بِسْمِ اللَّهِ الرَّحْمٰنِ الرَّحِيمِ
বিসমিল্লাহির রাহমানির রাহীম
পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহ্‌র নামে শুরু করছি

একবার উমর (রা.) রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর কাছে গিয়ে দেখলেন, আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) শুয়ে আছেন। তার মাথার নিচে একটা পাথর। পাথরের উপরের অংশ শুকনো পাতা দিয়ে ঢেকে দেওয়া। রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর শুয়ে থাকার জায়গাটা বানানো পশুর চামড়া দিয়ে। চামড়ার ভিতরে খড়কুটা (straw) দেওয়া। সুবহানাল্লাহ!

এটা রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর বিছানা! এবং এটা এমন শক্ত যে, উমর (রা.) খেয়াল করলেন, আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর পিঠের উপর ছোপ ছোপ দাগ পরে গেছে। উমর (রা.) আর নিজেকে ধরে রাখতে পারলেন না। তিনি কান্নায় ঝরে পড়লেন। তার মনে পরে গেলো, এই রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ছোটবেলায় বাবা-মা হারিয়ে এতিম হয়েছেন। তার প্রিয় চাচাকে, স্ত্রীকে হারিয়েছেন। ইসলামের দাওয়াত দিয়ে গিয়ে মানুষের গাল-মন্দ, অত্যাচার, মার্-পিট খেয়েছেন। কত শতবার হত্যার হুমকি এবং ষড়যন্ত্রের স্বীকার হয়েছেন। উম্মাহর কাছে সত্য পৌঁছানোর জন্যে রক্তাক্ত হয়েছেন। আর এই অসম্ভব মানুষটির জন্যে একটু আরাম নিয়ে শুয়ে থাকা জুটছে না?

উমর (রা.) কাঁদতে কাঁদতে বললেন, “ইয়া আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)! আমি রোম-পারস্যের রাজাদের দেখে এসেছি সিল্ক আর মখমলের সিংহাসনে আরাম বিলাসীতায় মগ্ন। আর আপনি সমস্ত সৃষ্টির সেরা এবং আল্লাহর প্রিয় রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)! কেন আপনাকে আমার এভাবে দেখতে হচ্ছে?”

রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) হাসিমুখে উমর (রা.)-কে বললেন, “হে উমর! তুমি কি এজন্যে খুশি নও যে, তাদের দুনিয়াতে আরাম আর আমাদের আখিরাতে আরাম?”

সুবহানাল্লাহ, দুনিয়ার Material gain এর ব্যাপারটা তাদের কাছে ছিল মাছির পাখার মতন তুচ্ছ। এজন্যেই পাথরের বালিশ এবং খড়ের বিছানার উপর শুয়েও তাদের মুখে হাসি এবং অন্তরে প্রশান্তি।

“আল্লাহুম্মা ইয়া মুক্বাল্লিবাল ক্বুলুব, ছাব্বিত ক্বলবী আ’লা দ্বীনিক।”
অর্থাৎ হে আল্লাহ! হে হৃদয়ের পরিবর্তন কারী! আপনি আমার হৃদয়-কে আপনার দ্বীনের উপর প্রতিষ্ঠিত রাখুন! আমিন।

Source: Al-Maghrib Seminar: The Rise of Abu Bakr and Umar. (https://tinyurl.com/y6673g5q)
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂

সমাপ্ত

সত্যের সন্ধানে প্রতিদিন প্রতিক্ষণ, আমাদের এই পথ চলা সব সময় ইসলামিক পোস্ট পেতে বিজিট করুন ইসলামিক সাইট www.OurislamBD.Com

2 thoughts on "দুনিয়ার সাথে কেমন ছিলো রাসূল (সা) আমার সম্পর্ক"

Leave a Reply