আসসালামু আলাইকুম,  ইসলামী আকিদা বিষক পোস্টে আপনাদের স্বাগতম।  আগের পোস্ট ১ আগের পোস্ট  ২  .

গালি দেওয়া হারাম, এটা জেনেও গালি দেওয়া কুফুরী। বিস্তারীত সুরাহ হুজুরাত এর ১১ আয়াত থেকে দেখলে পাবেন। লম্বা হচ্ছে পোস্ট তাই সব  উত্তর সংক্ষেপে দিচ্ছি। বাকি গুলো সকল -আমি যে যে তাফসীরের কথা বলছি শুধি তা নয় – যেকোন তাফসিরের বই পড়ে দেখতে পারেন। তাহলে শুরু করা যাক ——- 



যারা বলেন আল্লাহর ছাড়াও নবীরা, ওলি রা গায়েব জানেন।  তাদের কাছে ২ টি প্রশ্ন।

প্রশ্ন ১ – নবী রা ও অলি রা কি জানেন বা জানতেন যে – তার সামনে উপস্থিত কেউ, বা তিনি নিজে – আগামিকাল কি খাবেন? একটু পর কি খাবেন? কোথায় খাবেন? কার মৃত্যু কখন হবে? কার জন্ম কখন হবে? কে একটু পর কোথায় যাবে? পেছনে কি আছে না দেখে বলতে পারেন? কোথায় তার মৃত্যু হবে? কোথায় কবর হবে? কখন কোথায় বৃষ্টি হবে? কবে কেয়ামত হবে ইত্যাদি। 

এগুলি ই গায়েবের জ্ঞান । কেউ কেউ আছে যারা নবীদের কাছে আসা ওহি কে গায়েবের জ্ঞান বলছেন। যারা এই ওহি কে গায়েব এর জ্ঞান দাবি করছেন তারা স্রেফ পাগলামি করছেন। নবী (সঃ) জান্নাত জাহান্নাম দেখে এসেছেন, কিন্তু তিনি দেখেন নিকখন কার মৃত্যু হবে, বা যে প্রশ্ন গুলো বলেছি তার একটাও। যারা এই দাবি করছেন তারা একটা আয়াত থেকে, বা হাদিস থেকে ইঙ্গিত ইশারা খুজে বের করে বলছেন যে এই আয়াতে একথার ইঙ্গিত আছে যে নবী (আ) রা গায়েব জানতেন, ওলি রা গায়েব জানেন। যা আমি উত্তর নিচে দিয়েছি আজকে। যেখানে আগের পোস্ট ১ আগের পোস্ট  ২  এ কুরআন পাকের স্পস্ট আয়াত আমি উল্লেখ করেছি সেখানে ইঙ্গিত ইশারা তে প্রমান হয়না, আর ইঙ্গিত নিলে অনেক অর্থই আসে যা বলতে গেলে কুফুরিও হবে। আর বর্তমানে বাংলাদেশের কিছু দরবার শরীফের আলেম (!) দের ব্যাখ্যা গ্রহনযোগ হবে নাকি ১৪০০ বছর ধরে সাহাবী, তাবেয়ী, সুন্নাত ভিত্তিক জ্ঞানে জ্ঞানী  মুফতিগনের দের ব্যাখ্যা গ্রহনযোগ্য হবে তা সবাই বোঝে। 



প্রশ্ন ২ –  আল্লাহ গায়েব জানেন, সাথে নবী বা ওলি রা গায়েব জানলে এই ওলি ও নবী দের কি আল্লাহর সাথে শরিক করা হলোনা? সুরাহ কাওসার দেখুন। তিনি এক ও একক। কেউ ই তার সমকক্ষ নয়।

অনেকে মনে করেন শুধু আল্লাহর সাথে আর কারো ইবাদত করলে সেটা  শিরক, অনেকে ভাবেন শুধু  মুর্তি পুজা করা শিরক। না ভাই।  আল্লাহর কোন সিফাত অস্বীকার করা ই শিরক, এবং আল্লাহর কোন সিফাত  এর সাথে অন্য কাউকে সেই সিফাতের অধিকারী মনে করাও শিরক। ।

