স্পষ্ট ও শুধুমাত্র হারাম উপার্জনকারী আত্মীয়- স্বজনের বাড়িতে দাওয়াত খাওয়া থেকে বিরত থাকা কর্তব্য। তবে রাসূল (ছাঃ) ইহুদীর বাড়ীতে দাওয়াত খেয়েছেন (আবুদাঊদ, মিশকাত হা/৫৯৩১)।

সে হিসাবে আত্মীয়তার হক আদায়ের উদ্দেশ্যে তার বাড়ীতে যাওয়া ও খাওয়া যেতে পারে তাকে হারাম থেকে বিরত থাকার উপদেশ দেওয়ার জন্য। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা অবশ্যই সৎকাজের আদেশ দিবে এবং অন্যায় কাজে নিষেধ করবে। নইলে সত্বর আল্লাহ তোমাদের উপর গযব প্রেরণ করবেন। আর তখন তোমরা দো‘আ করবে।

কিন্তু তা কবুল করা হবে না (তিরমিযী, মিশকাত হা/৫১৪০)। ইবনে মাসঊদ (রাঃ) বলেন, তার নিকটে জনৈক ব্যক্তি এসে বলল, আমার একজন প্রতিবেশী আছে যে সূদ খায় এবং সর্বদা আমাকে তার বাড়িতে খাওয়ার জন্য দাওয়াত দেয়। এক্ষণে আমি তার দাওয়াত কবুল করব কি? জওয়াবে তিনি বললেন, ‘তোমার জন্য এটি বিনা কষ্টের অর্জন এবং এর গোনাহ তার উপরে’ (মুছান্নাফ আব্দুর রাযযাক হা/১৪৬৭৫, ইমাম আহমাদ আছারটি ‘ছহীহ’ বলেছেন; ইবনু রজব হাম্বলী, জামেঊল উলূম ওয়াল হিকাম (বৈরূত : ১৪২২/২০০১), ২০১ পৃঃ)।-ইসলামিক অনলাইন মিডিয়া।

ভাই আমার এই ব্লগ সাইট টা থেকে একটু গুরে আসুন প্লিজ

7 thoughts on "হারাম উপার্জনকারী আত্মীয় – স্বজনের বাড়িতে দাওয়াত খাওয়া যাবে কি?"

  1. aiyub md aiyub Contributor says:
    thanks. anroad symphony w69, software marbo kivabe janle janaben. pls


    1. Sohan Razzak CyberTsunami Contributor says:
      firmware flash? Ami pari
    2. aiyub md aiyub Contributor says:
      bi amay aktu bolle, apnar darate ami khub opokrito hotam.
  2. Md Khalid saifullah Md Khalid Author says:
    খুব ভালো কথা ও ভালো পোস্ট, তবে দয়া করে দরুদ টি পুরোপুরি লিখবেন ভা লিকঝার চেষ্টা করবেন। হাদিস সরাসরি নিজে বই থেকে পড়লে দেখবেন কোথাও হাফ বা সংকেতের দরুদ লেখা নেই, কোথাও পাবেননা। লেখা আছে “সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামঁ” /…………… ধন্যবাদ। চালিয়ে যান।
  3. Md Khalid saifullah Md Khalid Author says:
    বানান ভুলের জন্য দুঃখিত
  4. Shamim Ahosan Shamim Ahmed Shovo Contributor says:
    plise nananor kew ki ase

Leave a Reply