ব্রণের সমস্যা কম বেশি সব নারীরই থাকে। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বক, তারা ব্রণের সমস্যায় সবসময়ই জেরবার। ছেলেদেরও এই সমস্যা থেকে মুক্তি নেই। ব্রণ দূর করার জন্য বাজারে যেসব প্রসাধনী পাওয়া যায়, সেগুলোয় পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এগুলো ব্রণ তো দূর করেই না, বরং কেমিক্যালের কারণে ত্বক কালচে ও রুক্ষ হয়ে যায়। তাই এসব পণ্য ব্যবহার না করে ঘরোয়া উপায়ে এর সমাধান করা নিরাপদ। এক দিনেই ব্রণ দূর করুন।

মুখের ব্রণ কীভাবে দূর করবেন সে সম্বন্ধে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে কিছু উপায়ের কথা বলা হয়েছে। চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন-
সরিষা ও মধু
সরিষাতে প্রচুর পরিমাণে স্যালিসিলিক এসিড রয়েছে, যা খুব সহজেই ব্রণের জীবনুকে ধংস করে। সামান্য সরিষা গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ব্রণ দূর হওয়ার পাশাপাশি ব্রণের দাগও দূর হবে।
গ্রিন টি এর আইস কিউব
বেশি করে গ্রিন টিয়ের পাতা দিয়ে কড়া চা তৈরি করে নিন। এবার এই চা আইস ট্রেতে রেখে কিউব তৈরি করে নিন। এবার এই আইস কিউব দিয়ে ব্রণের ওপর ভালো ভাবে ঘষুন। এতে ব্রণের ফোলা ভাব ও চুলকানি কমে যাবে।
টমেটো স্লাইস
টমেটো ত্বকে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। এটি ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের অন্যান্য ইনফেকশনজনিত সমস্যাও দূর করে। দিনে অন্তত দুইবার টমেটোর স্লাইস দিয়ে ত্বক ভালোভাবে ঘষুন। এটি আপনার ত্বকের ব্রণ তৈরির ছত্রাক ধংস করবে।
রসুনের রস
যে কারণে ব্রণ তৈরি হয়, সেই জীবাণু ধ্বংস করতে রসুনের রস বেশ কার্যকরী। সামান্য পরিমাণে রসুনের রস ব্রণের ওপর দিয়ে রাখুন। এবার শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। রসুনের ঝাঁঝ ব্রণের চুলকানি দূর করবে এবং ব্রণের জীবাণু চিরতরে ধংস করবে।
ডিমের সাদা অংশের মাস্ক
প্রথমে মুখের যেখানে যেখানে ব্রণ আছে, সেগুলোর ওপর লেবুর রস দিন। এবার পুরো মুখে ডিমের সাদা অংশ মাস্কের মতো করে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করার পাশাপাশি মুখের কালচে ভাবও দূর করবে।
অ্যাপল সিডার ভিনেগার
ব্রণ দূর করার আরেকটি কার্যকরী উপায় হলো অ্যাপল সিডার ভিনেগার। একটি তুলার বলে অ্যাপল সিডার ভিনেগার লাগিয়ে ব্রণের ওপর লাগান। পাঁচ মিনিট রেখে দিন। দিনে অন্তত তিন থেকে চার বার এভাবে তুলা দিয়ে অ্যাপল সিডার ভিনেগার লাগান। দেখবেন, অনেক দ্রুত আপনার ব্রণ দূর হয়ে যাবে।
মুলতানি মাটি ও তেল
এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল ও পানি মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ভালোকরে ধুয়ে ফেলুন। দেখবেন, এক রাতের মধ্যেই আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে।
লেবুর রস
ঘুমানোর আগে তুলায় লেবুর রস লাগিয়ে ব্রণের ওপর দিয়ে রাখুন। এভাবে সারারাত রেখে দিন। দেখবেন, সকালে ব্রণ শুকিয়ে যাবে এবং নিজে থেকেই মুখ থেকে খসে পড়বে।

13 thoughts on "এক দিনেই ব্রণ দূর করুন 100% সত্য"

  1. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:
    U R MOST weLCOME
  2. Moksudur Rahman Moksudu Contributor says:
    এক সাথে এত কিছু পাবো কই
    1. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:
      এটা use করতে পারেন সরিষাতে প্রচুর পরিমাণে স্যালিসিলিক এসিড রয়েছে, যা খুব সহজেই ব্রণের জীবনুকে ধংস করে। সামান্য সরিষা গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ব্রণ দূর হওয়ার পাশাপাশি ব্রণের দাগও দূর হবে।
  3. Rian Contributor says:
    ((রসুনের রস
    যে কারণে ব্রণ তৈরি হয়, সেই জীবাণু ধ্বংস করতে রসুনের রস বেশ কার্যকরী। সামান্য পরিমাণে রসুনের রস ব্রণের ওপর দিয়ে রাখুন। এবার শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। রসুনের ঝাঁঝ ব্রণের চুলকানি দূর করবে এবং ব্রণের জীবাণু চিরতরে ধংস করবে।!!!))))))
    উপরের এই লেখাটায় আমাদের একজন সিনিয়র ভাইয়ার মন্তব্য “রসুনের রস নাকি ত্বকের জন্য ক্ষতিকর?
    আপনাদের কি ধারনা এটা কি সত্য!””!”?
    1. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:
      এটা use করতে পারেন সরিষাতে প্রচুর পরিমাণে স্যালিসিলিক এসিড রয়েছে, যা খুব সহজেই ব্রণের জীবনুকে ধংস করে। সামান্য সরিষা গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ব্রণ দূর হওয়ার পাশাপাশি ব্রণের দাগও দূর হবে।
  4. Different Shakib Different Shakib Contributor says:
    Onek kisu janlam. Thanks brother.
  5. shohughossain shohughossain Contributor says:
    rasal by upnar phone number ta dan plz…………

Leave a Reply