শীত চলে এসেছে। আর এ সময়টায় শীতল হাওয়া ও বাতাসে বেড়ে যাওয়া ধুলাবালুর কারণে ত্বক স্বাভাবিক আর্দ্রতা দ্রুত হারিয়ে ফেলে এবং হয়ে যায় খসখসে ও মলিন।

ফলে এই সময়ে ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন হয়। ত্বকের সঠিক যত্ন নিলে এ সময়েও ত্বকের নিস্তেজ ও শুষ্কভাব দূর হবে এবং ত্বক থাকবে স্বাস্থ্যকর, উজ্জ্বল ও কোমল।

শীতে ত্বকের কোমল ভাব বজায় রাখার জন্য বাজারে নানা ধরনের ময়েশ্চারাইজ ক্রিম ও লোশন পাওয়া যায়। তবে এগুলোতে কেমিক্যালের ঝুঁকিও থাকে। তাই ঘরোয়া উপায়েই শীতে ত্বকে নিয়ে আসতে পারেন কোমল ভাব।


★ ময়েশ্চারাইজ ত্বক পাবার কিছু ঘরোয়া উপায়


* মধু ও ডিমের কুসুম শুষ্ক ত্বকের জন্য দারুণ উপযোগী। মধু ও ডিমের মিশ্রণ ত্বককে নরম ও মসৃণ করে তোলে। একইসঙ্গে ময়েশ্চারাইজও করে।

* শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল সবসময়ই উপযোগী। সব ধরনের ত্বকে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

* দুই চা চামচ দুধের মধ্যে দুই চা চামচ মধু মিশিয়ে সেই মিশ্রণ মুখে মেখে রাখুন। কিছুক্ষণ রেখে তা ধুয়ে ফেলুন।

* শুষ্ক ত্বকের সমস্যা মেটাতে অ্যালোভেরার সঙ্গে দুধ মিশিয়ে মাখলে দারুণ ফল পাওয়া যায়। দুটিকে মিশিয়ে মুখে মেখে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

* কলা ও দই দুটোই যেকোনো ত্বকের জন্য ভালো। শুষ্ক ত্বকের ক্ষেত্রে দুটিকে আরো বেশি করে ব্যবহার করা উচিত। অর্ধেক পাকা কলা কয়েক চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। মিনিট ২০ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ধন্যবাদ।।।। ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।

2 thoughts on "[Life Style] এই শীতে বিভিন্ন কসমেটিক ছাড়াই নিজেকে সুন্দর ও ত্বক মসৃন রাখুন"

  1. monirul420 Contributor says:
    good post


  2. Js Jakaria Jakaria Khan Contributor Post Creator says:
    ynx

Leave a Reply