আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

চালাকি করে Self-Confidence বাড়াতে শিখুন


ভাবুন আপনার আজকে একটা ইন্টারভিউ আছে ।আপনি ইন্টারভিউ তে জিজ্ঞাসা করার মত যতগুলো প্রশ্ন উত্তর হতে পারে সব তৈরি করে ফেলেছেন। রাতদিন এক করে আপনি ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি নিয়েছে এবং আপনার এই জবের জন্য রিকোয়ারস সব স্কিলও আছে।

কিন্তু যখন আপনি ইন্টারভিউ আরে সামনে গিয়ে বসলেন সাথে সাথে আপনি নার্ভাস ফিল করতে লাগলেন। এবং শেষমেষ আপনি আমতা আমতা করে কোনমতে মাত্র কয়েকটা প্রশ্নের আনসার দিতে পারলেন। এমনটা কেন হয় জানেন…? এমনটা হয় কনফিডেন্সের অভাব এর কারণে। আপনার যোগ্যতা থাকা সত্ত্বেও জবটা আপনার হাত ছাড়া হয়ে গেলো।

ঠিক এই কারণেই জীবনের সবচেয়ে বেশি সুযোগ কাজে লাগাতে পারার জন্য কনফিডেন্স থাকাটা ভীষণ জরুরী। কিন্তু দুশ্চিন্তার কিছু নেই সময়ের সাথে সাথে প্র্যাকটিস চালিয়ে গেলে কনফিডেন্স বিল্ডআপ করা খুবই সহজ। চলুন আজকে কনফিডেন্স বাড়ানোর জন্য পাঁচটা প্র্যাকটিক্যাল হ্যাকস দেখে নেই। Low Self Confidence এর একটা প্রধান কারণ হলো নিজের উপর বিশ্বাস না করা।

আপনি হয়তো ভাবেন একটা পার্টিকুলার কাজের জন্য আপনি যথেষ্ট কেপাবেল না। এই ধরনের চিন্তাভাবনা পাল্টাতে হলে আপনাকে সব সময় আপনার ট্রান্স এবং Achievement কথা নিজেকে মনে করাতে হবে। Achievement বলতে যে কোনো ভালো কাজকে বোঝানো হয়।কোন পরীক্ষায় ভালো পারফর্মেন্স করা, নিজের কোন খারাপ দিক বদলে ফেলা, কিংবা এমনকি কাউকে সাহায্য করাও এক একটা Achievement ।

আর সাথে আপনার নিজের সব ধরনের ট্যালেন্টের কোথাও প্রয়োজনের সময় নিজেকে আপনি মনে করাতে পারেন। এভাবে শুধু আপনার কনফিডেন্স বারবেনা সাথে আপনি ভেতর থেকে একটা স্যাটিসফ্যাকশন অনুভব করবেন। আপনি Achievement বা ট্যালেন্ট বোর্ড বানিয়ে নিতে পারেন যাতে সময় সময় ডিমোরালাইজড ফিল করলে ও গুলার দিকে তাকিয়ে আপনার কনফিডেন্স বুস্ট করে নিতে পারেন। 1. Remember Your Achievements And Talents

কনফিডেন্স বুস্ট করার জন্য আরেকটা হ্যাক হলো Positive self-talk। আপনার low কনফিডেন্স এর কারণ হতে পারে আপনার নেগেটিভ চিন্তাভাবনা। আর এই নেগেটিভ চিন্তাভাবনাকে ডাইভার্ট করার একটা মোক্ষম উপায় হলো নিজেকে পজিটিভ সেন্টেন্স তারা মোটিভেট করা। যেমন ধরুনঃ I Can Do it — I Can Achieve Anything I Want — I am getting better every day এই ধরনের কথাগুলো।

এক মিনিট ভাবুন তো আজকে নিজেকে আপনি মনে মনে কি কি বলেছেন। কথা গুলোর বেশির ভাগই নেগেটিভ ছিল নাকি পজিটিভ কথা বেশি ছিল। আপনার এই মনে মনে বলা কথাবার্তাগুলোই আপনার Emotions And Mood পেছনে দায়ী। আপনার নিজের সাথে করা এই গল্পগুলো ধ্বংসাত্মক ও হতে পারে আবার উপকারীও হতে পারে।

আপনি জীবনে ঘটে যাওয়া কোনো ঘটনায় কি ভাবে রিয়াক্ট করছেন কিংবা আপনি নিজের সম্পর্কে কি ভাবেন। আপনার আপন মনে করা গল্পগুলো কিন্তু এই দুটো বিষয়ের উপর অনেক প্রভাব ফেলে। 2.Practice Positive Self Talk

