ট্রিকবিডিতে সবাই কেমন আছেন।আশা করি সবাই ভালো আছেন।আমিও অনেক ভালো আছি।আজ আমি এন্ড্রয়েড ফোন ব্যাবহারীদের জন্য একটি সতর্কবার্তা নিয়ে এসেছি।তো চলুন দেরি না করে শুরু করা যাক।



অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের নিরাপত্তা আবারও ঝুঁকির মুখে। একটি নতুন ট্রোজান ম্যালওয়্যার এসেছে যা নতুন নাম এবং বৈশিষ্ট্য সহ আসে৷ব্লিপিং কম্পিউটারের একটি প্রতিবেদন অনুসারে এসকোবার নামক এই ম্যালওয়্যারটি আপনার ফোন থেকে আপনার ব্যাঙ্কের তথ্য চুরি করতে পারে এবং এমনকি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করতে পারে।

এসকোবার ম্যালওয়্যার ব্যবহারকারীদের ফোনে সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করতে পারে। যদি কোনো কারণে এই ম্যালওয়্যারটি আপনার ফোনে প্রবেশ করে তবে এটি আপনার ফোন রেকর্ড করতে পারে।আপনার অজান্তেই আপনার ছবি তুলতে পারেন।এসকোবার ব্যবহারকারীদের ফোনে পাওয়া সমস্ত অ্যাপকে লক্ষ্য করে যাতে ব্যাঙ্ক সম্পর্কিত তথ্য রয়েছে।

রিপোর্ট অনুসারে এসকোবারকে রাশিয়ার
একটি হ্যাকিং ফোরামে দেখা গেছে যেখানে
অ্যাবেরেবট বিকাশকারী এই ব্যাঙ্কিং ট্রোজানকে প্রচার করছে।

ম্যালওয়্যারটি ম্যালওয়্যার হান্টার, ম্যাকাফি এবং সাইবলের মতো নিরাপত্তা সংস্থাগুলি দ্বারা চিহ্নিত করা হয়েছে৷এসকোবার অন্য যেকোনো ব্যাঙ্কিং ট্রোজানের মতোই কাজ করে।

এটি একটি তৃতীয় পক্ষের উৎসের মাধ্যমে আপনার ফোনে পৌঁছায় এবং তারপরে আপনার বার্তাগুলি আপনি যে সাইটগুলি পরিদর্শন করেন এবং ব্যাঙ্কিং অ্যাপগুলি বেশ কয়েক দিন ধরে নিরীক্ষণ করে৷ এর মধ্যে এটি ওটিপি, পিন ইত্যাদি রেকর্ড করে। কোনো পদক্ষেপ নেওয়ার আগে ভাইরাসটি সম্পূর্ণ তথ্য সংগ্রহ করে।

এসকোবার বর্তমানে বিশ্বের ১৮টি দেশে পৌঁছেছে।এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের কাছ থেকে ২৫ ধরনের অনুমতি নেয়। এতে অডিও রেকর্ডিং, বার্তা, স্টোরেজ, কীলক, কলিং এবং অবস্থানের মতো তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। তথ্য সংগ্রহ করার পরে ম্যালওয়্যার এটি হ্যাকারদের সার্ভারে সংরক্ষণ করে। হ্যাকাররা তখন আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ করে। এই ম্যালওয়্যারটি সিম অদলবদলও করতে পারে।



আজকে এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।ট্রিকবিডির সাথেই থাকবেন।ধন্যবাদ।

7 thoughts on "সাবধান।অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা জারি করা হল।"

  1. Sajid Blue Author says:
    ট্রান্সলেট করসেন ভালো কথা একটু এডিট করে পড়ার মত করতে পারতেন।
    1. Luxman Author Post Creator says:
      না ভাই আমি তো ট্রান্সলেট করি নাই।আর আমার পোস্টটি পড়তে যদি আপনার কোথাও অসুবিধা হয় তাহলে দয়া করে বলবেন।
  2. Æbū Rāyhân Contributor says:
    আমার ফোনে এই ভাইরাস টা এট্যাক করছিল।পরে আমি ফোন রিসেট দিয়।
    1. reaz101 Contributor says:
      কিভাবে এট্যাক করছে
    2. Shakib_Chowdhury Contributor says:
      😧😧

Leave a Reply