দৈনন্দিন জীবনে অনেক সময় এরকম হয় যে আমরা আমাদের কম্পিউটার এর Password ভুলে গেছি। কোনো উপায় না পেয়ে হয়ত অনেকে পুনরায় কম্পিউটার সেটাপ দেই । এতে ডেস্কটপ এ থাকা অনেক প্রয়োজনীয় ফাইল হারিয়ে যায়। এইরকম অবস্থায় এই ট্রিকটা আপনার জন্য খুব সহায়ক।

এই ট্রিক টি আপনাকে ২ ভাবে উপকার করবেঃ

১. আপনি আপনার কম্পিউটার এর পাসওয়ার্ড ভুলে গেছেন। চালু করতে পারছেন না। এমতাবস্থায় আপনি Safe Mode With Command Prompt নামক Option ও এই ট্রিক এর মাধ্যমে আগের ভুলে যাওয়া পাসওয়ার্ড না জেনেই নতুন পাসওয়ার্ড দিতে পারবেন ।

২. আপনি যেকোনো কম্পিউটার এর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন কম্পিউটার অন করা অবস্থায়  পূর্বের Password না জেনেই।

তো কথা না বাড়িয়ে কাজের কথায় আসি। নিম্নে বর্নিত নিয়ম ও Screenshots গুলো ফলো করুনঃ

প্রথমে Command Prompt কম্পিউটার এর Administrator (অ্যাডমিনিস্ট্রেটর) মুড এ চালূ করুন।

এবার টাইপ করুনঃ net user এবং কিবোর্ড এর Enter বাটন চাপুন । এতে আপনি আপনার কম্পিউটার এর User Account এর নাম গুলো দেখতে পারবেন। আপনি আপনার User Account এর নাম খুজে বের করুন। এক্ষেত্রে আমার User Account এর নাম “User”

আপনি আপনার User Account খুজে পেলে টাইপ করুনঃ net user user এবং Enter বাটন চাপুন ।(বিঃদ্রঃ এখানে ২য় User লেখাটি হলো আমার User Account এর নাম। আপনারা আপনার নিজেদের User Account এর নাম লিখবেন অথবা সেই User Account এর নাম লিখবেন যেটার পাসওয়ার্ড আপনি
পরিবর্তন করতে চান)। এতে আপনি আপনার  নির্দিষ্ট User Account এর সম্পর্কে তথ্য খুজে পাবেন

এবার আপনি দেখতে পারবেন যে একটি লেখা উঠেছে Type a password for the user: এখানে আপনি আপনার Password দিবেন। (বিঃদ্রঃ Password লেখার সময় কি Password লিখছেন তা নাও দেখাতে পারে। তাই মনে রাখতে পারবেন এমন একটি Password সাবধানতার সহিত লিখুন)। Password দেয়ার পর Enter বাটন চাপুন । এবার দেখতে পাবেন Retype the password to confirm: এখানে আপনার Password টি আবার সবধানতার সহিত লিখুন এবং Enter বাটন চাপুন। এবার দেখবেন একটা লেখা উঠেছে The command completed successfully . এটা একটা Confirmation Message । এর মানে আপনার কাজ হয়ে গেছে । আপনি আপনার Password পরিবর্তন করে ফেলেছেন।

*** আপনি যদি কম্পিউটার এর Password না জানার কারনে অন না করতে পারেন তাহলে Safe Mode With Command Prompt নামক Option এবং User Account হিসেবে Administrator দিয়ে Log in করুন এবং উপরের নিয়ম গুলো অনুসরণ করুন।
লেখা বুঝতে অসুবিধা হলে Screenshot গুলো দেখুন। (Screenshot এ ইংরেজি দিয়ে লেখার জন্য দুঃখিত)
Screenshot গুলো আমার নিজের কম্পিউটার দিয়ে তোলা। সঠিকভাবে নিয়ম গুলো অনুসরন করলে কাজ হবেই

#প্রথম পোস্ট । ভুল গুলো ক্ষমা করবেন।

 


3 thoughts on "কিভাবে Command Prompt দিয়ে Password পরিবর্তন করবেন আগের Password না জেনেই। (যারা জানেন না তাদের জন্য)"

  1. Mahbub Pathan Mahbub Pathan Author says:
    bro! CodeBlocks এর কাজ কি?
    1. Tarek Technology Lover Author Post Creator says:
      Computer programming e C++/C language k compile korte hoy…Codeblocks holo sei software ja program compile kore
      1. Mahbub Pathan Mahbub Pathan Author says:
        ও আচ্ছা, আচ্ছা।

Leave a Reply