রাসূল সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান, যে ব্যক্তি জামায়াত সহকারে নামায পড়ার ব্যাপারে অবহেলা করবে, আল্লাহ তায়ালা তাকে বারটি মুসীবতে জড়িত করবেন। এ বারটি মুসীবত হচ্ছে, তিনটি মুসীবত দুনিয়াতে আসবে, তিনটি মুসীবত মৃত্যুর সময়, তিনটি মুসীবত কবরে এবং তিনটি মুসীবত কেয়ামতের দিনে। যে তিন মুসীবত দুনিয়াতে আসবে , সেগুলো হচ্ছে- আল্লাহ তায়ালা তার রুজি রোজগার থেকে বরকত ওঠিয়ে নিবেন, তার থেকে নেককারদের নূর বিদুরীত হবে এবং সমস্ত ঈমানদারের কাছে সে অপছন্দনীয় হবে।

মৃত্যুর সময়ে তিন মুসীবত হচ্ছে- ১. তার রূহ এমতাবস্থায় কবজ করা হবে যে, সে তৃষ্ণার্থ হবে। এমনকি সে সমস্ত নদীর পানি পান করে নিলেও মৃত্যুর সময় তৃষ্ণা অবস্থায় মৃত্যুবরণ করবে। ২. তার রুহ খুবই কষ্টের সাথে বের হবে এবং ৩. তার ঈমান বিনষ্টের আশঙ্কা থাকবে। (না‘ঊযুবিল্লাহ)
কবরে যে তিন মুসীবত সম্পর্কে ইরশাদ করা হয়েছেঃ- ১. প্রথম মুসীবত হলো মুনকার ও নকীর খুবই কঠোরতার সাথে প্রশ্ন করবেন ২, কবরের মধ্যে ঘোর অন্ধকার হবে এবং ৩. তৃতীয় মুসীবত হল, কবর এমন সংকীর্ণ হয়ে যাবে যে উভয় পাজরের হাড্ডি একাকার হয়ে যাবে।
কেয়ামতের তিন মুসীবতের অবস্থা হচ্ছে- ১. হিসেব নিকাশ খুবই কড়াকড়ির সাথে হবে, ২. তার উপর আল্লাহ আযযা ওয়া জাল্লার গযব হবে এবং ৩. আল্লাহ তায়ালা তাকে আগুনের শাস্তি দিবেন। (দুররাতুন নাসেহীন)

5 thoughts on "জামায়াত সহকারে নামায আদায়ে অবহেলার শাস্তি"

  1. SM MoniR Contributor says:
    এত সুন্দর কথা বলতেছেন, আবার নামাজের জন্য রেডি হওয়া বাদ দিয়ে পোস্ট করতে আসছেন।
  2. Ashraful Islam Author Post Creator says:
    আপনার কথা ঠিক আছে, কিন্তু আপনাকে কে বলছে যে আমি নামাজ পড়ি নাই?
  3. ✌Dibbo✌ Author says:
    শিখানো আর শিখার মাঝে কোন দোষ নেই,
    তবে শিখার সুযোগ সবাই পেলেও শিখানোর সুযোগ সবাই পায় না,
    তার সবাইকে শিখানোর এবং শেখার সুযোগ করার জন্য আমরা নিয়ে আসলাম
    → bigowap.com
    বি: দ্র : – রেজিস্ট্রেশন করলেই Author
  4. ✌Dibbo✌ Author says:
    শিখানো আর শিখার মাঝে কোন দোষ নেই,
    তবে শিখার সুযোগ সবাই পেলেও শিখানোর সুযোগ সবাই পায় না,
    তার সবাইকে শিখানোর এবং শেখার সুযোগ করার জন্য চলে আসলো
    _>>> bigowap.com
    বি: দ্র : – রেজিস্ট্রেশন করলেই Author
  5. Md Khalid Author says:
    আছে মহাপাপ = trickbd. com/islamic-stories/288346 = রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর কে রওজা বলার বিষয়ে বিস্তারীত জেনে নিন –

Leave a Reply