সিফাত কি ? – যেমন আল্লাহর ৯৯ টা নাম কুরআন কালামে এসেছে, সেগুলো সিফাত বা আল্লাহর গুণ। আল্লাহর কোন সিফাত অস্বীকার করা ই শিরক কিভাবে? – কেউ যদি বলে আল্লাহ রিজিক দাতা নয়। সে আল্লাহর রাজ্জাক সিফাত অস্বীকার করলো, এতে দুনিয়ার সকল মাখলুক ই যে রিজিকদাতা নয় আল্লাহ কে তাদের সাথে এক করে দেখা হলো। এজন্য এটা শিরক। 



যারা ইংগিতে বিশ্বাসী, স্পস্ট আয়াত স্বীকার করেনা । দরবার শরীফের ভুল অর্থ করা  লেখা দলিল কপি করে বার বার লেখার চেষ্টা করছেন কিন্তু কমেন পেন্ডিং এ থাকছে। তাদের কিছু লেখা ও উত্তর নিচে দেওয়া হলোঃ 



আমার নবীজী গায়েব এর সংবাদ জানে কিনা, হাজির শব্দের অর্থ যিনি
উপস্হিত হন । আর নাজির
মানে যিনি দেখেন ।
আল্লাহ তাআলা রাসূল
দঃ কে হাজির নাজির এর
ক্ষমতা দান করেছেন ।
————————-
দলীল ১ ﻳﺎ ﺍﻳﻬﺎ ﺍﻟﻨﺒﻲ ﺍﻧﺎ ﺍﺭﺳﻠﻨﻚ
ﺷﺎﻫﺪ ﻭ ﻣﺒﺸﺮ ﻭ ﻧﺬﻳﺮﺍ
হে নবী দঃ আমি আপনাকে
স্বাক্ষী হিসেবে ,
ভীতি প্রদর্শনকরী ও
সুসংবাদ
দানকারী হিসেবে প্রেরণ
করেছি । (আল কোরআন)

এখন প্রশ্ন হল স্বাক্ষী কে
হতে পারে ? অবশ্যই
যিনি ঘটনাস্হলে উপস্হিত
থাকবেন
এবং ঘটনা দেখবেন । এখন
আমার রাসূল
দঃ যদি হাযির না হন এবং
নাযির না হন
তাহলে তিনি কিভাবে
স্বাক্ষী দিবেন ?? 



উত্তরঃ এই রকম যুক্তি ভুল; এটি আছে সুরাহ আহযাবের  ৪৫ নং আয়াতে । তার আগের আয়াত দেখুন ৪৪ নং আয়াত এ কি আছে তাহলে বুঝবেন, আর এই ৪৫ নং আয়াতের সঠিক অর্থ দেখুন ,

তাছাড়া কোনো একটি সহীহ, যয়ীফ বা মাউযূ হাদীসেও বর্ণিত হয় নি যে, তিনি বলেছেন ‘আমি হাযির-নাযির’। অথচ তাঁর নামে এই মিথ্যা কথাটি বলা হচ্ছে। এমনকি কোনো সাহাবী, তাবিয়ী, তাবি-তাবিয়ী বা ইমাম কখনোই বলেন নি যে, ‘রাসূলুল্লাহ (সঃ) হাযির-নাযির’। 



দলীল২
ﺍﻟﻨﺒﻲ ﺍﻭﻟﻲ ﺑﺎﻟﻤﻮﻣﻨﻴﻦ ﻣﻦ ﺍﻧﻔﺴﻬﻢ
নবী মুসলমানদের
কাছে তাদের প্রাণের
চেয়েও নিকটতর । (আল
কোরআন)



উত্তরঃ এই আয়াত টি আছে সুরাহ আহযাব এর ৬ নং আয়াতে, যা এই লেখক ৫ ভাগের ১ ভাগ উল্লেখ করছেন, পুরো আয়তা টি হলো (বাংলা)

নবী মুমিনদের নিকট তাদের নিজেদের অপেক্ষা অধিক ঘনিষ্ঠ এবং তাঁর স্ত্রীগণ তাদের মাতা। আল্লাহর বিধান অনুযায়ী মুমিন ও মুহাজিরগণের মধ্যে যারা আত্নীয়, তারা পরস্পরে অধিক ঘনিষ্ঠ। তবে তোমরা যদি তোমাদের বন্ধুদের প্রতি দয়া-দাক্ষিণ্য-সহোযোগিতা করতে চাও, করতে পার, সেকথা আলাদা। এটা কিতাবে  লিখিত আছে।

