ত ফন্টটি ব্যবহার করার। তাহলে চিন্তার কোনো কারণ নেই, সেই ব্যবস্থাও রয়েছে। যাতে করে আপনি উক্ত ফন্টটি ডলার বা টাকার বিনিময়ে না ক্রয় করে একদম ফ্রিতে ব্যবহার করতে পারেন বা পারবেন। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো উক্ত ফন্টটির নাম কপি করে নিতে হবে অথবা জেনে নিতে হবে। তারপর গুগল মামার কাছে গিয়ে পেস্ট করে বা লিখে দিয়ে সার্চ করতে হবে। তবে সার্চ করার সময় অবশ্যই ফন্টের নামের শেষে বা সাথে font free download লেখাটি উল্লেখ করতে হবে। যেমন Berkshire Pro Swash font free download লিখে সার্চ দিতে হবে। সার্চ করার পর দেখবেন বিভিন্ন ওয়েবসাইটের তালিকা চলে এসেছে। এখান থেকে যেকোনো একটি সাইটে প্রবেশ করুন।

যেমন আমি এখান থেকে একটি সাইটে প্রবেশ করলাম। আর উক্ত সাইটটি হলো খোদ গুগল মামার নিজেরেই একটি সাইট। তো আপনি আপনার পছন্দমতো যেকোনো একটি সাইটে প্রবেশ করতে পারেন। প্রবেশ করার পর শুধুমাত্র লক্ষ্য করবেন যে আপনি যে ফন্টটি খুঁজতেছেন সেটি এটি কিনা এবং ডাউনলোড লিংকটি বা বাটনটি কোথায় রয়েছে তা বের করা। ডাউনলোড বাটনটি পেয়ে গেলে সেটির উপর ক্লিক করে আপনার কাঙ্খিত পছন্দের ফন্টটি ডাউনলোড করে নিন একদম ফ্রিতে আর এইবার আপনার ইচ্ছেমতো যেকোনো ডিজাইনের ক্ষেত্রে উক্ত ফন্টটি ব্যবহার করুন স্বাচ্ছন্দ্যে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

13 thoughts on "কম্পিউটারে লেখালেখির জন্য কোনো Font পছন্দ হলে তার কি নাম এবং ফ্রিতে ডাউনলোড করার পদ্ধতি জেনে নিন।"

  1. Levi Author says:
    এইটা জানা ছিলো।তবে বেশিরভাগ ক্ষেত্রে খুঁজে পাওয়া যায় না।🙃
    1. Azharul Islam Babu Contributor says:
      হুম ।। ঠিক
    2. Levi Author says:
      কী?
  2. xinli Contributor says:
    পিসি ইউজারদের জন্য বাংলা প্রিমিয়াম ফন্ট নিয়ে পোস্ট করেন……….. ইংরেজী ফন্ট সহজে খুঁজে পাওয়া যায়……
  3. Azharul Islam Babu Contributor says:
    সেরকম খুজে পাওয়া যায় না ।।
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    কম্পিউটার নাই ভাই
    1. Mahbub Pathan Author Post Creator says:
      মোবাইল দিয়ে করেন
  5. TAHER Author says:
    Good & necessary

Leave a Reply