আসসালামু আলাইকুম।

প্রিয় বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন, আশা করি খুব ভাল আছেন এবং আগামি তে যেন সব সময় ভালো থাকেন এই কামনা রইলো।

mokka

মক্কায় মসজিদুল হারামে ভয়াবহ ক্রেন দুর্ঘটনায় নিহত ১০৭ ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৩৩ মিলিয়ন রিয়াল বা ৬৭ কোটি ৮০ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করবে বিমা কোম্পানি। এর ফলে নিহতদের প্রত্যেকের পরিবার পাবে ৬০ লাখ টাকা করে।

এই টাকার পুরোটাই হারাম শরীফ সম্প্রসারণ প্রকল্পের ইন্স্যুরেন্স কোম্পানি ব্লাড মানি হিসেবে প্রদান করবে। বিমা বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে গত মঙ্গলবার সংবাদটি প্রকাশ করেছে স্থানীয় আরবি দৈনিক আল হায়াত।

ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ আদহাম জাদ আল হায়াতকে বলেন, ‘সৌদি আরবে ভ্রমণকারীদের জন্য ন্যূনতম ১ লাখ রিয়াল পর্যন্ত বিমা ঝুঁকি গ্রহণ করা হয়। কিন্তু ক্ষেত্র বিশেষে এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য বড় ধরনের আপদকালীন সময়ে তা বাড়ানো হয়।’

বাদশা আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বিমা বিষয়ের অধ্যাপক আব্দুলিলাহ আল সাতি বলেন, ‘বিমা কোম্পানিগুলো প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ ঝুঁকি বহন করতে বাধ্য। সেই মোতাবেক এই দুর্যোগে নিহতের আর্থিক ক্ষতিপূরণ ও আহতদের যাবতীয় ব্যয়ভার তাদের বহন করতে হবে।’

দুর্ঘটনায় এখন পর্যন্ত একজন বাংলাদেশির মৃত্যু এবং ৪০ জন বাংলাদেশি হজযাত্রীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে একজন (সরদার আব্দুর রব) ছাড়া সবাই চিকিৎসা শেষে হোটেলে ফিরেছেন।

তবে সৌদির সরকারি সংবাদ মাধ্যম আল আরাবিয়া নিউজ চ্যানেল গত রোববার এক সংবাদে জানায়, নিহতদের মধ্যে ১৫ জন পাকিস্তানি, ২৩ জন মিশরের, ভারতের ১০, ইরানের ২৫, মালয়েশিয়ার ৬, বাংলাদেশের ২৫ জন রয়েছে। এছাড়া আলজেরিয়া ও আফগানিস্তানের একজন করে নিহত হয়েছেন।

আরো নতুন নতুন টিপস পেতে এখানে ভিসিট করুন।

সবাইকে ধন্যবাদ। সুস্থ্য থাকুন,ভালো থাকুন এবং সব সময় ট্রিকবিডি এর সাথেই থাকুন।

Leave a Reply