বর্তমান সময়ে আমাদের পরিবেশে যে পরিমাণ তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে তাতে করে আমাদের হিটস্ট্রোক হতে পারে যেকোনো মুহুর্তে যে কারো। গত কয়েকদিন যাবৎ এতো পরিমাণে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে যা গত কয়েক শতক ধরে হয়নি। বিশেষ করে রমজান মাস হওয়াতে বিষয়টি আরও খারাপ অবস্থায় গিয়ে দাড়িয়েছে। এখন কথা হচ্ছে যে তাপমাত্রা পড়তেছে এতে করে আমাদের হিটস্ট্রোক হতে পারে যা আমরা পোস্টের টাইটেল বা শিরোনামে বলেছি। আজকের এই টপিকে আমরা মূলত হিটস্ট্রোক হওয়ার লক্ষণগুলি এবং এর থেকে পরিত্রাণ পাওয়ার উপায়গুলো নিয়ে জানবো।

হিটস্ট্রোকের লক্ষণগুলোঃ

পরিবেশের অতিরক্তি তাপমাত্রার কারণে আপনার শারীরিকভাবে বেশকিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। যেগুলো থেকে আপনি সহজে বুঝতে পারবেন যে আপনার হিটস্ট্রোক হওয়ার সম্ভবনা আছে কিনা। তাহলে আগে থেকেই সাবধানতা অবলম্বন করতে পারবেন। নিম্নে বেশকিছু লক্ষণ তুলে ধরা হলো।

  • বমি-বমি ভাব বা ভমি হওয়া।
  • শরীরের তাপমাত্রা অত্যাধিক বৃদ্ধি পাওয়া।
  • প্রস্রাব কমে যাওয়া এবং জ্বালাপোড়া করা।
  • ঘামতে-ঘামতে এক পর্যায়ে ঘাম থেমে গিয়ে ত্বক বা চামড়া গরম ও লালচে হয়ে যাওয়া।
  • প্রচন্ড মাথাব্যথা।
  • অস্বাভাবিক আচরণ।
  • অজ্ঞান হয়ে পড়া।

হিটস্ট্রোক হলে করণীয়ঃ

  • রোগীকে দ্রুত ঠান্ডা স্থানে নিয়ে বাতাস করুন অথবা ফ্যান বা এসির নিচে রাখুন।
  • শরীরে ঠান্ডা পানি ছিটিয়ে দিন। যেকোনো কাপড়ের মধ্যে বরফ মুড়ে শরীর মুছে দিন।
  • ভেজা কাপড় দিয়ে ঘাড়, বগল ও কুচকি মুছে দিন।
  • ঠান্ডা পানি ও শরবত পান করতে দিন।
  • রোগী জ্ঞান হারিয়ে ফেললে দ্রুত নিকটস্থ হাসপাতালে নিন।

প্রচন্ড গরমের কারণে যেসকল রোগ হতে পারেঃ

প্রচন্ড গরমের কারণে বেশকিছু রোগ হতে পারে। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ডায়রিয়া। এছাড়াও ভাইরাসজনিত জ্বর, সর্দি-কাশি, জন্ডিস, জলবসন্ত, ব্রঙ্কাইটিস ও হাঁপানি রোগ দেখা দিতে পারে।

প্রচন্ড তাপমাত্রা থেকে বাাঁচার উপায়ঃ

যেহেতু এখন প্রচন্ড তাপমাত্রা পড়তেছে সেক্ষেত্রে চলার পথে আমাদের একটু সতর্কতা অবলম্বন করতে হবে। তাহলে মোটামুটি আমরা এই প্রচন্ড তাপদাহ থেকে নিজেকে রক্ষা করতে পারবো। বাহিরে যাওয়া কমিয়ে দিন অথাৎ রোদের মধ্যে না থেকে ঠান্ডা স্থানে থাকার চেষ্টা করুন। প্রচুর পরিমাণে পানি খাওয়ার চেষ্টা করুন। বাহিরে যদি কোনো কারণে বের হন তাহলে মাথায় ক্যাপ পড়ুন। অ্যালকোহল জাতীয় পানি থেকে দূরে থাকুন। যদিও আমাদের দেশের জন্য এটি প্রযোজ্য নয়, তারপরও বাড়তি সতর্কতার স্বার্থে বললাম।

সতর্কতাঃ

রাস্তা ঘাটে লক্ষ্য করলে দেখা যায় বিশেষ করে শহরের রাস্তা ঘাটে পথচারীরা অতিরিক্ত গরমের কারণে ফুটপাথে থাকা খোলা খাবার অর্থাৎ বিভিন্ন ধরনের শরবত, ফলের রস, আখের রস ইত্যাদি পান করে থাকেন, যা মোটেও ঠিক নয়। খোলামেলা থাকার কারণে এইসব খাবারে রাস্তার ময়লা আবর্জনা সহজে মিশে যায়। যার ফলে এগুলো শরীরের জন্য অত্যান্ত মারাত্মক বা ক্ষতিকর। অতএব, যথাসম্ভব এই্ ধরণের খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন।

তথ্যসূত্রঃ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

 

4 thoughts on "প্রচন্ড গরমে হিটস্ট্রোক হতে পারে, লক্ষণ ও প্রতীকার।"

  1. shovonskd Contributor says:
    ভালো পোষ্ট
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    মনে রাখবো ভাই ধন্যবাদ
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনাকে স্বাগতম

Leave a Reply