আপনি যদি নীচের দেওয়া টিপসগুলি সঠিকভাবে মেনে চলেন তবে আপনি আপনার ওয়েবসাইট এবং ব্লগ অনেকাংশে হ্যাক হওয়া থেকে বাঁচাতে পারবেন।

#১ একটি ভালো অ্যান্টি-ভাইরাস ব্যবহার করুন:

অ্যান্টিভাইরাস ! অনেকে তাদের কম্পিউটার এবং ল্যাপটপে জন্য ব্যবহার করা প্রয়োজন বলে মনে করেন না।  আজ থেকেই একটি ভাল অ্যান্টিভাইরাস ব্যবহার করা শুরু করুন।আর আপনি যদি একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করেন এবং প্রতিদিন আপডেট করেন তাহলে আপনার কম্পিউটার হ্যাক হওয়ার সম্ভাবনা খুবই কমে যায়।

যদি কেউ আপনার ডিভাইসে স্পাই সফ্টওয়্যার, কী-লগার, ইনস্টল করতে চায়, তবে অ্যান্টিভাইরাস আপনাকে নোটিস দেবে এবং এটি ইনস্টল করা থেকে বাধা দেবে। আপনি যদি আপনার কম্পিউটার এবং ওয়েবসাইট এবং ব্লগকে হ্যাক হওয়া থেকে রক্ষা করতে চান, তবে আপনার আজ থেকেই একটি ভাল অ্যান্টিভাইরাস ব্যবহার করা শুরু করা উচিত।

#২ 2step Verification ব্যবহার করুন:

2 স্টেপ ভেরিফিকেশন এমন একটি সিস্টেম, যাতে হ্যাকার আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড জেনে গেলেও সে আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারে না।  আপনি যদি একজন ব্লগার বা ওয়েবসাইটের মালিক হন, তাহলে আপনি অবশ্যই 2step Verification কথা শুনে থাকবেন এবং আপনি যদি এটা ব্যবহার না করেন তবে আপনার আজ থেকেই ব্যবহার করা শুরু করা উচিত।

যদি আপনার ব্লগ ব্লগারে থাকে, তাহলে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টে 2step Verification ইউজ করতে পারেন এবং আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করলেও, আপনি  Google এর প্লাগইন ব্যবহার করে টু স্টেপ ইউজ করতে পারেন।

#৩ শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন:

আপনার যদি এথিক্যাল হ্যাকিং এবং সাইবার সিকিউরিটি সম্পর্কে সামান্য জ্ঞান থাকে, তাহলে আপনি অবশ্যই Brute Force Attack সম্পর্কে শুনে থাকবেন, আপনার যানা উচিত যেকোনো অ্যাকাউন্টের জন্য স্ট্রং পাসওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ।

শক্তিশালী পাসওয়ার্ডের পাশাপাশি, আপনার username ইউনিক রাখুন, এবং আপনার নামটা আপনার ইউজার নেম বানাবেন না, user নেমের ক্ষেত্রে shakil1264826 এভাবে ব্যাবহার করুন।

#৪ আপনার ব্লগ এবং ওয়েবসাইট ব্যাকআপ করুন:

প্রতিটি ওয়েবসাইট বা ব্লগ owner নিয়মিত তার ওয়েবসাইট এবং ব্লগের ব্যাকআপ করে। যদি কোনো কারণে আপনার ওয়েবসাইট বা ব্লগ হ্যাক হয়ে যায় এবং আপনার কাছে এর ব্যাকআপ থাকে, তাহলে আপনি সহজেই ঠিক করতে পারবেন। কিন্তু এর ব্যাকআপ না থাকলে আপনার অনেক ঝামেলা হতে পারে।

আপনি যদি ওয়ার্ডপ্রেস বা ব্লগার ব্যবহার করেন, তাহলে আপনি সহজেই এইভাবে আপনার ওয়েবসাইট এবং ব্লগের ব্যাকআপ নিতে পারেন…

#৫ পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না:

কিছু লোক ফ্রি ইন্টারনেটের ক্ষেত্রে যেকোনো জায়গায় কানেক্টেড করে ওয়াইফাই ব্যবহার করা শুরু করে, কিন্তু এটি করা মোটেও নিরাপদ নয়, এবং এমনকি আপনি যদি পাবলিক ওয়াইফাই ব্যবহার করেন তবে এটি ভিপিএন ব্যবহার করুন এবং শুধুমাত্র ডাউনলোডের জন্য এটি ব্যবহার করুন এবং এটি থেকে কোনো একাউন্ট লগইন করবেন না।

যদিও ওয়াইফাই ইউজের ফলে হ্যাকিং হওয়ার সম্ভাবনা একদম নেই, তবুও আপনার ঝুঁকি নেওয়া উচিত নয়।

#৬ ক্র্যাক থিম ব্যবহার করবেন না:

প্রতিটি ওয়েবসাইট বা ব্লগ মালিক তার সাইটটি ভালভাবে ডিজাইন করতে চায়, আপনিও নিশ্চয়ই করেছেন। কিন্তু কিছু টাকা বাঁচানোর জন্য, মানুষ পেইড থিমের ক্র্যাক ব্যবহার করে, যা সহজেই ফ্রিতে পাওয়া যায়। আপনিও যদি এটি করেন, তাহলে আপনার আজই আপনার থিম পরিবর্তন করা উচিত, কারণ এটি করার মাধ্যমে আপনার সাইটটিও হ্যাক হতে পারে।

আপনি যদি একটি পেইড থিম ব্যবহার করতে চান তবে আপনার এটি কিনে ব্যবহার করা উচিত, অন্যথায় আপনি যে কোনও ফ্রি থিম ব্যবহার করতে পারেন।

উপসংহার:

এই ছিল কিছু টিপস যা ফলো করলে আপনি আপনার ওয়েবসাইট এবং ব্লগকে অনেকাংশে হ্যাক হওয়া থেকে বাঁচাতে পারবেন।

এই ব্লগ পোস্ট কেমন লেগেছে কমেন্টে জানাতে ভুলবেন না। কোন প্রশ্ন থাকলে, ফেসবুকে জিজ্ঞেস করুন Facebook

5 thoughts on "কিভাবে ওয়েবসাইট/ ব্লগ হ্যাক হওয়া থেকে রক্ষা করবেন"

  1. Sk Shipon Author says:
    সুন্দর লিখেছেন, ধন্যবাদ।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ এইবার থেকে নিরাপদ করা যাবে ওয়েবসাইট
  3. আপনার এই পোষ্ট অনেক ভালো লাগলো।
  4. MD Shakib Hasan Author says:
    ভালো লিখেছেন
  5. Md Ibrahim Hossen Contributor says:
    ধন্যবাদ সুন্দরভাবে বোঝানোর জন্য ।

Leave a Reply