মুসলিম উম্মাহ মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য বিভিন্নভাবে বিভিন্নধরনের ইবাদত করে থাকে। এর মধ্যে একটি অন্যতম ইবাদত হলো সাওম বা রোজা। যা প্রতি বছরে একবার একমাসের জন্য আমাদের মাঝে আসে। এবং আমরাও চেষ্টা করি মহান আল্লাহকে খুশি করার জন্য যথাযথভাবে সাওম পালন করতে। কিন্তু এটি যেহেতু বছরে একবার আসে অর্থাৎ এক মাসের জন্য আসে নামাজের মতো দৈনন্দিন ইবাদত না হওয়ার কারণে আমরা অনেক ধরণের নিয়মকানুনই ভুলে গিয়ে থাকি। যার জন্য আমরা যারা সচেতন তারা চেষ্টা করি যে নিয়মকানুনগুলো ভালো করে জেনে নেওয়ার জন্য। আর এরই পরিপ্রেক্ষিতে আপনাদের জন্য একটি খুশির খবর নিয়ে আসছি আজকে আমি এই পোস্টের মাধ্যমে। খুশির খবরটি হলো আপনি যাতে রমযানের প্রস্তুতি নিতে পারেন অর্থাৎ রমযানের নিয়মকানুনগুলো ভালো করে জেনে নিতে পারেন তার জন্য একটি অনলাইন কুইজে অংশ নেওয়া। উক্ত কুইজটি পুরোপুরি রমজানের বিষয়বস্তুর উপর নির্ভর করে আয়োজন করা হয়েছে। তো চলুন উক্ত কুইজে কিভাবে অংশগ্রহণ করবেন তা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

অনলাইন কুইজঃ

আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে জনপ্রিয় ইসলামিক অ্যাপ “মুসলিম ডে” অ্যাপ কর্তৃপক্ষ “ফিকহুস সিয়াম কুইজ প্রতিযোগিতা ২০২৩” নামক একটি অনলাইন ইসলামিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে। যা একদম বিনামূল্যে। অর্থাৎ এখানে কোনো টাকা দিয়ে নিবন্ধন করার প্রয়োজন নেই। যে কেউ চাইলেই এই কুইজে অংশগ্রহণ করতে পারবে। এই কুইজটি সম্পূর্ণ রমজানের মাসালা-মাসায়েল বা বিষয়ের উপর আয়োজন করা হয়েছে। তাই এতে করে আপনার রমযানের বিভিন্ন মাসালা-মাসায়েল এবং নিয়ম-কানুন সঠিকভাবে জানা নিয়ে ভুল থাকলে তা শুধরে নিতে পারবেন। এছাড়াও কুইজে ভালো ফলাফল করতে পারলে পুরস্কারের ব্যবস্থা রয়েছে।

কুইজে অংশগ্রহণ করার পদ্ধতিঃ

কুইজটি অনলাইন ভিত্তিক হওয়ায় যে কেউ চাইলে অংশগ্রহণ করতে পারবে। অংশগ্রহণ করার জন্য আপনাকে এই গুগল https://forms.gle/qp5kAhe2kXznJaHAA লিংকে প্রবেশ করতে হবে। এটি একটি গুগল ফরম এখানে গিয়ে আপনাকে এমসিকিউ পদ্ধতিতে কুইজের প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

কুইজে অংশগ্রহণ করার সিলেবাসঃ

যদিও আমি পূর্বেই বলেছি যে উক্ত কুইজটি হবে রমযানের বিভিন্ন বিষয়ের উপর। এখন আমরা যদি লক্ষ করি রমজানের বিষয় কিন্তু ছোটখাটো কোনো বিষয় না যে আমরা রমজান বিষয়ে সহজে পড়ে নিলাম তারপর সেটির উপর থেকে এই কুইজে অংশগ্রহণ করলাম। যেহেতু এটি একটি বিশাল আকারের বিষয়। তাই কর্তৃপক্ষ এর জন্য একটি সিলেবাসের ব্যবস্থা করেছে যেটির খপর ভিত্তি করে মূলত উক্ত কুইজের প্রশ্নগুলি তৈরি করা হবে। মূলত এই লিংকে https://www.alkawsar.com/bn/article/914/ রোযা সম্পর্কিত একটি আর্টিকেল রয়েছে। যেখান থেকে আপনি রোযার বিভিন্ন মাসআলা জানতে পারবেন। আর এই আর্টিকেল থেকেই উক্ত কুইজের প্রশ্নগুলি করা হবে। তাই অবশ্যই আপনাকে কুইজে অংশগ্রহণ করতে হলে এই আর্টিকেলটি ভালোভাবে পড়তে হবে।

কুইজ প্রতিযোগিতার তারিখ ও সময়ঃ

কুইজ প্রতিযোগিতা আগামী ১৭ই মার্চ ২০২৩ইং তারিখ রোজ: শুক্রবার অনুষ্ঠিত হবে। যা ঐদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত চলমান থাকবে।

কুইজ বিজয়ীদের পুরস্কারঃ

পুরস্কারের কথা আর কি বলব, কুইজ আয়োজকরা খুব সুন্দর উপহারের ব্যবস্থা রেখেছেন বিজয়ীদের জন্য। কুইজে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং পরবর্তী ১০০ জনের জন্য পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। পুরস্কার হিসেবে মূলত ইসলামিক বিভিন্ন বই প্রদান করা হবে। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীর জন্য পুরস্কার হিসেবে ১০০০ টাকা মূল্যের বইয়ের ব্যবস্থা রাখা হয়েছে। আর বাকী ১০০ জনের জন্য এক বা একাধিক বই পুরস্কার হিসেবে রাখা হয়েছে।

আর এই ছিলো মূলত আমার আজকের এই টপিক। আমি আমার সকল মুসলমান ভাইদের উপর আশা রাখবো এই কুইজে অংশগ্রহণ করার জন্য এবং কুইজে অংশগ্রহণ করার পূর্বে উক্ত আর্টিকেলটি ভালো করে পড়ে নেওয়ার জন্য। এতে করে আপনার রমযানরর আমল সম্পর্কে সঠিকভাবে জানতে পারবেন এবং সঠিকভাবে আমল করতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

3 thoughts on "আসন্ন রমযান মাস উপলক্ষে অনলাইনে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন এবং পুরস্কার জিতুন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    অনুগ্রপূর্বক লিঙ্ক গুলো সরাসরি না দিয়ে মার্কআপ করে ট্যাগ ইউজ করে দিলে সুন্দর হতো
  2. love trickbd Contributor says:
    gmail access dewar karone ki kono problem hobe?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      na

Leave a Reply