আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে বুখারি শরিফের হাদিস অনুযায়ী একটি যিকির নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।


হাদিস :-


মহানবি হযরত মোহাম্মদ (স) বলেন, “দুটি বাক্য এমন রয়েছে যা দয়াময় আল্লাহর নিকট খুবই প্রিয়,উচ্চারণ করতে খুবই সহজ ও দাঁড়িপাল্লায় খুবই ভারী । বাক্য দুটি হলো সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি, সুবহান্নাল্লাহিল আযিম ।” (সহিহ বুখারি শরিফ)

এই হাদিস বা বাণী দ্বারা মহানবি (স) উম্মতকে দুটি অত্যন্ত ফজিলতপূণ বাক্য শিক্ষা দিয়েছেন । এগুলো নিয়ে নিচে আলোচনা করা হলো :-


প্রথম বাক্য : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি

অথ: আল্লাহ মহাপবিত্র সকল প্রসংশা তাদেরই জন্য ।

দ্বিতীয় বাক্য:- সুবহান্নাহিল আযিম ।

অথ: মহাপবিত্র আল্লাহ ও তিনি মহামহিম


»»মহানবি (স) ছিলেন উম্মতের জন্য সবাধিক কল্যানকামী মানুষ । এই হাদিসটি দ্বারা দুটি যিকিরের শিক্ষা এবং এর ফজিলত বণনা করেছেন ।


প্রথমত, এই বাক্যগুলো আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় । কেননা এতে মহান আল্লাহর পবিত্রতা,মহিমা ও প্রশংসা বণনা করা হয়েছে ।


দ্বিতীয়ত, আমরা বাংলা ভাষার মানুষ । আরবি আমাদের মাতৃভাষা নয় । তথাপি এই বাক্য সুন্দর ও সাবলীল । এগুলো আমরা উচ্চারণ করতে পারি এবং সহজে মুখস্ত করতে পারি । এগুলো উচ্চারণে আমাদের কোনরূপ কষ্ট হয় না । বস্তুত এটি সরল ও সুন্দর বাক্য ।


তৃতীয়ত, এ বাক্যগুলো মিযানে খুবই ভারী হবে । কিয়ামতের দিন সকল কাজকম মিযানে ওজন করা হবে । নেকির পাল্লা ভারী হলে জান্নাত লাভ করা যাবে । নেকির পাল্লা হালকা হলে জাহান্নাম পাবে । এই বাক্যগুলো নেকির পাল্লা ভারী করবে ।


এই বাক্যগুলো দ্বারা যিকির করার নিদেশ দিচ্ছেন যা মানুষের নেকির পাল্লা ভারী করে ।


এই হাদিসটি থেকে আমরা কিছু শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-

১। আল্লাহ অতি মহান । তাঁর সাথে অন্য কারোর তুলনা করা যায় না ।

২। এই হাদিসটি আল্লাহর খুবই প্রিয় ।

৩। এই ধরনের হাদিস হাশরের ময়দানে মিযানের পাল্লা ভারি করবে ।


আজ এ পযন্ত । দেখা হবে পরবতী আটিকেলে । সবাইকে ধন্যবাদ ।

Leave a Reply