 আর বুখারী- ১৪, মুসলিম- ৪৪ এ এসেছে

তোমাদের মধ্যে কোন ব্যক্তি ততক্ষণ মুমিন হতে পারবেনা যতক্ষন না আমি তার কাছে তার পিতা, স্ত্রী বা সন্তান দের চেয়ে অধিক প্রিয় হই।  

তাই উক্ত আয়াত এর কিছু অংশ বলে নবী (স) কে মানুষের অন্তরের খবর জান্তা বানিয়ে আল্লাহর সাথে সরাসরী শিরক করা হচ্ছে, আল্লাহ বার বার বলেছেন – “আমি ই জানি বান্দাহর অন্তরে কি আছে”। 



দলীল ৩

ﺍﻟﻢ ﺗﺮﺍ ﻛﻴﻒ
ﻓﻌﻞ ﺭﺑﻚ ﺑﻌﺎﺩ হে মাহাবুব
আপনি কি দেখেননি ,
আযনার প্রতিপালক আদ
নামক
জাতির সাথে কিরূপ আচরণ
করেছেন? (আল কোরআন)



উত্তরঃ  এটা আরবী গ্রামারের বিষয়। শুধু দরবার শরীফ ই নয়, অনেক কম জানা আলেমও গ্রামার কম জানায় ভুল করেন, নিচে আমি একটি তাফসিরের ছবি দিলাম, পড়ে নিন।  যদি পাঠকের জ্ঞানে ভুল   থাকে ঠিক করে নিন। আমি এখানে সুরাহ ফীল এর আয়াত থেকে তাফসির টি দিচ্ছি। উভয় যায়গাতে একই তাফসীর। 



এরকম শব্দ দিয়ে অনেক আয়াত পবিত্র কালামে এসেছে, কিন্তু সব মুফাসসির গন , আরবী গ্রামারে পারদর্শী গণ বলছেন – এটা কুরআনের বাদশাহী ভাষা, যেমন আল্লাহ অনেক যায়গাতে বলেছেন – আমরা থাকি, আমরা আসি, আমরা দেখি। এর মানে এই দরবার শরীফ রা কি করবে? যারা গ্রামারের জ্ঞান রাখেনা! এর মানে এরা করবে হয়তো (নাউযুবিল্লাহ) – আল্লাহ অনেক, বা আল্লাহ অনেকের সাথে ছাড়া নিজে কিছ করতে পারেনা। আস্তাগফিরুল্লাহ। আসলে এটা ও একটা বাদশাহী ভাষা, যেমন কোন কোম্পানীর পরিচালক একা অথচ বলেন – আমরা দেখছি, প্রধান মন্ত্রি একা অথচ বলেন  – আমরা দেখবো। ইত্যাদি।  তাই যারা ভুল অর্থ করে মানুষ এর ভেতর শিরক প্রচার করছে তাদের থেকে সাবধান থাকবেন। আল্লাহ আমাদের হেফাযত করুন ।


 



শিরক মুক্ত তাওহিদ ভিত্তিক জ্ঞানার্জনে সহায়ক – এই পোস্টের নিচে >  আমার নামের নিচে ফলো করুন।

48 thoughts on "★ রাসূল সাঃ, পীর বা ওলি কেউ ই গায়েব জানতেন না [পর্ব –৩] + বিরুদ্ধবাদী দের উত্তর"

