আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে আমানত সম্পকে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।


আমানত কী?

আমানত আরবি শব্দ । এর অথ গচ্ছিত রাখা বা নিরাপদ রাখা । সাধারণত কারও কাছে নিজের অথ সম্পদ নিদিষ্ট বা কিছু সময়ের জন্য জমা রাখাকে আমানত বলে । একজনের সম্পদ যেমন অন্যের কাছে আমানত । ঠিক তেমনই অন্যের সম্মান এমনকি অন্যের কথা রাখাও আমানত । যিনি গচ্ছিত সম্পদ যথাযথভাবে সংরক্ষণ করেন এবং তা প্রকৃত মালিকের নিকট ফিরিয়ে দেন তাকে বলা হয় আমিন বা আমানতদার ।

আমানতের বিপরীত হলো খিয়ানত । খিয়ানত অথ হলো ভঙ্গ করা,ক্ষতি করা বা আত্মসাৎ করা । জমাকৃত দ্রব্য বা বিষয় যথাযথভাবে প্রকৃত মালিকের নিকট ফিরিয়ে না দিয়ে ক্ষতি করা বা আত্মসাৎ করাকে খিয়ানত বলে । যে ব্যাক্তি গচ্ছিত জিনিসের খিয়ানত করে তাকে খায়িন বলা হয় ।

আমানত রক্ষার গুরুত্ব :-

আমানত রক্ষা করা ভালো চরিত্রের অন্যতম গুরুত্বপূণ দিক । আমানত রক্ষা করা আল্লাহর নিদেশ । আল্লাহ তায়ালা বলেছেন, “নিশ্চয় আল্লাহ তোমাদের আদেশ দিচ্ছেন আমানতসমূহ তার মালিকের নিকট প্রত্যপণ করতে ।” (সূরা নিসা,আয়াত ৫৮)

আমানত রক্ষা করা একজন মুমিনের জন্য আবশ্যক । প্রকৃত মুমিন ব্যাক্তি কোন অবস্থাতেই আমানতের খিয়ানত করে না । এ প্রসঙ্গে মহানবি (স) বলেন, “যার মধ্যে আমানতদারী নেই তার মধ্যে ইমানদারি নেই ।” (মুসনাদে আহমদ)
মহানবি (স) এর এই বাক্য দ্বারা বোঝা যায়, যে আমানতের খিয়ানত করে সে প্রকৃত মুমিন হতে পারে না ।

আমানত রক্ষা করা ইমানের অঙ্গস্বরুপ । আমানতের খিয়ানত করা মুনাফিকের চিহ্ন । ঘোর শত্রুরাও তাঁকে আমানত রক্ষাকারী হিসেবে চিনত । তাই সকলে তাঁকে আল-আমিন বলে ডাকত ।

আমানতের ক্ষেত্র অত্যন্ত ব্যাপক । মহানবি (স) বলেছেন, “যখন কোন লোক কথা বলে প্রস্থান করে,তখন সে কথাও আমানত ।”
নিচে কিছু আমানতের বণনা দেওয়া হলো :-

১। পিতামাতার নিকট সন্তান আমানত । সন্তানদের দেখাশোনা করা পিতামাতার দায়িত্ব ।
২। সন্তানের নিকট পিতামাতা আমানত ।
৩। সরকারের নিকট জণগন আমানত । জণগনের কল্যানের জন্য কাজ করা সরকারের দায়িত্ব ।
৪। দেশের সকল সম্পদ জণগনের নিকট আমানত ।

তো আজ আমার পক্ষ থেকে এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ আমার আজকের আটিকেলটি পড়ার জন্য ।

Leave a Reply