আস্সালামু আলাইকুম। বর্তমানে সংসার নিয়ে যুবসমাজ আছে বিপদে। কারণ বিদায় হজ্জের ভাষণটি কি ছিলো? “আমি তোমাদের জন্য ২ টি জিনিস রেখে ‍ যাচ্ছি। কুরআন ও স ুন্নাহ, যতদিন আকড়ে ধরবে – পথ হারাবেনা” । আজ আমরা সুন্নাহ ভূলে পথহারা। সেজন্যই সকল প্রব্লেম।

আজ সেসকল সমস্যা দূরিকরনে ভালবাসার চাদর বইটি উপস্থিত। যা খুবই জীবনবান্ধব। আপনাদের উপকারের উদ্দেশ্যে বইটির বিস্তারিত পেশ করিলাম।

 

  • ভালবাসার চাদর বই পরিচিতিঃ
    ভালবাসার চাদর বইটি মূলত ‘Garments of Love and Mercy’ বইয়ের অনুবাদ। বিয়ের বিভিন্ন আহকাম সম্পর্কিত একটি বই। মুসলিম সমাজে বিয়ে একটা গুরুত্বপূর্ণ ব্যাপার। আমরা অনেকেই মুসলিম হওয়া সত্ত্বেও বিয়ে সংক্রান্ত বিষয়াদি সম্পর্কে একেবারেই অজ্ঞ। এ বইতে খুব সহজ ভাষায় মুসলিম বিয়ের নিয়ম কানুন সম্পর্কে দলিল ভিত্তিক আদ্যপ্যান্ত বর্ণনা করা হয়েছে।
  • লেখক পরিচিতিঃ
    ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায় জন্ম নেওয়া ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস বেড়ে উঠেছন কানাডায় । সেখানেই ১৯৭২ সালে ইসলাম গ্রহন করেন । এরপর ইসলামিক স্ট্যাডিসে বিএ সম্পন্ন করেন মদীনা ইসলামিক ইউনিভার্সিটি থেকে , এমএ করেছেন রিয়াদ ইউনিভার্সিটি থেকে এবং ওয়েলস ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্ট্যাডিজের উপরে পিএইচডি করেছেন । বহু গ্রন্থের প্রণেতা বিলাল ফিলিপস Islamic Online University এর প্রতিষ্ঠাতা ।

 

  • বিস্তারিত পরিচিতি:

বইঃ ভালবাসার চাদর
লেখকঃ ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস ও শাইখ মুস্তাফা আল জিবালী
অনুবাদঃ আবদ আল আহাদ
শারঈ সম্পাদনাঃ ড. মোহাম্মাদ মানজুরে ইলাহী
প্রকাশনীঃ সিয়ান পাবলিকেশন

যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস আল্লামা নাসিরুদ্দিন আলবানী (রহিঃ) এর ফিকহ ও মানহাজের উপরে পড়াশুনা করেছেন শাইখ মুস্তাফা আল-জিবালী। ব্যক্তিগত ভাবে আল্লামা নাসিরুদ্দিন আলবানী (রহিঃ) থেকে ইলমী বিষয়ে বিভিন্ন পরামর্শও নিতেন । তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে যেমন আক্বিদাহ, ফ্বিকাহ , মানহাজ ও দাওয়াতি সম্পর্কে বহু গ্রন্থ এবং প্রবন্ধ রচনা করেছেন ।

সূচনাকথা ও শেষকথা বাদে এই বইতে বিয়ে ও দাম্পত্য সংক্রান্ত মোট ১৪ টি অধ্যায় সন্নিবেশিত হয়েছে । উল্লেখযোগ্য অধ্যায়গুলোর মধ্যে রয়েছে, কল্যানময় বন্ধন, স্বামী-স্ত্রী নির্বাচন পর্ব, বিয়ের প্রস্তাব, আকদ অনুষ্ঠান, বিয়ের অনুষ্ঠান, এক সাথে চলা, বাসর রাত, দৈহিক মিলন, স্ত্রী যখন একাধিক , ওয়ালিমা বা বৌ ভাত, নিষিদ্ধ বিয়ে, স্ত্রীর অর্থনৈতিক নিরাপত্তা, স্ত্রীর অধিকার স্বামীর কর্তব্য, স্বামীর অধিকার স্ত্রীর কর্তব্য।

এ সকল অধ্যায়ের মধ্যে অনুচ্ছেদ আকারে, বিবাহিত জীবনের উপকারিতা, স্বামী-স্ত্রী নির্বাচনে পাত্র-পাত্রীর কি কি বৈশিষ্ট্য থাকতে হবে, বিয়ের প্রস্তাব পাঠানোর পদ্ধতি, ছবি আদান-প্রদান, ইন্টারনেটে পাত্রী দেখার সুবিধা-অসুবিধা, কাদের কে বিয়ে করা বৈধ আর কাদের কে বিয়ে করা বৈধ নয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে।

আরো রয়েছে বাসর রাতের সুন্নাহ সমূহ , স্ত্রীর মোহরানা, স্ত্রীর প্রতি স্বামীর মনোভাব কেমন হবে, স্বামীর প্রতি স্ত্রী মনোভাব কেমন হবে । তবে বইটিতে উল্লেখিত নারীদের পর্দার ফিক্বহ সম্পর্কে স্কলারদের মধ্যে মতভেদ রয়েছে। আর বইয়ের শেষ দিকে ‘মেয়ের প্রতি এক মায়ের উপদেশ’ নামে চমৎকার একটি শিক্ষণীয় বিষয় সংযুক্ত করা হয়েছে । যেখানে বিয়ে হতে চলা একটি মেয়েকে তার মা তাকে বিবাহিত জীবন সম্পর্কে উপদেশ দেন এবং তার স্বামী, সংসার এ বিষয়ে উপদেশ দেন ।

কেউ যদি পুরো বইটা পড়েন তবে আমার বিশ্বাস সুন্নাহ ভিত্তিক মুসলিম সমাজের বিয়ের একটা সামগ্রিক চিত্র তিনি পেয়ে যাবেন। বইটার অনুবাদও অনেক সহজবোধ্য এবং প্রচ্ছদটাও চমৎকার। বইয়ের সাথে সম্পৃক্ত সবাইকে আল্লাহ উত্তম জাযাহ দান করুক, আমিন। এছাড়া আরও বই পাওয়া যায় একটি সাইটে: আমি নিজে অর্ডার করেছিলাম, খু্বই আন্তরিক, বিস্তারিত Link to the websiteBOOKS SHOPPING WEBSITE ] Thank you all for reading my book review Topics. Allah Hafez.

8 thoughts on "[Book Review] ইসলামিক বই’ভালবাসার চাদর ‘Garments of Love and Mercy’ বইয়ের অনুবাদ"

  1. mehedi789 mehedi789 Contributor says:
    boss! need pdf 🥺


    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      pfd kinea pora ar important kosu lekha haate dhore pora oneeeeeeek parthokko vai. but ami try korci pdf khujt. paile hoyto janate pari, insaAllah.
  2. Shamim sopon Author says:
    বই কিনার পর ব্যবহার করা যাবে ৷
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      read o kora jabe….. 😮
    1. STI Lover STI Lover Author says:
      apne agula kiser comment koren vai?
  3. STI Lover STI Lover Author says:
    Sob lekha bold kore rakhcen keno?
    Ar akta boi er review na likhe, ak sathe koyektar review likhle post aro valo hobe.
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      apnar suggession er jonno oneeeeek thanks…….. bold na vai re – Title 6 diye felsi. okey thik kore dicci. 🙂 give me 5 minutes

Leave a Reply