  1. 111111 Contributor says:
    এই লোকের টিউনার পদ বাতিল করা হোক।


    1. Sahadat Hasan Sahadat Hasan Contributor says:
      Ken Bhaiya ?
    2. 111111 Contributor says:
      ভুল পোস্ট করেন। যাহা কোরআন হাদীসের পরিপন্থি! যেমন নবীজী নাকি মাটির। কোরআন -হাদিসের আলোকে নবীজে নুর
    3. Md Khalid Md Khalid Author Post Creator says:
      আপনাদের কথা শুনে মনে হয় এটা মানতে হবে যে আপনারা যা মনে মনে ভাবেন সেইটা কুরআন হাদিস। আর হাজার হাজার সাহাবী, তাবেয়ী রা যা বলেছেন তা ভুল মত (নাউযুবিল্লাহ)। আল্লাহ কোথায় বলেছেন ” ইয়া নবী আন্তা নুর? নবী কোথায় বলেছেন “আনা নুর? সাহাবী রা কোথায় বলেছেন – কানান নাবিয়া নুরান?” আপনি ই বরং ভুল কমেন্ট করেন। যাহা কোরআন হাদীসের পরিপন্থি!
    4. HR Lubab HR Lubab Author says:
      Are vai, allah bolechen “Qad ja’akum minallahi nuruwwa kitabum mubin”, jar tafsire tafsirkargon bolechen je nur dara nobi (s:) ke bujanu hoyeche. Apni vranto akida tyag koren. Noyto amol kaje asbe na.
    5. Md Khalid Md Khalid Author Post Creator says:
      koi, oneke tafsir a to er mane hedayet o rahmat bola hoyeche………. dekhun manush ja vebeche tate vul thakte pare, ai aat ta kon surah te ache? surah MAYIDAH te ache 15 number ayat a. now apni abar dekhe ashun ektu er niche ki ki ache bekkha te…….. ha tafsir gulor nam bolben amake kothay dekhlen, kemon———–

      ai tafsir a moto parthokkho ache tai lehkha ache “ekek jon ekekta share korechen”… tai ar apni sposto ayat dekhun “oi shob bujhano hoyeche” baad diye, SURAH TOA-HA er 55 no, ayat a ki ache dekhe bolun to…. HR Lubab …

    6. ⓙⓔⓦⓔⓛ ⓡⓐⓝⓐ Mj.rana Author says:
      ami apnake support kori
    7. 111111 Contributor says:
      thanks
    8. Md Khalid Md Khalid Author Post Creator says:
      দেখুন ভাই আমি আপানাকে এখনোও শত্রু মনে করিনা, ভাই মনে করি। আপনার ভুল; আপনি ৪-৫ টি আয়াত আমার আগের পোস্টে অনেকবার কমেন্ট করতে চেয়েছেন কন্তু পারেন নি, আমি তা জাস্ট কপি করে এখানে দিয়েছি, নিজে লিখিওনি এজন্য লেখাতে ব্রেক বেশি। উত্তর টা আমি লিখেছি আর তাফসির বর্ণনা কারীদের কিছু ছবি দিয়েছি……। আমি ভালো করে জানি যে ছোট বেলা থেকে শিখা কোন ভুল হটাত ঠিক করা কত কস্ট। আপনাকে আমি ১০০০ এর উপর এরকম প্রচলিত জাল ও ভুল কথা শোনাতে পারি যা আমাদের সমাজে “হাদিস” নামে প্রচলিত। আমদের কি দোষ? কেউ ইচ্ছা করে, কেউ অনিচ্ছাইয় আমাদের তা সব শিখিয়েছে।—— পরে যখন সহীহ কিতাব পড়া হয় তখন ভুল ভাঙ্গে। আপনি বেশি পড়ুন, পড়তে সমস্যা নাই তো নাকি? আল্লাহ যে ওহি নাজিল ক্রেছিলেন তার প্রথম কথা কি ছিলো জানেন? “শোন?” না। প্রথম কথা ছিল “পড়”। আমরা শুনতে পছন্দ করি, পড়তে চাইনা তাই সেই সুযোগ নিয়ে অনেকে ভুল কথাগুলো প্রচার করে। যেমন নবীজি নূর। ভাই এই কথা টা মানেন আর না মানেন, কথা টা স্রেফ খৃস্টান দের কথা। তারা ইসাহ মসীহ (আ) কে নূর মানতো ও খোদা বলতো। তা সময়ে না বল্লেও এখন বলে। আর তারাই এই কথা আমাদের সমাজে ঢুকিয়েছে। —- সব মিলিয়ে আমি আপনাদের কাছে সঠিক কথা টা পৌছে দিতে চেয়েছি মাত্র।। এরকম হাজার কথা আজ হাদীস বএ বাংলাদেশে প্রচলিত – তাই অরিজিনাল হাদীস থেকে মানুষ দূরে চলে যাচ্ছে।—-
      ——–
      আমি আবার ও বলছি। আমি যে আলেম দের থেকে সহীহ জ্ঞান শিখছি তাদের কয়েকজনের নাম – আবু বকর রাঃ, ওমর রা, উসমান রাঃ, আলী রাঃ, আবু হানিফা রঃ, ইমাম শাফেয়ী রহঃ, ইমাম মালিক রহঃ, ইমাম আহ্মদ ইবন হাম্বল রহঃ, ইবনে ক্কাসির , ইবনে হাজার, বুখারী রহঃ, মুসলিম রহঃ, হাজার সাহাবী, আয়েশা রাঃ, কুরতুবী । এদের মাসায়েল পড়ুন। জানবেন ।
    9. Md Khalid Md Khalid Author Post Creator says:
      keu keu ache ai take hadith bole ” আমি এক রাত্রে সুই দিয়ে কিছূ সেলাই করছিলাম, othochoo vabena je sei time a সুই
      abiskar korechilo keda? আর রাতের বেলায় আন্ধারে কেউ সেলাই করে…?
      era nijera eketa ayat er bekkha koren যা মন চায় তাই – karon oitai, sahabi goner kora bekkha to porei a, Mufti – muztahid der o lehka porena, tader dolil sudhu mukher kotha ar moner jor………. এই জাতীয় যত হাদিস তারা বলে সব জাল। সব জাল হাদিস গুলো একত্র করেছেন বহু আলেম। তার মধ্যে উল্লেখযোগ্য –
      হাদীসের নামে জালিয়াতি
      ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর

