বর্তমান যে সময়টি চলতেছে এই সময়টিতে মূলত তরমুজ চাষাবাদের জমি থেকে সাধারণ মানুষের দ্বারপ্রান্তে চলে আসে। আর এখন যে গরম পড়তেছে তার উপর পবিত্র রমজান মাস, এখন সকলের কাছে বেশ প্রিয় একটি ফল হচ্ছে তরমুজ। কিন্তু সমস্যা হচ্ছে আমরা যারা বাজার থেকে খাওয়ার উদ্দেশ্যে তরমুজ ক্রয় করে থাকি বাড়িতে নেওয়ার পর সেটি আর ভালো অবস্থায় পাওয়া যায় না। এখন কিভাবে একটি ভালো তরমুজ ক্রয় করবেন একদম কোনোরকম কাটাচেড়া ছাড়া কিভাবে বুঝবেন যে তরমুজটি ভালো এবং ফাকা ও মিষ্টি সে বিষয় নিয়ে আজকে বেশ কয়েকটি পদ্ধতি সম্পর্কে আপনাদের জানাবো।

ভালো তরমুজ চেনার পদ্ধতিঃ

আমরা আজকের এই টপিকে ভালো তরমুজ চেনার জন্য বেশ কয়েকটি পদ্ধতি সম্পর্কে জানবো। যেগুলো আপনি আয়ত্ত্ব করতে পারলে আর কখনই তরমুজ কিনে প্রতারিত হবেন না। তরমুজ ভালো কিনা তা বুঝার পদ্ধতিগুলো হলো – ফলের বোঁটা দেখে, মাঠের দাগ, শব্দ শুনে, আঙ্গুলের মাধ্যমে পরীক্ষা, ফলের ওজন পরীক্ষা করে এবং ফলের রং দেখে আপনি সহজে বুঝতে পারবেন যে তরমুজ ফলটি ভালো কিনা। তো চলুন এই পদ্ধতিগুলো কিভাবে ব্যবহার করে ভালো তরমুজ চিনবেন তা নিচ থেকে বিস্তারিতভাবে জানা যাক।

ফলের বোঁটা দেখেঃ

তরমুজ ক্রয় করতে গেলে আপনার যে তরমুজটি পছন্দ হবে সর্বপ্রথম সেটির বোঁটার দিকে লক্ষ্য করবেন যে বোঁটাটির কি অবস্থা। সেটি কি একদম কাঁচা অর্থাৎ তাজা নাকি একদম শুকনো। যদি কাঁচা হয়ে থাকে তাহলে তরমুজটি রেখে দিবেন, এটি আর নেওয়া যাবে না। আর যদি শুকনো থাকে তাহলে এটি নিশ্চিন্তে নিতে পারেন। তবে এরপরু বেশকিছু পদ্ধতি রয়েছে, তারপর সেগুলো ফলো করুন। আমি উপরে তিনটি তরমুজের ছবি দিয়েছি বামদিক থেকে প্রথমটি একদম কাঁচা, মাঝেরটি মোটামুটি শুকনো, আর তৃতীয়টি একদম শুকনো।

মাঠের দাগঃ

তরমুজটি যখন কৃষি জমিতে থাকে অর্থাৎ ছোট থেকে আস্তে আস্তে বড় হয়। তখন এর একটি অংশ জমির বা মাটির সাথে লেগে থাকে। আর এর কারণে তরমুজে ঐ অংশে একটি দাগ পড়ে যাকে তরমুজ চাষি এবং ব্যবসায়ীদের ভাষায় বলা হয় মাঠের দাগ। তো এইবার প্রথম পদ্ধতি অর্থাৎ তরমুজের বোঁটা দেখার পর এইবার আপনি তরমুজের যে অংশে মাঠের দাগ রয়েছে সে অংশের দিকে লক্ষ্য করুন। এখানে ভালো করে লক্ষ্য করবেন যে যে এটির এই অংশটুকু মোটামুটি হলুদ রংয়ের দেখায় কিনা। যদি হলুদ রংয়ের হয়ে থাকে তাহলে এটিকে নিতে পারেন। আর যদি দেখেন সাদা রংয়ের দেখা যাচ্ছে তাহলে এটিকে রেখে দিন। যদি হলুদ বর্ণের হয়ে থাকে তাহলে এইবার পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

আঙ্গুল পরীক্ষাঃ

আমরা সকলেই লক্ষ্য করি যে তরমুজের উপরের অংশে অর্থাৎ চামড়ার মধ্যে রেখা রেখা ডোরা কাটার মতো দাগ থাকে। তো এগুলোর মধ্যে অর্থাৎ এক দাগ থেকে আরেক দাগের দূরত্ব যদি দুই আঙ্গুলে কম হয় তাহলে বুঝতে হবে এটি ভালো নয়। আর যদি দেখেন যে এক দাগ থেকে আরেক দাগের দূরত্ব দুই আঙ্গুল অথবা এর বেশি হয়ে থাকে তাহলে বুঝতে হবে এটি ভালো তরমুজ। যদি এইরকম পেয়ে থাকেন তাহলে এইবার পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

