কবি সাহিত্যিকরা প্রেমকে কত কিছুর সঙ্গেই না তুলনা করেছেন। তবে কবি সাহিত্যিকদের বাইরে অনেকেই প্রেমকে তুলনা করেছেন নেশা গ্রহণের সঙ্গে। প্রেমে পড়া যে নেশা গ্রহণের মতোই ব্যাপার, বিষয়টি সম্প্রতি এক গবেষণার মাধ্যমে প্রমাণিত করেছেন গবেষকরা!

Addictive-cocaine

আমাদের মধ্যে অনেকে জোর গলায় বলে থাকেন প্রেম মানুষকে নিষ্কর্ম করে দেয়। সেই সূত্র ধরেই সম্প্রতি গবেষণায় প্রেমে পড়ার পরিণতির নতুন তথ্য পেয়েছেন গবেষকরা। সেখানে দেখা গেছে কোনও মানুষ যখন তার প্রেমাস্পদের ছবির দিকে তাকায় তখন তার মস্তিষ্কে যে প্রতিক্রিয়া হয় তা কোকেনের মতো প্রতিক্রিয়া ঘটায়। এবং সেটা ড্রাগ সেবনের প্রতিক্রিয়ার সমান কাজ করে।

মানুষের মস্কিস্কে প্রেমের প্রভাব নিয়ে প্রায় বিশ বছর ধরে গবেষণা করে আসছেন শাওনা স্পিঙ্গার নামের এক মার্কিন গবেষক। সম্প্রতি এ গবেষক সাইকোলজি টুডে নামের জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলেন, ‘প্রেম মানবমস্তিষ্কের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ও বিবেচনাবোধ হ্রাস করে।’ এ বিষয়ে প্রায় ১০০ জন প্রেমে-পড়া মানুষকে নিয়ে সমীক্ষা চালানোর পরই এই মন্তব্য করেছেন বলে প্রতিবেদনে জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ‘প্রেমে পড়ার পর মানুষের শরীরে কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটে যাতে তার মস্তিষ্ক আংশিকভাবে পঙ্গু হয়ে পড়ে। উদাহরণ স্বরূপ তাঁরা দেখান যে, প্রেমে পড়ার পরে শরীরে ডোপামাইনের মতো কিছু রাসায়নিক বেড়ে গিয়ে মস্তিষ্কের বিবেচনাবোধ কমিয়ে দিয়েছে।’ সুতরাং বুঝতেই পারছেন!

Leave a Reply