      এর ভেতর এসব জাল হাদিসের কালেকশন আছে।

    10. Md Khalid Md Khalid Author Post Creator says:
      এই লোকটার কন্ট্রিবিঊটারশীপ বাতিল করা হোক। আপনি ই তো কমেন্টে এই সব আয়াত লিখতে চেষ্টা করছেন যা বার বার পেন্ডিং থাকছে। আপনি হাফ আয়াত লিখে লিখে ভুল; অনুবাদ করতে চেষ্টা করেছেন । ———– আমি সেগুলো থেকে প্রথম ৩ টার উত্তর লিখেছি তাইনা? আর আপনার কমেন্টের সাথে হুবহু মিল পেয়েছি কোন এক দরবার শরিফের পোস্টে , একটাই পোস্ট এক্টাই পেজ এর পোস্ট। কি বেপার বলুন তো। * ছয় 111111 – নাকি না পড়েই কমেন্ট দতেছেন? পড়েও এই কমেন্ট দিলে পরে ভয়ানক অবস্থায় আছেন আপনি ————— মহান আল্লাহ বলেছেন “যারা সত্য প্রকাশের পর তা অস্বীকার করে তার চাইতে বড় যালিম আর কে?” – তাই সাবধান হোন। ——— মহান আল্লাহ আরোও বলেন “সত্যবাদী হয়ে থাকলে প্রমান সহ কথা বলুন” মানেন এগুলা? আমি প্রমান সহ লিখেছি আপনাদের দাবি ভুল; এরপরও কথা বলেন আন্দাজে।


  2. Rasel Mth Rasel Mth Contributor says:
    ধন্যবাদ এমন পোস্ট করে আমাদের,,, কে আরো ভাল ভাবে বুজানোর জন্য
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      আল্লাহ আপনার সহায় হঊন। Rasel Mth
  3. Rasel Mth Rasel Mth Contributor says:
    রানা ভাই আমাত তারাবীহ নিয়ে একটা পোস্ট এপ্রুভ করেন প্লিজ
  4. kabir kabir Contributor says:
    নাস্তিক ছারা এসব পোস্ট কেউ করবে না
    1. Sahadat Hasan Sahadat Hasan Contributor says:
      Ken Bro? KICHU ki Uni Bhul Bolce ?
    2. ⓙⓔⓦⓔⓛ ⓡⓐⓝⓐ Mj.rana Author says:
      hmmmm
    3. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ———————————— Allahr ayat likhle keu jodi bole VUL BOLCHE, tahole kake vul bola hoy????????????????????????????????
    4. Rasel Mth Rasel Mth Contributor says:
      নাস্তিক ছাড়া এমন কমেন্ট আর কেউ করবে না
    5. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Rasel Mth হাহা ভাই!
    6. Md Khalid Md Khalid Author Post Creator says:
      নাস্তিক তারাই যারা আল্লাহর কালাম থেকে আয়াত বলেনা, বলে দরবার শরীফের বাআব দের কথা নাকি শরিয়ত (কিছু কমেন্টের মত) । তারা নাস্তিক নয় যারা আল্লাহর কালাম থেকে প্রমান সহ কথা বলে। এই পোস্টের মত।


