বর্তমান সময়টা এমন একটা সময় পার করতেছে, যতই দিন যাচ্ছে ততই নিত্য নতুন বিষয় আপডেট হচ্ছে। বিশেষ করে টেকনোলজির দিকে লক্ষ্য করলে আপনি বুঝতে পারবেন। বর্তমানে টেকনোলজির দিকে সবচেয়ে আলোচনার বিষয় হচ্ছে ChatGPT নামক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। যেটিকে বলা যায় একটি সুপার ডুপার বট। এটির মাধ্যমে আপনার অনেক কাজের সহজ সমাধান পেয়ে যাবেন। যা হয়তো আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন। কারণ এটা নিয়ে এতো বেশি আলোচনা হয়েছে যে যারা টেক জগতে রয়েছেন, তারা সকলেই এটা সম্পর্কে কমবেশি ধারনা পেয়ে গিয়েছেন। যেহেতু ধারনা পেয়ে গিয়েছেন যে এটি আসলে কি, কিন্তু এখনও কিভাবে ব্যবহার করতে হয় তা জানেন না তাহলে আজকের এই টপিকটি আপনার জন্য।

ChatGPT ব্যবহারের পদ্ধতিঃ

ChatGPT ব্যবহার করতে হলে আপনাকে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোনো একটি ইন্টারনেট ব্রাউজারে প্রবেশ করে ChatGPT লিখে সার্চ দিন। অথবা সরাসরি এই https://chat.openai.com/ লিংকে প্রবেশ করুন। যদি সরাসরি লিংকে প্রবেশ না করে সার্চ দিয়ে থাকেন। তাহলে সার্চ রেজাল্ট থেকে OpenAI এর ওয়েবসাইটে ভিজিট করুন। তারপর নিচে থেকে TRY CHATGPT বাটনে ক্লিক করুন।

উপরোল্লিখিত সরাসরি লিংকে ক্লিক করে বা ট্রাই চ্যাটজিপিট বাটনে ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে আপনাকে এটির সার্ভিস ভোগ করতে হলে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এর জন্য Sign Up বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে আপনাকে ইমেইল অ্যাড্রেসের ঘরে আপনার যেকোনো ধরনের একটি ইমেইল অ্যাড্রেস দিতে হবে। তারপর I’m not a robot এর এখানে টিক বা চেকমার্ক করে Continue বাটনে ক্লিক করুন (যদি রোবট ভেরিফাই আসে আরকি)। এছাড়াও আপনি চাইলে এইক্ষেত্রে নিচ থেকে গুগলের অ্যাকাউন্ট বা ইমেইল, অথবা মাইক্রোসফটের অ্যাকাউন্ট বা ইমেইল এর ব্যবহার করতে পারেন।

ইমেইল অ্যাড্রেস এর পাশাপাশি আপনার পছন্দমতো একটি পাসওয়ার্ড দিন এবং Continue বাটনে ক্লিক করুন।

আপনি যদি সরাসরি কোনো ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে থাকেন তাহলে আপনার মেইলে একটি মেইল যাবে ভেরিফাই করার জন্য আপনি সেটিকে ভেরিফাই করে নিবেন। অর্থাৎ আপনি যে মাধ্যমেই ব্যবহার করেন না কেন আপনাকে ভেরিফাই করে নিতেই হবে।

তারপর আপনার নাম লিখে Continue বাটনে ক্লিক করুন।

তারপর আপনার মোবাইল নম্বর দিয়ে Send code via SMS বাটনে ক্লিক করুন এবং উক্ত কোড দিয়ে ভেরিফাই করে নিন। (আপনি চাইলে নিচে থেকে Whatsapp অ্যাকাউন্ট দ্বারাও ভেরিফাই করে নিতে পারবেন, যদি উক্ত অপশন বা বাটন আপনার স্ক্রিনে শো করে আরকি।)

তারপর চ্যাট জিপিটিতে আপনার অ্যাকাউন্টটি তৈরি করা হয়ে যাবে। এইবার আপনি এটি ব্যবহার করার জন্য উপযোগী হয়ে যাবেন। অ্যাকাউন্ট তৈরি হওয়ার পর ছোট্ট একটি পপআপ এর মাধ্যমে আপনাকে কিছু বিষয় জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ তারা আপনার কাছ থেকে কী কী নিবে এবং কী কী দিবে। এইরকম তিন ধাপে আপনাকে জানাবে। যা আপনি Next বাটনে ক্লিক করে করে জেনে নিবেন এবং সর্বশেষ Done বাটনে ক্লিক করবেন বা করুন।

