আবদুল্লাহ নামের একজন উদ্যমী লোক ছিলো। তবে তার মধ্যে অভিজ্ঞতার কমতি ছিল। খুব ধার্মিক লোক ছিলো। তিনি একদিন যোহরের নামাজ আদায় করতে যাচ্ছিলেন। তখন পথে একজন মানুষকে দেখলেন তিনি নামাজ বাদ দিয়ে খেজুরের কাদি ঠিক করছে। দেখে মনে হচ্ছিল নামাজের প্রতি তার কোনো আগ্রহ নেই।

তখন আবদুল্লাহ তাকে বললো” এই বেটা! নামাজের জন্য তাড়াতাড়ি গাছ থেকে নেমে আয়”। লোকটি শান্ত ভাবে উত্তর দিলো” ঠিক আছে ভাই! আসছি।

আবদুল্লাহ বললো, ‘ তাড়াতাড়ি কর। বেটা গাধা কোথাকার’।

গাধা কথাটি শোনার সাথে সাথে লোকটি রেগে গিয়ে তাকে গাছ থেকে একটা শাখা কেটে বললো, ‘কি বললে?  আমি গাধা।  দাড়াও আমি এখনি তোমার বারোটা বাজিয়ে দিবো।

অবস্থা খারাপ দেখে আবদুল্লাহ মুখে রুমাল দিয়ে মসজিদে চলে গেল। যাতে তাকে চিনতে না পারে। লোকটি নিচে নেমে তাকে না পেয়ে নামাজ পরে শান্ত হয়ে বাড়ি ফিরে হালকা বিশ্রাম নিয়ে আবার গাছে উঠলো বাকি কাজ শেষ করার জন্য।

এবার আছরের নামাজ পড়ার জন্য আবদুল্লাহ যাচ্ছিল তখন লোকটিকে দেখে আবদুল্লাহ  সালাম দিয়ে বললো,’ ভাইজান কেমন আছেন?

লোকটি বললো,’ আলহামদুলিল্লাহ ভালো আছি।

আবদুল্লাহ বললো, এবছর খেজুর কেমন হয়েছে?

লোকটি বলল “আলহামদুলিল্লাহ ভালো হয়েছে”

এর জবাবে আবদুল্লাহ লােকটির জন্য দোয়া করলাে- ‘আল্লাহ আপনাকে  তৌফিক দান করুন। আপনার ফল ও ফসলে বরকত দান করুন। আপনার রিযিক বাড়িয়ে দিন। আপনার পরিশ্রমের উত্তম প্রতিদান দান
করুন। আপনার সন্তানদেরকেও অনুরূপ দান করুন। আবদুল্লাহর দোয়া শুনে লােকটি খুশি হয়ে আমিন আমিন বলতে লাগলাে। এরপর তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলাে ।

এরপর আব্দুল্লাহ বললাে, মনে হচ্ছে, কাজের ব্যস্ততার কারণে আসরের আযান শুনতে পান নি। আসরের আযান তাে হয়ে গেছে। একামতের সময়ও হয়ে গেছে। এখন একটু কাজে বিরতি দিয়ে নামাযটা পড়ে নিন ।

নামাযের পর অবশিষ্ট কাজ শেষ করতে পারবেন। আল্লাহ আপনার শরীর সুস্থ রাখুন। লােকটি খুশি হয়ে বললাে, ইনশাআল্লাহ, ইনশাআল্লাহ। এরপর সে আস্তে আস্তে গাছ থেকে নামলাে। নীচে নেমে সে আবদুল্লাহর সঙ্গে করমর্দন করলাে। এরপর বললাে, এমন চমৎকার ও অমায়িক ব্যবহারের জন্য আপনাকে ধন্যবাদ। তবে জোহরের সময় যে লােকটার সঙ্গে আমার কথা হয়েছিল তাকে ধরতে পারলে বুঝিয়ে দিতাম, গাধা কে?!

ফলাফল…
আপনি অন্যদের সাথে যেমন আচরণ করবেন,
অন্যরাও আপনার সাথে তেমন আচরণ করবে।

লেখাটা “enjoy your life” বই থেকে নেওয়া।আপনারা চাইলে ২য় পর্ব আমার সাইটে পোস্ট করবো। কমেন্ট করে জানান মতামত।

আমার সাইটঃ বিকল্প বিদ্যালয়

 

One thought on "যেভাবে আচরণ দক্ষতাকে উন্নত করে মানুষের মন জয় করতে হয় ( ১ম পর্ব)"

Leave a Reply