  5. MH Mehedi MH Mehedi Contributor says:
    Md Khalid vai apnake boltesi apni hajar post korle o apnake keu bisshas korbe na karon eta bangladesh.edesher manush hoj koira o chori kore r eishob kotha to bad e den.ulta lokjon aonar sotro hoye jabe.er proman post er comment e dekha jaitase.amr e comment er biroddhe o onke onk kotha bolbe tai shudo shudo kosto korar to kono mane hoi na
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ধন্যবাদ ভাই MH Mehedi – আপনার পরামর্শের জন্য —————— কিন্তু রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম বলেছেন – “আমার কাছ থেকে পৌছে দাও তা একটি কথা হলেও” । আল্লাহ বলেছেন – তোমার দায়িত্ব সুধু সত্য প্রচার করা, যারা মুখ ফিরায়ে নেয় তাদের বিচার আল্লাহ করবেন, তাদের দেখার দায়িত্ব আপনার না…………… তাই বলি, ১ জনের উপকার হলেও আমি ধন্য, না হলেও আমার চেষ্টার লস নেই।
  6. HR Lubab HR Lubab Author says:
    ভাই, আসল কথা হইলো আল্লাহ রাসুল (সা:) কে যা ওহির মাধ্যমে জানিয়ে দিতেন, তাই তিনি বলতেন। @Khalid
    1. HR Lubab HR Lubab Author says:
      আপনি কি লা-মাযহাবি[email protected]
    2. HR Lubab HR Lubab Author says:
      Dur miya, mazhab mana wajib. Manusher jiboner doinondin jiboner somossa somadane mazhaber proyojon. Sudu jara muhtahid, tader opor mazhab mana wajib na. Karon tara nijerai mas-ala masa-iler gyan rakhe.
    3. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ahhhhhh! matha thankda rakhun, nijke prove er uddesho thakle jhogra hobe, janar uddessho o sohih kichu jananor uddesso thakle jhogra hobena, sawab hobe….. “WA jadil hum billati hiya ahsan – tai- uttom vabe bitorke jawa jayej”

      wait korun, apnar protek line er uttor ami shongkhepe dicci, apni doya kore thela na diye informative comment korben. tate pathok der upokar hobe.
      ———-
      – Dur miya, mazhab mana wajib.
      = tahole ki Imam abu hanifa , imam shafeyi gon , all sahabi gonmajhab na mene wajib torok korechen? accha baad dilam, wajib ki? ja Rasul (s) er adesh. ta adesh ta kothay ache?

      – Manusher jiboner doinondin jiboner somossa somadane mazhaber proyojon.
      = ei kotha thik ache. thank you. tobe ekjonkei mane hobe emon ta noy.

      – Sudu jara muhtahid, tader opor mazhab mana wajib na. Karon tara nijerai mas-ala masa-iler gyan rakhe.
      = khub Shundor kotha bolechen. ai mujtahid gon nije rai masayel dewar khomota rakhen.

      – Ahle sunnat wal jamat er adorshe adorsito hon. Ami jani je apni Ahle Hadis namok dole achen.
      =Kono muslim jodi nijeke muslim dabi kore, take hadith porei Rasul (s) ke mante hobe, tai shob muslim e Ahle hadith. eta kono dol diye hoyna, tobe jara dol toiri kore tara vul korchen.

      – Jara 20 rakater jaygay 8 rakath tarabi pore.
      = aponi dekhchi ektu agee mujtahid der kotha bollen ekhon ta vulew gelen. mujtahid gon keu keu to bolechen tarabi na porleo problem nai roja hobe, tader ki korben?