এইবার আপনার সামনে চ্যাট জিপিটির আসল স্ক্রিন প্রদর্শিত হবে। এখানে তিনটি ধাপে কিছু বিষয় লেখা থাকবে। যা হলো Examples, Capabilities, Limitations. Example এ উল্লেখ করা হয়েছে যে আপনি এটির মাধ্যমে কি কি জানতে পারবেন। Capabilities এ উল্লেখ করা হয়েছে একজন ব্যবহারকারী আগে কি কি চ্যাট করেছে তা সংরক্ষণ করে রাখবে। আপনার ভবিষ্যৎ ফলাফল সঠিকভাবে প্রদান করার জন্য ইত্যাদি। Limitations এ উল্লেখ রয়েছে ফলাফল অনেক সময় ভুলও দেখাতে পারে, হার্মফুল হতে পারে এবং যেকোনো বিষয়ের উপর বিস্তারিত তথ্য নাও আসতে পারে ইত্যাদি। এখন আপনি এটির কাছ থেকে যা জানতে চান তা জানার জন্য আপনাকে স্ক্রিনশটে চিহ্নিত অংশে লিখে তারপর তীর বাটনটিতে ক্লিক করুন। তারপর আপনি যা জানতে চেয়েছেন তা যদি তার আওতার মধ্যে থাকে তাহলে সে তা আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করবে।

যেমন আমি চ্যাট জিপিটি থেকে জানতে চেয়েছিলাম যে, Write a tutorial of chat gpt for my bangla tutorial site মানে চ্যাট জিপিটিকে ইংরেজিতে বলেছিলাম চ্যাট জিপিটি সম্পর্কে আমাকে একটা টিউটোরিয়াল লিখে দিতে যাতে করে আমি আমার টিউটোরিয়াল সাইটে এই সম্পর্কে লিখতে পারি। তো এই হিসেবে চ্যাট জিপিটি আমাকে ইংরেজিতে উপরের ফলাফল দেখিয়েছে।

আবার ঐ একই বিষয়ের উপর আমি চ্যাট জিপিটির কাছে বাংলা ভাষায় জানতে চেয়েছি। আর তার ফলাফল ঠিক উপরের স্ক্রিনশটের মতো এসেছে। তো আশা করি আমরা বুঝতে পেরেছি যে আসলে এই চ্যাট জিপিটি আসলে কতটা কাজের বা কি প্রয়োজনে আমরা ব্যবহার করতে পারি।

তো এইরকম আমি আরও কিছু ফলাফল দেখতে পারি। যেমন আপনি যদি একজন চাকুরিজীবী হোন এখন কোনো কারণে আপনাকে অফিস থেকে ছুটি নিতে হবে। এখন তার জন্য সুন্দর করে একটি দরখাস্ত লিখতে হবে তাও আবার ইংরেজিতে। এখন যারা ইংরেজিতে দুর্বল তারা পড়ে যান বিপদে। তাদের জন্য এটিই হতে পারে একটি সহজ মাধ্যম। যে কিনা আপনার হয়ে আপনার ছুটির কারণের উপর ভিত্তি করে আপনাকে একটি ইংরেজিতে দরখাস্ত লিখে দিবে। যেমন আমি নিজে আমার ছুটির জন্য চ্যাট জিপিটিকে বললাম, write a medical leave letter to boss of Ambia-Younus Foundation (AYFA) এটি বলার সাথে সাথে চ্যাট জিপিটি আমাকে আমার ছুটির বিষয়ের উপর ভিত্তি করে একটি ছুটির দরখাস্ত লিখে দিয়েছে।

তারপর ধরুন আমরা চাচ্ছি বাংলাদেশ সম্পর্কে একটি প্যারাগ্রাফ লিখতে। এখন তা যদি আমি চ্যাট জিপিটিকে বলি তাহলে দেখুন সে কি ফলাফল দেয় আমাদের। দেখুন খুব সুন্দর করে বাংলাদেশ সম্পর্কে আমাদের একটি প্যারাগ্রাফ লিখে দিয়েছে। আর এইভাবে আপনি চ্যাট জিপিটি এর মাধ্যমে যেকোনো বিষয় সম্পর্কে জানতে পারবেন বা ধারনা নিতে পারবেন অথবা লিখিয়ে নিতে পারেন। তা হতে পারে গান, কবিতা এইরকম অনেককিছু।

