ভ্রমণে গেলে লাগেজের বিকল্প নেই। তবে লাগেজ হারিয়ে যাওয়াটা বেশ কষ্টের। বেড়াতে গেলে বা বেড়ানো শেষে ফিরে আসার পথে স্বভাবতই লাগেজে প্রয়োজনীয় ও শখের অনেক জিনিসপত্র থাকে। বিমানে লাগেজ হারিয়ে যাওয়া মানুষের জন্য বেশ মাথা ব্যথার বিষয়। সেই লাগেজ বিমানবন্দরে খুঁজে বের করাও কষ্টসাধ্য। তবে সমস্যা সমাধানে বের হয়েছে ‘স্মার্ট লাগেজ’। বিশ্ববিখ্যাত লাগেজ নির্মাতা প্রতিষ্ঠান রেডেন প্রযুক্তি বাজারে এনেছে নতুন এই স্মার্ট লাগেজগুলো।

2016_03_30_15_45_13_1XwRsNevIauNsNe0OEBVuRYFowBNS2_original

দুটি সাইজে স্মার্ট লাগেজ গুলো পাওয়া যাচ্ছে অনলাইনে। ২২ ইঞ্চি ভার্সনের লাগেজের ওজন ৩ কেজি এবং ২৮ ইঞ্চি ভার্সনের লাগেজের ওজন ৫ কেজি। দুটি লাগেজেই নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়েছে বিশ্বমানের টিএসএ লক। তাছাড়া এই লাগেজগুলোতে টেলিস্কোপিং হ্যান্ডেল এবং চারটি ডাবল স্পিনিং চাকা রয়েছে।

স্মার্ট ফিচারগুলোর মধ্যে এই লাগেজ গুলোর হ্যান্ডেলে রয়েছে ওজন সেন্সর। সুতরাং লাগেজটি যখন আপনি হাতে বহন করবেন আপনি সহজেই জানতে পারবেন আপনার আনুসঙ্গিক সহ লাগেজটির ওজন কত? আর এই ওজনটি দেখতে পারবেন অ্যাপসের মাধ্যমে আপনার স্মার্টফোনে। লাগেজটিতে রয়েছে দুটি ইউএসবি পোর্ট। লাগেজের ভেতরে একটি অপসারণযোগ্য ব্যাটারি দেয়া হয়েছে। তাই আপনি চাইলে লাগেজ ছাড়াও আপনার ফোনটি চার্জ করতে পারবেন। চার্জিং সিস্টেম ছাড়াও লাগেজ গুলোতে রয়েছে ব্লুটুথ রেডিও।

এই স্মার্ট লাগেজের সুবিধা ভোগ করতে হলে আপনার স্মার্টফোনে রেডেন অ্যাপস ইন্সটল করতে হবে। এই অ্যাপসটি আপনাকে সতর্ক করবে লাগেজটি কোথাও ফেলে গেলে।

ব্লুস্মার্ট অ্যাপস ব্যবহার করে আপনি লাগেজে স্মার্ট লক ব্যবহার করতে পারবেন। ব্লুস্মার্ট ডিভাইসটিতে ৩জি এবং জিপিএস ট্র্যাকিং অপশন রয়েছে। রেডেন অ্যাপস ব্যবহার করে আপনি উবার ট্যাক্সিক্যাবের সেবাও গ্রহণ করতে পারবেন।

এখন পর্যন্ত এই স্মার্ট লাগেজ পুরোপুরি না হারানোর নিশ্চয়তা প্রদান করতে পারে না। এছাড়াও ডাটা কানেকশন ছাড়া এই লাগেজ কিভাবে খুঁজে পাওয়া যাবে তাও নির্দিষ্ট করে বলা হয়নি।

২২ ইঞ্চি লাগেজের মূল্য ২৯৫ ডলার ও ২৮ ইঞ্চি লাগেজের মূল্য ৫৯৫ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ২৩ হাজার ৬০০ টাকা এবং ৪৭ হাজার ৬০০ টাকা।

Leave a Reply