      – Yajid ke sahabi bole. Ar husain, jini rasul (s.) er nati, tar birudita kore.
      = ei puro bishoyta Islami aqidah er kono bishoy na. tara keu ohyto vul krechilen kina ta ek Allah e janen. eta niye torko korte giye iman haranor somvabona ache. ar amra bicharok noi, eta off thaka ucit.

    4. HR Lubab HR Lubab Author says:
      Nicher cmnt taw dekhun. Ar apnar esob kothay to je karor I matha karaph hoye jabe.
    5. HR Lubab HR Lubab Author says:
      Ahle sunnat wal jamat er adorshe adorsito hon. Ami jani je apni Ahle Hadis namok dole achen. Jara 20 rakater jaygay 8 rakath tarabi pore. Yajid ke sahabi bole. Ar husain, jini rasul (s.) er nati, tar birudita kore.
    6. Md Khalid Md Khalid Author Post Creator says:
      —————————————————————————
      apni ekhane dekhen ektu, dhoirjo er kotha vule jaben na jeno. CLICK THIS LINK মাযহাব মানা কি? নিদিষ্ট একটি মাযহাব মানতে হবে কিনা?
      ———————————————————————————-
    7. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ভাই HR Lubab পুরোপুরী ঠিক বলেছেন, অথচ এরা সেই কথা গুলো কে বলছে গায়েব এর জ্ঞান।
    8. HR Lubab HR Lubab Author says:
      Ami o apnar kothar answer porer cmnt e dissi. Ar apni ei post ta delete kore din.
    9. Md Khalid Md Khalid Author Post Creator says:
      post Delete mane? andaje Bidati offence korbe lokera ar sohih kotha bolle deelte? huh eta kemon onnay kotha? Dekhun Quran , hadith o sunnat er aloke parle kono information niye ashun, nooyto chup thakun……
    10. HR Lubab HR Lubab Author says:
      Ekta cmnt korchi, but Awaiting Moderation dekhacche. Post delete ejonno bollam je cmnt e onek torko-bitorko hoye geche. Ja trickbd te manay na. Ekarone post delete korar kotha bollam.
    11. Md Khalid Md Khalid Author Post Creator says:
      vai ami appnar comment dekhechi…….. apni amar bola alochonar ruls manchen na, tai apni chup thakle valo hobe…….. ami ekta link diyeci dekhe neben, BYE
  7. Sa Little Boy Contributor says:
    অথর হওয়ার যোগ্য না এই টিউনার,ইসলাম বিরোধী কথা বলেছে অথচ পোস্টটি ডিলেট করা হয় নি দেখে অবাক হলাম।
    1. kabir kabir Contributor says:
      yes bro…. or sob ti post. islam birodi.
    2. Md Khalid Md Khalid Author Post Creator says:
      islam birudhi noy, bidat birudhi….. dekhun vetore onno ekjoner comment a ekta link dichi……. shob bujhte pareben…… SEARCH kore kore dorkari gulo dekhe neben.
    3. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Little Boy # সত্যবাদী হয়ে থাকলে প্রমান সহ কথা বলা আল্লাহ আদেশ। মানেন নাকি জানেন না কোনটা। আল্লাহ অবশ্য এই আদেস সবাই কে দেন নি। যারা মুত্তাকী পরহেজগার তাদের দিয়েছেন, সুরাহ বাকারাহ তে ৩ নং আয়াতে আছে “ইহা মুত্তাকী দের জন্য হেদায়েত স্বরুপ” ——– যদি না পারেন তাহলে বুঝবেন আপনি কমেন্ট করার যোগ্য না।
    4. Sa Little Boy Contributor says:
      নবি (স) অবশ্যই গায়েব জানতেন,তাতে কোনো সন্দেহ নাই।আর নবি (স) এর ভালো দেখলে আপনাদের এতো গায়ে জ্বালা করে কেন?
    5. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Little Boy ——– আমিও তাই বলি – নবি (স) অবশ্যই গায়েব জানলে আর নবি (স) এর নুর হইলে আল্লাহর সমস্যা কি ছিলো? হাজার বার আল্লাহ বলছে তিনি গায়েব জানেন না, তিনি মানুষ, এমনকি এটাও বলা আছে – তোমাদের আমি মাটি থেকে তৈরী করেছি – আল্লাহর স্পস্ট বাণী ★ এই আয়াত গুলোর তাফসীর পড়লে কোন কিতাবে পড়েছেন জানাবেন
  8. Jahid734 Jahid734 Contributor says:
    Jara bolchen pist ti islam birodi tara asole islam somporke knowledge kom rakhen… vai parle onake vul proman koren… nahoy ajaira bimok bok koiren na..Ate nijeri somman hani hobe.
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Jahid734 ——————- amar mone hoy – Era TITLE dekhe comment dicche, vetorer lekha porena……
      ami shoriot niye ashci ta ora vul blche, ora anche mukher kotha ar moner ogadh bissaash….. proman korte document dorkar.
  9. rafi72 Contributor says:
    যিনি পোস্ট করেছেন এবং যারা সমর্থনে কথা বলেছেন, আপনারা ইসলামের অনেক জ্ঞান রাখেন এটা আপনাদের দাবী. আমার একটা প্রশ্ন ,আল্লাহর রাসূল (সাঃ) কি কখনো সাহাবা (রাঃ) দের এরকম কোন কথা বলেছেন [আমি যা জানি তোমরা তা জানো না,আমি যা দেখি তোমরা তা দেখ না] উত্তর পেলে আমার কথা বোঝানো সহজ হবে.
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      হ ভাই। আপনাকে অনেক ধন্যবাদ। এমন প্রশ্ন করার জন্য। আপনাকে স্বাগতম। এজন্য এগুলো বলছি যে সব ক্লিয়ার হওয়া উচিত, মনে মনে রাখা উচিত না। –

