আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

তাওবা করার সবচেয়ে ছোট দোয়াটি শিখুন

প্রিয় পাঠক আজ আমি আপনাদের তওবা করার সবচেয়ে ছোট দোয়াটির বিষয়ে বলবো যা বুখারী শরীফ কিতাবে এসেছে। হাদিস নাম্বার ৫৯৫৮

মহান আল্লাহ তায়ালা বান্দাদেরকে তওবা করার নির্দেশ দিয়ে সূরা নূরের ৩১ নাম্বার আয়াতে এরশাদ করেন → হে মুমিনগণ তোমরা সবাই আল্লাহর কাছে তাওবা করো, যাতে তোমরা সফলকাম হও। ( সূরা নূর আয়াত ৩১)

একজন মুমিন বান্দার সবচেয়ে বড় গুন হবে যখনই সে কোনো গুনাহের কাজ করবে পাপের কাজ করে ফেলবে, ইস্তেগফার করবে আল্লাহ তায়ালা নিকটে তওবা করবে। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত তিনি একটি রাসূল (সাঃ) এর জন্য বালিশ কিনেছিলেন যার মধ্যে ছিল প্রানীর ছবি রাসূল (সাঃ) তাঁর ঘরে প্রবেশ করার জন্য দরজার দাঁড়ালেন কিন্তু ঘরে প্রবেশ করলেন না।

হযরত আয়েশা (রাঃ) আনহা এই ঘটনাটি দেখে বললেন → আমি যে অপরাধ করেছি যে গুনাহ করেছি তা থেকে আল্লাহর কাছে (এখুনি) তওবা করে নিচ্ছি। রাসূল (সাঃ) জিজ্ঞেস করলেন → তুমি কি জন্য এ গদি ( বালিশ) কিনেছিলে…?

তখন আয়েশা (রাঃ) বললেন → আপনি এতে আরাম করবেন ও টেক লাগাবেন এজন্য কিনেছি।তখন রাসূল (সাঃ) বললেন → এসব ছবির প্রস্তুতকারীদের কিয়ামতের দিন ‘আযাব’ দেয়া হবে এবং তাদেরকে বলা হবে যা তোমরা তৈরি করেছিলে সেগুলো জীবিত করো। আর মনে রাখবে, যে ঘরে ছবি থাকে সে ঘরে ফেরেশতা প্রবেশ করে না। ( বুখারী হাদিস নাম্বার ৫৯৫৭)

প্রিয় পাঠক এই সামান্য ভুলটির কারণে অর্থাৎ যে বালিশের মধ্যে প্রাণীর ছবি ছিল সেই ছবিওয়ালা বালিশ ক্রয়ের কারণে হযরত আয়েশা (রাঃ) আনহা যে তওবার দোয়াটি করেছিলেন তাহলোঃ

প্রিয় পাঠক যখনই ছোট বড় যেকোনো গুনাহ হয়ে যাবে সাথে সাথে অন্তরে গভীর থেকে বলে ফেলবেন → আতূবু ইলাল্লাহি মিম্মা আযনাবতু

অর্থাৎ আমি যে গুনাহ করেছি এর জন্য আল্লাহর কাছে তওবা করছি।

আল্লাহ তায়ালা সকলকে সঠিকভাবে তওবা করে পাপ মুক্ত হওয়ার তৌফিক দান করুন এবং ভবিষ্যতে পাপাচার থেকে দূরে থাকার তৌফিক দান করুন। এবং শয়তানের ওসোয়াসা থেকে নিজেকে যেন আমরা রক্ষা করতে পারি আল্লাহ যেন আমাদের সহায় হোন আমিন।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

Leave a Reply