আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

 

প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা আশা করছি আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই ভাল আছেন আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভাল আছি এবং সুস্থ আছি আলহামদুলিল্লাহ ।

 

আজকে আমি আপনাদের সাথে খুবই গুরুত্বপূর্ণ ইসলামিক একটি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আমরা সকলেই জানি রোজা শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যে আমরা হয়তো অনেকে বাসায় তারাবি নামাজ শেষ করে ফেলেছি। ইনশাআল্লাহ হয়তো এবার আমরা রাতে সেহরি খাওয়ার নিয়ত অলরেডি করে ফেলেছি।

তো আজকের পোস্টে আলোচনা করব কিভাবে রোজার নিয়ত করতে হয় অনেকে শুধু বাংলায় রোজার নিয়ত করে সেটা করলে যে ভুল হবে তা নয় কিন্তু আরবীতে করলে আল্লাহ তায়ালা বেশি খুশি হবে। কেননা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও আরবিতে রোজার নিয়ত করতেন ।

 

তাই যেটায় আল্লাহতালা খুশি হবেন সেটা করাই উত্তম তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক কিভাবে রোজার নিয়ত করতে হয় । আর যারা জানেন তারা দয়া করে পোষ্টটি এড়িয়ে যান।

প্রথমেই বলে নেই নিয়ত হচ্ছে অন্তরের সংকল্পের নাম। মুখে উচ্চারণ করার নাম নিয়ত নয় সেটা নামাজের ক্ষেত্রে হোক আর রোজার ক্ষেত্রে হোক। এটা অবশ্যই অন্তরের সংকল্পের নাম অন্তরে যদি আপনি সংকল্প করেন যে আমি কালকে আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য রোজা রাখব তাহলে সেটাই হবে রোজা রাখার নিয়ত ।

 

এখনো যারা আরবীতে নিয়ত করতে চান না বা বাংলায় নিয়ত করেন তারা এভাবে নিয়ত করতে পারেন যে হে আল্লাহ আপনার সন্তুষ্টির জন্য কালকে একটি ফরজ রোজা রাখার নিয়ত করিলাম এতোটুক বলে যদি আপনি রাতে ঘুমিয়ে পড়েন কিন্তু সেহরি খাবার সময় না পান , ঘুম থেকে উঠতে না পারেন তারপরও আপনি রোজা রাখতে পারবেন কারণ আপনি রাতে নিয়ত করে নিয়েছিলেন । এক্ষেত্রে আপনি যদি সেহরি খেতে না পারেন তাহলে রোজা হবে । সেহরি খাওয়া বাধ্যতামূলক নয় তবে এটা সুন্নত । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এটা করতেন তাই সর্বদা চেষ্টা করবেন সেহরি খাওয়ার ।

 

তবে হঠাৎ করে ভুল হয়ে গেলে সেটা আলাদা কথা। এখন যারা আরবিতে ইফতার করার নিয়ত করতে চান তাদের জন্য বাংলা উচ্চারণ এবং অর্থ নিচে দিয়ে দেওয়া হল।

 

“আল্লাহুম্মা লাকা সুমতু ওয়া আলা রিজকিকা আফতারতু”

 

বাংলা অর্থঃ হে আল্লাহ আমি আপনার জন্য রোজা রেখেছি এবং আপনার দেয়া রিযিক দ্বারা ইফতার করছি ।

 

আপনাদের উদ্দেশ্যে আবারও বলছি যে নিয়ত আরবিতে করতে হবে এটার কোন মানে নেই। বাংলাতে করলেও হবে কেননা নিয়ত মানে হচ্ছে মনের সংকল্প। আপনি যে ভাষাতেই করেন না কেন মনের সংকল্প প্রকাশ করলেই সেটা নিয়ত হিসেবে গণ্য হবে।

 

যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের আত্মীয় স্বজন এবং বন্ধুদের মাঝে শেয়ার করবেন এবং একটা কমেন্ট করবেন যে আমাকে অনুপ্রাণিত করবে আরো ভালো ইসলামিক পোস্ট করার জন্য। ধন্যবাদ।

9 thoughts on "রোজা রাখার নিয়ত আরবি উচ্চারণ এবং বাংলা অর্থ সহ বিস্তারিত পোস্টে।"

  1. KingMas Contributor says:
    এইটা রোজা রাখার নিয়ত? ট্রিকবিডি দেখি পাগল দিয়া ভইরা গেছে ??
  2. Md Al-Amin Contributor says:
    কোন কিছু না জেনে পোস্ট করবেন না, রোযার নিয়ত পড়তে হয় এমন কোন কথা হাদিস বা কোরআনে নাই,, নিয়ত করতে হয় সেটা মনে মনে রোযা রাখার সংকল্প করলেইই হয়,,,এসব নিয়ত পড়ে শুধু বেদাতই হয়। না জানলে ইউটিউবে/গুগল করে ভালো কোন আলেমের মতামত জেনে নিতে পারেন।
    1. Astonnoor Subscriber says:
      Abaall Naki Tui
  3. Md Al-Amin Contributor says:
    কাকে আবাল বলছেন?
  4. Md Al-Amin Contributor says:
    ফেইক আইডি দিয়ে আবাল বলতে লজ্জা করেনা? মূর্খ কোথাকার। হাদিস কালামের তো কিছুই জানোসনা,, গন্ড মুর্খ্যের কত কথা বলস,,
  5. sohidul islam Contributor says:
    Iftar korar dua diya boltacen roja rakhar dua
  6. Sakib1 Contributor says:
    অল্প জেনে আসছে মুফতিগিরি করতে!!! এইসব নিয়ত এর দলিল কই??? দেখাতে পারবেন? কিয়ামত পর্যন্ত সময় দিলাম পারলে 1 টা দলিল দেখান।
  7. Letmeknow Contributor says:
    রাতের বেলা গঞ্জিকা সেবন করে পোস্ট করছে। একে তো সেহেরীর নিয়ত বলে ইফতারের নিয়ত কপি-পেস্ট করে দিছে দ্বিতীয়ত এসব নিয়ত পড়ার পক্ষে সঠিক কোন রেফারেন্স/দলিল না দিয়ে ইসলামিক পোস্ট করতে আসে কাঠ মুর্খ পোলাপান। আবাল অথরে ট্রিকবিডি ভরে আছে।

Leave a Reply