      এরকম একটি হাদীস আছে স সহীহ বুখারী ৫১৭, (ইফাঃ) হাদিস নম্বরঃ [763] দেখুন – আবদুল্লাহ্ ইবনু মাসলামা (রহঃ) … রিফা’আ ইবনু রাফি’ যুরাকী (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, একবার আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পিছনে সালাত (নামায/নামাজ) আদায় করলাম। তিনি যখন রুকূ’ থেকে মাথা উঠিয়ে سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ বললেন, তখন পিছন থেকে এক সাহাবী رَبَّنَا وَلَكَ الْحَمْدُ، حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ বললেন। সালাত (নামায/নামাজ) শেষ করে তিনি জিজ্ঞাসা করলেন, কে এরূপ বলেছিল? সে সাহাবী বললেন, আমি। তখন তিনি বললেনঃ আমি দেখলাম ত্রিশ জনের বেশী ফিরিশতা এর সাওয়াব কে আগে লিখবেন তা নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করছেন।
      ————
      কিন্তু তিনি এরকম একদিন আকাশে জিব্রাইল আলাইহি ওয়াসাল্লাম কে দেখেন যা আর কেউ দেখেননি, এতে প্রমানিত হয়না যে তিনি গায়েব জানেন। যত ওহি আসতো, কিভাবে আসতো তিনিই জানতেন, এটা ইলমুল গায়েব নয়। ## ভালো করে আরেকবার দেখুন আমার প্রথম প্রশ্নে আছে ইল্মে গায়েব আব গায়েব এর জ্ঞান কি?
      ————-
      আর আপনি যা বলছেন – আমি জানি তোমরা জানোনা, এটা বলার পর জানিয়ে দিয়েছেন জাহান্নামে কি হবে, জান্নাতে কি হবে। এসব ওহি তো ভাই। কোথাও কি আছে যে তিনি সরাসরী বলেছেন “আমি গায়েব জানি / আলামু ইল্মুল গায়েব?” কোন সাহাবী কি কোতাহো বলেছেন যে “ইন্নান নাবিয়া আলিমাল গায়িব/ নবী (সা) গায়েব জান তেন” বলেছেন?
  10. rafi72 Contributor says:
    Rate katha hove inshaallah ,ekhon bg aci
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ok thanks…. but please ——— ja bolben shuddho – sohih – reference soho bolben. nijo bissahs ar kono OLI der ukti anben na…. ha apnar nijo chinta share korte paren but bolben je eta apnar chinta. ete pap nei
  11. HR Lubab HR Lubab Author says:
    Cmnt korle dekha jay na

Leave a Reply