ফলের রংঃ

তরমুজের রং যদি দেখেন একদম গাঢ় সবুজ রং দেখা যায় তাহলে বুঝতে হবে এটি এখনও পাকে নাই। যদি দেখেন সবুজ রংটি একদম হালকা রং হিসেবে আছে অর্থাৎ হালকা সবুজ রং তাহলে বুঝতে হবে এটি পাকা তরমুজ। বামদিক থেকে প্রথমটি একদম গাঢ় রংয়ের, মাঝেরটি আগেরটির তুলনার হালাক এবং সর্বশেষটি একদম হালকা বা লাইট রং। এইরকম ঠিকঠাক থাকলে এইবার পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

ফলের ওজনঃ

তরমুজের ওজন পরিমাপ করেও আপনি বুঝতে পারবেন যে তরমুজটি ভালো বা ফাাঁকা কিনা। যেগুলোর ওজন দেখবেন যে একদমই হালকা অন্যটির তুলনায় তাহলে বুঝতে হবে এটি একদমই কাঁচা তরমুজ। আর যদি দেখেন অনেক ভারী তাহলে বুঝতে হবে এটি পাকা। এই পরীক্ষায়ও যদি আপনার হাতে থাকা তরমুজটি পাশ করে যায় তাহলে এইবার পরবর্তী পদ্ধতিটি অনুসরণ করুন।

শব্দ শুনে পরীক্ষাঃ

আমরা এইবার আমাদের সর্বশেষ পদ্ধতির মাঝে চলে এসেছি। সর্বশেষ পদ্ধতিটি হলো শব্দের মাধ্যমে পরীক্ষা করা। যে তরমুজিটর উপর হাত দিয়ে আঘাত করলে অর্থাৎ থাপ্পড় দেওয়ার পর যদি টন টন আওয়াজ হয়, তাহলে বুঝতে হবে এটি এখনও কাঁচা তরমুজ। আর যদি আওয়াজটি ড্যাপ ড্যাপ আকৃতির হয়, তাহলে বুঝতে হবে এটি পেকেছে।

তো এইভাবে যদি আমরা উপরোল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করে একটি তরমুজ বাঁচাই করতে পারি তাহলে নিশ্চিত হয়ে বলা যায় যে আপনি একটি ভালো একদম পাকা তরমুজ বাঁচাই করতে পেরেছেন। এইবার এটি বাড়িতে নিয়ে কাঁটার পর দেখেও শান্তি পাবেন আবার খেয়েও শান্তি পাবেন।

উপরের সবগুলি পদ্ধতি অনুসরণ করে বাঁচাই করা তরমুজটি কাঁটার পর কেমন দেখাবে সেটি দেখতে উপরের ছবিটি লক্ষ করুন। এটি সবচেয়ে ভালো এবং পাঁকা তরমুজের নমুনা।

আর যদি মোটামুটি ভালো মানের হয়ে থাকে অর্থাৎ মাঝারি ধরণের ভালো হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে সেটি দেখতে হবে ঠিক উপরের ছবির মতো।

আর যদি নরমাল একটি তরমুজ কাঁটেন অর্থাৎ একদম কাঁচা তরমুজ কাটেন তাহলে সেটি কেমন দেখাবে তা দেখতে উপরের ছবিটি দেখুন।

এইবার আপনাদের জন্য আমি একটি পরীক্ষার ব্যবস্থা করেছি। আপনাদের সকলের কাজ হলো উপরের ছবিটির মধ্য থেকে কোন তরমুজটি সবচেয়ে ভালো, এরপর কোনটি মাঝামাঝি অবস্থায় রয়েছে এবং কোনটি একদম খারাপ অবস্থায় রয়েছে সেটি বাঁচাই করুন। ১নং টা ভালো হলে সেটা লিখুন অথবা খারাপ বা মাঝামাঝি হলে তা লিখুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

11 thoughts on "একদম সহজভাবে আজই জেনে নিন, না কেটে ভালো তরমুজ চেনার উপায়।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Wlc
  1. MD Musabbir Kabir Ovi Author says:
    Thanks somoy upojogi Post
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm wlc
  2. Mahbub Pathan Author Post Creator says:
    bujlam na jaker ki abar, eita kon doroner word
  3. Sohelarman4374 Author says:
    Onek sundor ekti post
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Dhonnobad

Leave a Reply