বাংলাদেশের নতুন আইন অনুযায়ী আমরা সকলেই জানি যে যেকোনো সিম ক্রয় করার সময় সেটি আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হয়। এবার সেটা হোক আপনার নিজের আইডি কার্ড অথবা অন্য কারো আইডি কার্ড। অনেক সময় আমরা যখন নিজের আইডি কার্ড দিয়ে একটি সিম ক্রয় করি তখন সিমে বিক্রতা হয়তো আমাদের অজান্তেই অন্য আরেকটি সিম রেজিস্ট্রেশন করে রাখতে পারে যা পরবর্তীতে অন্য কারো কাছে বিক্রি করে থাকে। এতে করে আমাদের সিকিউরিটির একটা বিষয় থাকে। কারণ যার কাছে বিক্রি করে সে যদি উক্ত সিম দিয়ে কোনো অপরাধ সংঘটিত করে তাতে আমি বা আমরা বিপদে পড়তে পারি। কেননা সিমটি যেহেতু আমার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা। এই জন্যই আমাদের আজকের এই পোস্টটি আমাদেরকে সাহায্য করবে জানতে যে আমার আইডি কার্ড দিয়ে কোন কোন সিম রেজিস্ট্রেশন করা রয়েছে। যদি এখান থেকে কোনো সিম নাম্বার আমার অপরিচিত হয়ে থাকে তাহলে আমি এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারবো। আর এই চেক করার বিষয়টি আমাদেরকে সহজ করে দিয়েছে রবি অ্যাপ। আপনি একদম ফ্রিতে রবি অ্যাপের মাধ্যমে জেনে নিতে পারবেন যে আপনার আইডি কার্ডের বিপরীতে কোন কোন সিম রেজিস্ট্রেশন করা আছে। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

যেহেতু আমি পোস্টের টাইটেলেই বলেছি যে রবি অ্যাপের সাহায্যে আমরা আমাদের আইডি কার্ড দিয়ে কোন কোন সিম রেজিস্ট্রেশন করা আছে সেটা দেখবো, সেহেতু আমাদের মোবাইলে অবশ্যই আগে রবি অ্যাপটি ইনস্টল দিয়ে নিতে হবে এবং সাথে আপনার একটি রবি সিম থাকতে হবে। যদি আগে থেকে আপনার মোবাইলে রবি অ্যাপটি ইনস্টল করা থাকে তাহলে সেটিতে প্রবেশ করুন। আর যদি না থাকে তাহলে এখানে ক্লিক করে অ্যাপটি নামিয়ে নিন। তারপর অ্যাপটি ওপেন করুন।

অ্যাপটি ওপেন করার পর যেহেতু অ্যাপটিতে আপনি নতুন সেহেতু আপনার রবি সিমের নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। অ্যাপটিতে রবি সিম দ্বারা রেজিস্ট্রেশন করার পর অ্যাপটির হোম স্ক্রিন দেখতে ঠিক উপরের স্ক্রিনশটের মতো হবে। তো এখান থেকে উপরের স্ক্রিনশেটর চিহ্নিত View More অপশন অথবা নিচের More অপশনে ট্যাপ করুন।

ট্যাপ করার পর স্ক্রল করে একটু নিচের দিকে যান। তারপর দেখুন অনেক অপশনের মাঝে Your SIMs নামে একটি অপশন রয়েছে, এটিতে ট্যাপ করুন।

তারপরে দেখুন উপরের স্ক্রিনশটের মতো এইরকম এসেছে। এখানে আপনাকে বলা হচ্ছে আপনি এখন যে সিমটির মাধ্যমে এই অ্যাপে লগইন করেছেন সেটি যে আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সে আইডি কার্ডের শেষের ৪ সংখ্যা বসানোর জন্য। তো আপনার এই সিমটি যে আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সেটির শেষের ৪ অক্ষর লিখুন এবং View List বাটনে ট্যাপ করুন।

যদি সব ঠিকঠাক থাকে তাহলে দেখুন উপরের স্ক্রিনশটের মতো আপনার আইডি কার্ড দ্বারা কোন কোন সিম রেজিস্ট্রেশন করা রয়েছে তার তালিকা চলে এসেছে। এইবার আপনি এই তালিকা থেকে আইডেন্টিফাই করতে পারবেন যে কোনটি বা কোনগুলো আপনার সিম।

বি. দ্র. আপনি যে আইডি কার্ড কতটি বা কোন কোন সিম রেজিস্ট্রেশন রয়েছে সেটি জানতে চান তাহলে অবশ্যই সে আইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করা একটা রবি সিমের দরকার হবে। অন্যথায় কিন্তু কাজ করবে না।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

One thought on "রবি অ্যাপের মাধ্যমে দেখে নিন আপনার আইডি কার্ড দিয়ে কোন কোন নম্বর রেজিস্ট্রেশন করা রয়েছে।"

  1. Ashik Hasan Abir Contributor says:
    Full number dekhar kono way thakle share korun

Leave a Reply