এমনকি আমরা যদি চাই যে একটি ওয়েবসাইট তৈরি করতে। আর যা করতে হলে আমরা সকলেই জানি যে কোডিং এর প্রয়োজন। এখন কি কোড লিখতে তা ধরেন আপনার জানা নেই। কিন্তু আপনি চাইলে এর মাধ্যমে সহজে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি কোড লিখিয়ে নিতে পারেন। এর জন্য আপনাকে যে ধরনের ওয়েবসাইট বানাবেন তা উল্লেখ করে দিতে হবে। যেমন write html code for school website আর দেখুন কি সুন্দর আপনাকে একটি কোড লিখে দিচ্ছে।

ChatGPT তে চ্যাট করার সময় আপনি বামপাশে কিছু অপশন দেখতে পারবেন। যেগুলো দিয়ে আপনি বেশকিছু কাজ সম্পাদন করতে পারবেন। যেমন উপরের New Chat বাটন। যেটি দিয়ে আপনি বর্তমানে যে বিষয়ের উপর চ্যাট করতেছেন, তা থেকে বের হয়ে নতুন একটি বিষয়ের উপর চ্যাট করতে পারবেন। দ্বিতীয়তে দেখবেন আপনি যে বিষয়ের উপর চ্যাট করেছেন বা করতেছেন সেগুলির একটি তালিকা দেখা যাবে। সেগুলোকে চাইলে আপনি ডিলিট বা এডিট করতে পারবেন। তৃতীয়ত আপনার যদি চ্যাটিং তালিকা থাকে বা কোনো বিষয়ের উপর চ্যাটিং অবস্থায় রয়েছেন তাহলে সেটিকে মুছে ফেলতে Confirm clear conversations ক্লিক করে মুছে ফেলতে পারবেন। চতুর্থত ইন্টারফেসকে Dark Mode এবং Light Mode করতে পারবেন। OpenAI এর ডিসকর্ড সার্ভারে জয়েন করার জন্য বাটন রয়েছে, সেটিতে ক্লিক করে আপনি তাদের ডিসকর্ড সার্ভারে জয়েন করতে পারবেন। পঞ্চমত Updates & FAQ এর মাধ্যমে উক্ত সাইটের হালনাগাদ সম্পর্কে জানতে পারবেন এবং কিছু কমন প্রশ্নের উত্তর জানতে পারবেন। ষষ্ঠত সিম্পল Log out বাটন যেটা আমরা সকলেই জানি যে এর কাজ কি। এটি দিয়ে মূলত আপনার অ্যাকাউন্ট থেকে বের হয়ে যেতে পারবেন।

তো এইরকম বিভিন্ন অপশন বা ফিচারের পাশাপাশি আপনি যেকোনো বিষয় নিয়ে সহজে চ্যাট জিপিটি এর মাধ্যমে জানতে পারবেন এবং সহজ সমাধান করে নিতে পারবেন। আমি এখানে কমন কিছু বিষয় নিয়ে উদাহরণ হিসেবে আপনাদের সাথে আলোচনা করেছি। আমি আশা করব আপনি আপনার ইচ্ছেমতো আরও অন্যান্য বিষয় সম্পর্কে ধারনা নেওয়ার চেষ্টা করবেন। তাহলেই এটি সম্পর্কে আপনি আরও ভালো ধারনা পেয়ে যাবেন।

উল্লেখ্য চ্যাট জিপিটি কিন্তু সবসময় আপনাকে আপনার কাঙ্খিত ফলাফল দিতে পারবে না। একবারে ফলাফল দিবে না, ভুল দিতে পারে, ক্ষতিকর তথ্য দিতে পারে ইত্যাদি যা তারা আপনাকে প্রথমেই বলে দিবে। চ্যাট জিপিটি বিশেষ করে ইংরেজি ভাষায় ভালো ফলাফল প্রদর্শন করতে পারে অন্যান্য ভাষা থেকে। তাই হয়তো আপনি বাংলা ভাষায় অনেক কিছু সঠিকভাবে নাও পেতে পারেন।

[বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি একদম নতুনদের জন্য। তাই যারা এই বিষয়ে আগে থেকেই জানেন তারা পোস্টটি এড়িয়ে যান। ধন্যবাদ।]

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

2 thoughts on "ChatGPT ব্যবহার করার পদ্ধতি।"

  1. Md Himul Contributor says:
    logo design kore newa jabe ba fb cover photo kono name dia?
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    এটা জানতাম

Leave a Reply