আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,রোযা রেখে ৫ টি কাজ করা নিষিদ্ধ, এই ৫ টি কাজ এর বিবরন আজকে দেয়া হবে। চলছে পবিত্র মাহে রমযান মাস। এই পবিত্র রমযান মাসে রোযা রেখে আমরা অনেক কাজ করে থাকি। তবে কিছু কিছু কাজ আছে,যে কাজ গুলো এই পবিত্র রমযান মাসে,রোযা রেখে করা উচিৎ না। আজকে আপনাদের মাঝে এমন ৫ টি কাজের কথা বলবো, যে কাজ গুলো রোযা রেখে করা নিষিদ্ধ।কোনো রোযাদার ব্যাক্তি যদি রোযা রেখে এই ৫ টি কাজ করে, তাহলে তার রোযা উপোশ এর মতো হয়ে যাবে।রোযা দার ব্যাক্তিকে শুধু না খেয়ে থাকলে হবে না,সব নিয়ম পালন করে রোযা রাখতে হবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক, রোযা রেখে যে ৫ টি কাজ করা নিষিদ্ধঃ

১) সেহরি ও ইফতারে হারাম খাবার পরিহার করতে হবে। কারন হারাম খাবার খেয়ে রোযা রাখলে ও সেহরি খাইলে তা উপোশ এর মতো হয়ে যাবে।তাই আমাদের কখনো হারাম খাবার খেয়ে রোযা রাখা যাবে না ও ইফতার ও হারাম খাবার দিয়ে করা যাবে না।

২) সব রকমের গুনাহ থেকে বিরত রাখতে হবে অন্তর। গুনাহ জাতীয় কোনো কাজ ই করা যাবে না। বিশেষ করে রোযা রেখে তো কোনোভাবেই গুনাহ জাতীয় কাজ করা যাবে না। হিংসা,পরনিন্দা,গিবত এ জাতীয় কোনো গুনাহ ই করা যাবে না।

৩) হাত, পা,এবং অঙ্গপতঙ্গ গুলোকে গুনাহ থেকে বিরত রাখতে হবে। হাত-পা না অন্যান্য অঙ্গপতঙ্গ দ্বারা ও অনেক সময় গুনাহ করা হয়ে থাকে। তাই এসব অঙ্গপতঙ্গ গুলোকে হেফাজত করতে হবে।তা না হলে রোযা হবে উপোশ থাকা শুধু।

৪) কানের হেফাযত করতে হবে। কোনো অশ্লীল কোনো কিছু কান দিয়ে শোনা যাবে না,গান শোনা যাবে না রোযা রেখে। এছাড়া ও কারো গীবত, পরনিন্দা কান দিয়ে শোনা যাবে না। সব সময় কানের হেফাজত করতে হবে।

৫) জবানের হেফাজত করতে হবে। মিথ্যা কথা বলা,কারো গীবত বলা ও অশ্লীন কাজ করা যাবে না রোযা রেখে। কোনো ঝগড়া ফ্যাসাদ করা যাবে না রোযা রেখে ও । এসব করলে রোযা হবে না। রোযা রেখে কখনো এমন কাজ করা যাবে না। রোযা রেখে এমন কাজ করলে রোযা হবে উপোশ থাকার মতো।

তাই আমাদের উচিৎ এ ধরনের কাজ পরিহার করা।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

4 thoughts on "রোযা রেখে যে ৫ টি কাজ করা নিষিদ্ধ, জেনে নিন।"

  1. Ashik123ashik1998 Contributor says:
    g


    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      tnx
  2. মাশআল্লাহ ভাই
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ ভাইজান

Leave a Reply