আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে ইসলামের ভিত্তি সম্পকে একটি হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

হাদিসের বিষয় :- ইসলামের ভিত্তি সম্পকিত হাদিস ।

ইসলামের ভিত্তি সম্পকে মহানবি হযরত মুহাম্মদ (স) বলেন, “ইসলাম পাঁচটি ভিত্তির উপর প্রতিষ্ঠিত । এই সাক্ষ্য দেওয়া যে আল্লাহ ব্যাতীত আর কোন মাবুদ নেই,মুহাম্ম (স) তাঁর বান্দা ও রাসুল এবং সালাত কায়েম করা, যাকাত কায়েম করা,হজ আদায় করা এবং রমযানের রোযা রাখা ।” (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

এই হাদিসটিতে মহানবি হযরত মুহাম্মদ (স) ইসলামের পাঁচটি মূলভিত্তি একত্রে বণনা করেন । এগুলো হলো ইমান, সালাত, যাকাত, হজ এবং রোযা । এ পাঁচটি বিষয়ের উপর ইসলামে ভিত্তি অবস্থিত । যে এই বিষয়গুলোর উপর ইমান আনতে পারবে সে প্রকৃত মুমিন হতে পারবে । আর যদি কেউ এই বিষয়গুলোর কোনটিতে অথবা যে কোন একটি বিশ্বাস না করে তবে সে মুমিন হতে পারে না । আবার এ বিষয়গুলোর কোন একটি বাদ দিলে ইসলাম পরিপূণ হয় না ।

এই হাদিসে মহানবি (স) উপমার মাধ্যমে বিষয়টি সুন্দরভাবে বণনা করেছেন । তিনি বলেন, ইসলাম হলো একটি তাঁবু সদৃশ ঘর । ইমান হলো তাঁবুর মধ্যস্থিত মুল খুঁটি । এটি অত্যন্ত গুরুত্বপূণ । এ মধ্যস্থিত খুঁটি ছাড়া তাঁবু দাড় করানো সম্ভব না । তাঁবুর বাকি চারপাশের চারটি খুঁটিও গুরুত্বপূণ । এই চারটি খুঁটি হলো সালাত,যাকাত,সাওম এবং হজ । সবগুলো খুঁটি ঠিক থাকলে তাঁবু দণ্ডয়মান হয় । এর একটি খুঁটি না থাকলে তাবু দণ্ডায়মান হয় না । সুতরাং ইসলামের পূণতার জন্য ইমান, সালাত,সাওম,হজ এবং যাকাত এই পাঁচটি ভিত্তির সব কয়টিই গুরুত্বপূণ । এজন পূণাঙ্গ মুসলিম ব্যাক্তি এ পাঁচটি বিষয়ের প্রতি যথাযথ গুরুত্ব আরোপ করে থাকেন ।

এই হাদিসটি এবং এই আলোচনা থেকে আমরা ৫টি গুরুত্বপূণ শিক্ষা নিতে পারি । এগুলো হলো :-

১। ইসলামের মুল ভিত্তি পাঁচটি । এগুলো হলো – ইমান,সালাত,যাকাত, সাওম এবং হজ ।

২। ইমান হলো সবপ্রথম ও সবাধিক গুরুত্ব গুরুত্বপূণ ভিত্তি ।

৩। ব্যাক্তিগতভাবে সাক্ষ্য দেওয়ার মাধ্যমে ইমানের প্রকাশ ঘটাতে হবে ।

৪। ইমান ব্যাতীত অন্যান্য ভিত্তি যথা সালাত, সাওম,হজ ও যাকাতের মাধ্যমে আল্লাহ তায়ালার আনুগত্য প্রকাশ করতে হবে ।

৫। ইসলামের এই ৫টি ভিত্তির একটি ছাড়াও ইসলাম পরিপূণতা লাভ করতে পারে না ।

তো এই ছিল আমার পক্ষ থেকে । ভূল হলে ধরিয়ে দিবেন এবং মাজনার চোখে দেখবেন । সবাইকে ধন্যবাদ ।

Leave a Reply