আসসালামু আলাইকুম ট্রিক বিডিতে সবাইকে স্বাগতম। আমি অভি আছি আপনাদের সাথে। কেমন আছেন সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি বলেই নতুন করে চলে আসলাম আপনাদের মাঝে।

বর্তমান সময়ে আমরা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী রয়েছি বাংলাদেশের প্রায় ৭৫ শতাংশ। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর মোবাইল ফোন গুলো ব্যবহার করতে বিভিন্ন রকম অ্যাপস ব্যবহার করতে হয় আমাদেরকে।প্রয়োজনে অপ্রয়োজনে অনেকেই বিভিন্ন রকম অ্যাপস ডাউনলোড করে থাকেন।

ফটো এডিটিং থেকে টাকা পাঠানোসহ অন্যান্য বিভিন্ন রকম অ্যাপস আমরা ব্যবহার করে থাকি আমাদের নিত্যদিনের প্রয়োজনের জন্য। বর্তমানে প্রযুক্তির যুগ প্রযুক্তির ধরাছোঁয়ার বাইরে বিভিন্ন রকম হ্যাকারেরা ফেক অ্যাপস তৈরি করে থাকে। আমরা যখন এগুলো অ্যাপস ডাউনলোড করে সব রকম ফোনের পারমিশন দিয়ে দিই তখন ফোনের এক্সেস হ্যাকারদের হাতে চলে যায়।

আপনারা কি কখনো যাচাই করে দেখেছেন আপনি যে এই অ্যাপসটি ডাউনলোড করলেন সেটি কি আসল অ্যাপস নাকি এটি ফেক ভার্সন? অনেকেই আজকাল স্প্যামিং এর শিকার হচ্ছেন বিভিন্ন রকম অ্যাপস ডাউনলোড করে। ইউটিউব, নেটফ্লিক্স, চ্যাটজিপিটি, ইনস্টাগ্রামের মতো বিখ্যাত ব্র্যান্ডের ভুয়া অ্যাপ বাজারে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। সাইবার অপরাধীরাও সেই সব অ্যাপগুলির মাধ্যমে স্ক্যাম চালিয়ে যাচ্ছে।

এসব জনপ্রিয় অ্যাপস গুলোর ফেক ভার্সন তৈরি করে গ্রাহকদের বিভিন্ন রকম তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকার চক্র। অনেক সময় ব্যাংক একাউন্টের টাকা উধাও হয়ে যাচ্ছে গ্রাহকের অজান্তে। আজকে আমি বলব কিভাবে ফেক অ্যাপস গুলো বুঝতে পারবেন।

প্রথমত আমি সাজেশন করব আপনারা বেশিরভাগ অ্যাপস গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করবেন যদি আপনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন। কারণ গুগল প্লে স্টোরে কখনো ফেক অ্যাপস রাখা হয় না। যদিও কখনো কখনো অ্যাপসের মধ্যে কোন ভুল ত্রুটি পাওয়া যায় সাথে সাথে গুগোল সেটি ব্যান করে দেয়। যদি কখনো দেখেন অ্যাপস কোনো কারণ ছাড়াই আপনার পার্সোনাল ডাটা চাচ্ছে তাহলে সেগুলোতে এক্সেস দিবেন না কারণ হতে পারে অ্যাপসটি ফেক।

যদি আপনি আইফোন ইউজার হয়ে থাকেন অথবা আপনার যদি একটি আইপ্যাড থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না আপনাদেরকে ডাউনলোড করতে হবে অ্যাপ স্টোর থেকে। গুগল প্লে স্টোরের মতো, অ্যাপল অ্যাপ স্টোরেও আসল অ্যাপই থাকে। সেখানে কোনও রকম নকল অ্যাপ পাওয়া গেলেও সঙ্গে সঙ্গে সেটিকে ব্যান করে দেওয়া হয়।

যদি আপনারা কোন অ্যাপস যদি খুজে না পান তাহলে আপনারা সেই অ্যাপসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন। কখনোই থার্ড পার্টি বিভিন্ন ওয়েবসাইটে আপলোড করা অ্যাপস ডাউনলোড করবেন না এগুলোতে ম্যালওয়ার থাকে। যা আপনার তথ্যের এক্সেস নিতে পারে।

তো আপনারা চাইলে এইভাবে নিজেদেরকে নিরাপদ রাখতে পারবেন এবং নিজেদের ফোন কে হ্যাকার দের হাত থেকে রক্ষা করতে পারবেন। তো এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পুরো পোস্টটি পড়ার জন্য ট্রিক বিডি এর সাথেই থাকুন।

3 thoughts on "ভুয়া অ্যাপস থেকে যেভাবে নিজের ফোন কে রক্ষা করবেন!! জেনে নিন"

  1. Asif5 Contributor says:
    Ata sobar jana =D
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      তবুও কার্যকারী
  2. Asif5 Contributor says:
    তা ঠিক

Leave a Reply