বিভিন্ন ধরনের ফোনের মধ্যে থেকে পছন্দের ফোন টি খুঁজে বের করা আজকের দিনে অনেক কঠিন কাজ হয়ে গেছে। তার উপরে বিশেষ করে ক্যামেরা তেই এতগুলো টার্ম থেকে যে কোন ক্যামেরাটি আপনার দরকার টা ঠিক ভাবে বুঝতে পারেন না। নিচে একটি স্মার্টফোন ক্যামেরার গুরুত্বপূর্ণ স্পেসিফকেশন টার্ম সম্পর্কে আলোচনা করা হলো।


মেগা পিক্সেল (Mega Pixel)

যতো বেশি তত ভালো! এমনি বলবো ভাবছেন? তাহলে ভুল। আমাদের প্রায় অধিকাংশ লোকজনই এই ধারনা টি লালন করে। কিন্তু এই ধারনা টি একেবারে ভুল। দেখুন পিক্সেল হচ্ছে সামান্য পরিমাণ একটা বর্গক্ষেত্র। একটি ফটো জুম করলে আমরা পিক্সেল ই পাবো। এরকম অসংখ্য পিক্সেল মিলেই একটি ফটো তৈরি হয়। বেশি পিক্সেল তখনই কাজে আসবে যখন আপনি বড় কোনো ডিসপ্লে/মনিটরে ফটো টি দেখতে যাবেন। অথবা বড় পরিসরে প্রিন্ট করতে যাবেন। তারপরও বলা হয় যে 6 মেগা পিক্সেল যথেষ্ট বেশি। আপনি দেখবেন যে আইফোন ১৪ বাদে এর বাকি সকল ফোনে ১২ মেগা পিক্সেল করে ক্যামেরা রেজোলিউশন। আর আমরা জানিই যে আইফোনের ক্যামেরা কেমন।


সেন্সর (Sensor) 

ক্যামেরা সেন্সর হলো একটি ক্যামেরা এর সবচেয়ে গুরত্বপূর্ণ পার্ট। ইমেজ কোয়ালিটি কেমন হবে সেটার অধিকাংশই নির্ভর করে ক্যামেরা সেন্সর এর উপরে। ক্যামেরা সেন্সর যতো ভালো হবে ততই ঝকঝকে পরিষ্কার ইমেজ পাওয়া যাবে। সেন্সর বড় থাকলে রাতের ফটো অনেক ভালো আসবে। এখানে এখন আপনি কিভাবে বুঝবেন কোথায় সেন্সর এর ব্যাপারে বলা হচ্ছে। নিচে দেখুন, এখানে আমি আইফোন ১৪ এর একটা ক্যামেরার স্পেসিফকেশন দিলাম। 


“48 MP, f/1.8, 24mm (wide), 1/1.28″, 1.22µm, dual pixel PDAF, sensor-shift OIS”


এখানে 1/1.28 দিয়ে সেন্সরের সাইজ বোঝানো হচ্ছে। বড় সেন্সর বোঝার জন্য মনে রাখা দরকার 1 ভাগ(/) এর পরে দশমিক সংখ্যাটি যতো ছোট হবে সেন্সরের সাইজ ততই বড়। আবার সেন্সরের পাশে 1.22µm এটা দিয়ে বোঝানো হচ্ছে একটা পিক্সেলের সাইজ কতো ছোট। এটাও যতো ছোট হবে ততই ভালো।


অ্যাপারচার (Aperture)

কিছু কিছু ফটো দেখে থাকবেন সাবজেক্ট পরিষ্কার এবং পেছনের ব্যাকগ্রাউন্ড ঝাপসা। এটা মূলত অ্যাপারচার এর কাজ। DSLR ক্যামেরা গুলিতে লেন্স ঘুরিয়ে অ্যাপারচার কন্ট্রোল করা যায় তাই অনেক দূরের বস্তুতেও ফোকাস করা যায়। কিন্তু ফোনে যেহেতু এই ধরনের কোনো সুবিধা নেই তাই ফোনের জন্য অ্যাপারচার কন্ট্রোল সম্ভব হয় না। কিন্তু তারপরেও যেটুকু দেওয়া থাকে সেটা দিয়ে অনেক কিছু করা সম্ভব। f/1.8 এটা দিয়েই মূলত অ্যাপারচার বোঝানো হয়। f/ এর পরে সেন্সরের মতো দশমিক নাম্বার টি যতো ছোট হবে ততই ভালো।


ওআইএস (OIS)

স্পেসিফকেশনের সাথে OIS আছে কিনা সেটাও দেখে নেবেন। OIS হচ্ছে এমন একটি টেকনোলজি যেটা ভিডিও স্ট্যাবল এর কাজে আসে। যেমন ভিডিও করার সময় হাত এর অনেক কাপাকাপি আসে যেটা দুর করতে OIS সাহায্য করে। সাথে ছবি তুলার সময় কিছু ফটো হাত নরানোর ফলে ঝাপসা হয়ে যায় যা দুর করে।


একটি ভালো স্মার্টফোনের ক্যামেরার জন্য উপরের বিষয় গুলোতে গুরুত্ব দিলে আশাকরি যথেষ্ট হবে। 

তো এই ছিলো ভালো ক্যামেরা কিভাবে খুঁজে পাবেন সেই বিষয়ে একটি পোস্ট। পোস্টটি কেমন লাগলো জানাবেন। আর যাওয়ার আগে আমাদের একটি প্রশ্ন উত্তর সাইট আছে tdbangla.com যেটা ভিজিট করার আমন্ত্রণ রইল। 

2 thoughts on "স্মার্টফোন ক্যামেরা গাইডলাইন, কিভাবে বুঝতে পারবেন এই ক্যামেরা টি ভালো"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    অনেক উপকৃত হলাম

Leave a Reply