শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে কিডনি অন্যতম। কিডনির রোগ সম্পূর্ণ শরীরকে নাজুক করে দেওয়ার জন্য যথেষ্ট। কিছু উপসর্গ রয়েছে যেগুলো দেখলে বোঝা যায় কিডনির রোগ হওয়ার আশঙ্কা রয়েছে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টাইম ফর ন্যাচারাল জানিয়েছে এসব লক্ষণের কথা।

কোমর ব্যথা
সঠিকভাবে অঙ্গ বিন্যাসের অভাবে কোমর ব্যথা হয়। তবে কিডনির ক্ষতির কারণেও কিন্তু অনেক সময় কোমর ব্যথা হয়। এটি একটি প্রাথমিক লক্ষণ কিডনি রোগের। তাই কোমর ব্যথায় অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।
শুষ্কতা ও চুলকানি
কিডনি শরীরের বিষাক্ত পদার্থগুলোকে দূর করে দিতে ছাঁকনি হিসেবে কাজ করে। কিডনি ভালোভাবে কাজ না করলে দূষিত পদার্থগুলো রক্তের মধ্যে বাড়তে থাকে। এতে ত্বকের ভেতর চুলকানি, শুষ্কতা ও র্যাশের মতো সমস্যা হয়। ত্বকের অন্যান্য সমস্যার ক্ষেত্রে বিষয়গুলো হলেও কিডনির সমস্যার ক্ষেত্রে এসব বিষয়গুলো হয়।

প্রস্রাবের ধরনের পরিবর্তন

কিডনির সমস্যা হলে প্রস্রাবের ধরনের পরিবর্তন হয়। প্রস্রাব অনেক সময় ফেনাযুক্ত হয়, সাধারণ অব্স্থার তুলনায় অনেক বেশি হয়, প্রস্রাবের রং গাঢ় হয়, অনেক সময় প্রস্রাব করতে অসুবিধা বোধ হয়, প্রস্রাবের সঙ্গে রক্ত যায়। এসব সমস্যা দেখলে চিকিৎসকের পরামর্শ নিন।

দীর্ঘমেয়াদি দুর্বলতা ও অবসন্নতা
কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার আরেকটি লক্ষণ হলো দীর্ঘমেয়াদি দুর্বলতা ও অবসন্নতা। কিডনির সমস্যা হলে কোষে অক্সিজেন পরিবহনে সমস্যা হয়। এতে শরীর দুর্বল ও অবসন্ন লাগে। শরীর ফুলে যাওয়া কিডনি ভালোভাবে কাজ না করলে শরীরে তরল (ফ্লুইড) জমে। এতে মুখ, পা, পায়ের পাতা, হাঁটু ইত্যাদি অংশে পানি এসে ফুলে যায়। যদি শরীর ফোলার এ রকম সমস্যা দেখা যায় তাহলে অবহেলা করবেন না।

স্বাস্থ্য পরামর্শ এর অন্যান্য পোস্ট

5 thoughts on "কিডনির সমস্যার পাঁচ লক্ষণ"

  1. SM MoniR SM MoniR Contributor says:
    রানা ভাই ও নাছির ভাই দয়া করে আমার পোষ্ট গুলো পড়েন। যদি পোষ্ট গুলো আপনাদের ভালো লাগে তাহলে আমাকে দয়া করে টিউনার বানান।


    1. Rashed Khan Rashed Khan Contributor says:
      তুই একসময় ট্রিকবিডির টিউনার ছিলি Monir650 নামে। স্মাম করার জন্য রানা ভাই তোকে টিউনার থেকে হাঠায়ছে। তুই আবার টিউনার হওয়ার জন্য কানতাছিস কেন?
    2. SM MoniR SM MoniR Contributor says:
      Sorry vai আপনি আমার সমন্ধে ভুল মন্তব্য করতেছেন
  2. Rashed Khan Rashed Khan Contributor says:
    শাহীন ভাই আপনার নিউএসএমএসবিডি সাইডের ডিজাইনটা খুব ভাল লাগছে আমার কাছে
    1. shahin Ekbal shahin Ekbal Contributor Post Creator says:
      thank you

Leave a Reply