আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

প্রিয় ভাই ও বোনেরা আশা করছি আল্লাহ তায়ালার রহমতে আপনারা সবাই ভালো আছেন। পবিত্র কুরআনুল কারীমে ভালো এবং মন্দ কাজের আলোচনা করা হয়েছে।

ঘোষণা করা হয়েছে ভালো ও মন্দ কাজের জন্য পুরস্কার ও শাস্তি দেওয়া। বারবার তাগিদ দেওয়া হয়েছে ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করার জন্য।

আল্লাহ পাক রব্বুল আলামীন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মাধ্যমে কোরআনে প্রতিশ্রুতি দিয়েছেন, অনুতপ্ত হয়ে আল্লাহপাকের কাছে ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ তাআলা ক্ষমা করে দিবেন।

যে ব্যক্তি ভুল করার পর অনুতপ্ত হয়ে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা করবে সে ব্যক্তি আল্লাহর প্রিয় বান্দা হবে কেননা অপরাধী বান্দা যখন আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনা করে আর আল্লাহ যদি তাকে ক্ষমা করে দিয়ে থাকেন তার ইস্তেগফার যদি কবুল করে থাকেন তখন সে ব্যক্তি নিষ্পাপ হয়ে যায়।

আর আল্লাহতালা ক্ষমা চাওয়া কে অনেক পছন্দ করেন। ক্ষমা প্রার্থনা করলে তিনি অত্যন্ত খুশি হন।
খাঁটি তওবা তে রয়েছে মুক্তি।
আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহতালার কাছে বারবার ক্ষমা চাওয়ার জন্য আমাদের তাগিদ দিয়েছেন। পাশাপাশি তিনি এমন আমল শিখিয়েছেন যা করলে সমস্ত গুনাহ মাফ পাওয়া যায়।


আজকে আমরা আলোচনা করব ঘুমানোর আগে যে তিনটি দোয়া পাঠ করলে জীবনের সমস্ত গুনাহ মাফ হয়ে যায়।

আপনি সকালে উঠলে বুঝতে পারবেন শরীর-মন কতটা হালকা হয়ে গিয়েছে। আপনি আপনার গুনার বোঝা ছেড়ে ফেলে দিয়েছেন সে অনুভূতি আপনার হবে।

আজকের এই পোস্টটি সবার জন্যই তো গুরুত্বপূর্ণ তাই আশা রাখছি আপনারা খুব গুরুত্বপূর্ণ সহকারে এই পোস্টটি পড়বেন আমল করবেন এবং আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে।

বিশিষ্ট সাহাবী হযরত যায়েদ রাদিয়াল্লাহু তা’আলা আনহু বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে ব্যক্তি এই দোয়াটি পাঠ করবে আল্লাহ্ তা’লার জীবনের সমস্ত গুনাহ মাফ করে দিবেন। আল্লাহু আকবার।

দুআটি হলো: আস্তাগফিরুল্লাহ হিল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল কাইয়ুম ওয়া আতুবু ইলাইহি।

অর্থঃ আমি আল্লাহর কাছে ক্ষমা চাই তিনি ব্যতীত কোন মাবুদ নেই তিনি চিরঞ্জীব ও চিরন্তন এবং আমি তার কাছে ফিরে যেতে চাই।

আবেগ মিশ্রিত রব্বুল আলামীনের মহত্ব ও বড়ত্বের নামসমূহের উসিলায় এবং আল্লাহ রাব্বুল আলামিন ছাড়া কোন মাবুদ নাই এই একত্ববাদের স্বীকৃতি দিয়ে আল্লাহর কাছে ক্ষমা চাইলে আল্লাহ সে হাত কখনোই ফিরিয়ে দেন না।

সবার ভিতর সর্বশ্রেষ্ঠ তওবা এটি। এটার মাধ্যমে তওবা করলে আল্লাহ তা’আলা অবশ্যই আপনার হাত ফিরিয়ে দিবেন না।

প্রিয় ভাই ও বোনেরা এই দোয়াটি আমাদেরকে বেশি বেশি করে পাঠ করা দরকার অন্তত রাতে ঘুমানোর আগে এই দোয়াটি তিনবার পাঠ করুন। আল্লাহ তাআলা আপনার জীবনের সমস্ত গুনাহ মাফ করে দিবেন ইনশাআল্লাহ।

ইস্তেগফার অনেক রয়েছে কিন্তু আমাদের অবশ্যই উচিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর শিখানো ইস্তেগফার পাঠ করা। অন্যান্য ইস্তেগফার পড়লে দোয়া কবুল হবে না এমন কোন কথা নেই।

তবে প্রিয় নবীর শেখানো ইস্তেগফার অনেক উত্তম। 

আশা করছি পোস্টটি আপনাদের ভাল লেগেছে ভাল লাগলে অবশ্যই আপনাদের বন্ধু এবং আত্মীয়-স্বজনদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।













4 thoughts on "যে দোয়াটি রাতে তিনবার পাঠ করে ঘুমিয়ে পড়লে সকালে নিষ্পাপ হয়ে উঠবেন – বিস্তারিত পোস্টে!"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    Good Post


Leave a Reply