আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে মানবপ্রেম ও সৃষ্টির সেবা সম্পকিত একটি হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।


হাদিস :-


মানবপ্রেম ও সৃষ্টির সেবা সম্পকে মহানবি হযরত মোহাম্মদ (স) বলেন, “সমগ্র সৃষ্টি আল্লাহর পরিজন । সুতরাং আল্লাহর নিকট সবাধিক প্রিয় ঐ ব্যাক্তি যে তাঁর পরিজনের প্রতি অনুগ্রহ করে ।” (বায়হাকি)

আল্লাহ তায়ালা সকল কিছুরই স্রষ্টা । এজন্য তাঁর একটি নাম খালিক । তিনি ব্যাতীত অন্য সকল কিছুই তাঁর সৃষ্টি বা মাখলুক । তাঁর মধ্যে মানুষকে বলা হয় আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব । আল্লাহ শুধু মানুষের স্রষ্টা নন । এ বিশাল জগতের ক্ষুদ্র পদাথ থেকে নক্ষত্র সবই তাঁরই সৃষ্টি ।

আল্লাহ তায়ালা নিজেই সবকিছুর সৃষ্টি করেছেন । তিনি সকল কিছুর পালনকতা,রিযিকদাতা ও নিয়ন্ত্রক । তিনি সব কিছুকে একই রকম করে সৃষ্টি করেন নি । মানুষকে সৃষ্টির সেরা জীব হিসাবে পাঠিয়েছে । মানুষকে পরীক্ষা করার জন্য । সুতরাং সকল মানুষের উচিত আল্লাহর সকল সৃষ্টির প্রতি সদাচারণ করা । পশু পাখি ও অন্যান্য জীবজন্তুর প্রতি অনুগ্রহ করা । এদের প্রতি আচরণ করতে আল্লাহ খুশি হন ।


একটি সত্য ঘটনা :-


হযরত মূসা (আ) এর সময় একজন মহিলা জিনা ও শিরকে লিপ্ত ছিল । তিনি একদিন পথে হাঁটছিলেন । হঠাৎ পথের ধারে তিনি এক পিপাসাত কুকুর দেখতে পেলেন । তার কুকুরের প্রতি দয়া হলো । পাশের একটি কুয়ো থেকে পানি এনে কুকুরটিকে পানি পান করালেন । কুকুরটি বেঁচে গেল । মহিলাকে আল্লাহ জান্না দান করলেন ।

এই থেকে আমরা কিছু গুরুত্বপূণ শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-
১। সকল সৃষ্টিই আল্লাহর পরিজন ।

২। এদের প্রতি ভালোবাসা প্রদশন ও সদাচারণ করা ইসলামের আদশ ।

৩। জীবজন্তুর প্রতি ভালোভাষা প্রদশন ও সদাচরণের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভ করা যায় । এমনকি জান্নাতও লাভ করা যায় ।

৪। পশুপাখির সাথে ভালো ব্যাবহার করা আমাদের কতব্য ।

তো আজ আমার পক্ষ থেকে আপনাদের জন্য এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ । কোনকিছু ভূল হলে ক্ষমার চোখে দেখবেন ।

Leave a Reply