Low Self Confidence এর আরও একটা বড় কারণ হলো প্রস্তুতির অভাব। ইন্টারভিউর উদাহরণটাই আবার দেখা যাক। আগের উদাহরণটাতে ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও আপনি ছিলেন লেন্স কনফিডেন্স।এরকম অবস্থা হলে আগের দুটো টেকনিক ইউজ করে সমাধান করা সম্ভব। কিন্তু যদি আপনার প্রিপারেশনটাই না থাকে তাহলে আপনার কনফিডেন্ট হওয়ার তো কোনো প্রশ্নই আসে না।

আপনার অ্যাকশন এর সাথে প্রিপারেশন নিলে আপনাকে আরো বেশি কনফিডেন্ট করে তুলবে। যতবেশি আপনি প্র্যাকটিস করবেন তত বেশি আপনি দক্ষ হয়ে উঠবেন আর তত বেশি আপনার নিজের প্রতি কনফিডেন্স বাড়াবে। 3. Prepare And Practice Well

সোশ্যাল মিডিয়ার নেটওয়ার্কিং এর কারণে আমাদের মধ্যে একটা কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে কম্পেয়ারিজন।আপনি যখনই নিজেকে অন্যদের সাথে তুলনা করবেন তখনই আপনি নিশ্চিত কনফিডেন্স হারাতে থাকবেন।যেমনঃ আপনি যদি নিজেকে একজন ফেমাস মোটিভেশনাল স্পিকার এর সাথে তুলনা করেন তো আপনি স্বাভাবিকভাবেই পাবলিক স্পিকিং আপনার কনফিডেন্স হারাবেন।

ওই মোটিভেশনাল স্পিকার ব্যক্তিটির পক্ষে এমনটা সম্ভব হয়েছে। কারণ তিনি বছরের পর বছর ধরে এই বিষয়ে প্র্যাকটিস করেছেন। কিন্তু আপনি প্র্যাকটিস করেছেন মাত্র কয়েক মাস। আপনার জীবনের On going চ্যাপ্টারটাকে অন্য কারো লাইফের একটা Random চার্টারের সাথে কম্পেয়ার করা বন্ধ করুন। তার চেয়ে বরং প্রত্যেকটা দিন আলাদা আলাদা করে নিজের ইমপ্রুভমেন্ট এর দিকে ফোকাশ করুন। নিজের সবচেয়ে বেস্ট ভার্শনটা হয়ে ওঠার চেষ্টা করুন। 4. Stop Comparing Yourself With Others

এছাড়াও আর কিছু ছোট কিন্তু প্যাকটিকেল টেকনিক আছে নিজের Self Conference বুস্ট করার জন্য। আপনি নিয়মিত ওয়ার্ক আউট করার চেষ্টা করতে পারেন। গবেষণায় পাওয়া গেছে রেগুলার ওয়ার্ক আউট করা মানুষগুলো সাধারণত বেশি কনফিডেন্ট হয়ে থাকে। আরও একটা উপায় হলো আপনি সবসময় আপনার পছন্দের ড্রেসআপ এ থাকতে পারেন।

এতে আপনি সবসময় হ্যাপি থাকবেন আর এতে করে আপনার নার্ভাসনেস কাটানোর সহজ হবে। আবার আপনি একটা কনফিডেন্স বুস্টিং প্লেলিস্ট বানিয়ে ফেলতে পারেন। আপনার পছন্দের কিছু পটকাস্ট আছে যেগুলো আপনাকে মোটিভেট করে এমন কিছু পটকাস্ট দিয়ে একটা প্লে লিস্ট বানিয়ে ফেলতে পারেন। যখনই আপনার কনফিডেন্স বুস্ট করার দরকার মনে হবে তখনই এগুলো শুনবেন। 5. Workout Dressing Up And Listening To Powerful Songs

চলে আজকের আর্টিকেলটি সামারাইজ করা যাক।
1.Remember Your Achievement And Talents
2.Practice Positive Self Talk
3.Prepare And Practice Well
4.Stop Comparing Yourself With Others
5.Workout, Dress Up And Listen To Powerful Songs

আশা করছি আপনি এই হ্যাকসগুলো প্র্যাকটিস করে আরো বেশি self-confident হয়ে উঠবেন।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

2 thoughts on "আপনি এই পাঁচটি হ্যাকস প্র্যাকটিস করে Self-Confidence হয়ে উঠবেন। চালাকি করে Self-Confidence বাড়াতে শিখুন"

  1. Rafi Contributor says:
    অনেক ভালো লিখেছেন ভাই!
    তবে পয়েন্ট গুলো শুরুতে বসালে ভালো হতো!
    প্রথমে পয়েন্ট এবং তারপর তার বিবরণ!

    শুভকামনা রইল!??

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply