সারাদিন কাজের পর শরীর চায় পূর্ণ বিশ্রাম বা ঘুম। কিন্তু যখন পর্যাপ্ত বিশ্রাম শরীরকে দেওয়া যায় না, তখনই দেখা দেয় বিপত্তি। “রাতে ঘুম আসতে চায় না।” এই অভিযোগ করা মানুষের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আপনার যদি রাতে ঠিকমত
ঘুম না হয় তবে কিছু টিপস অবশ্যই মেনে চলতে হবে। রাতে ঘুমের সমস্যায় পরামর্শ দিয়েছেন ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার।

→ শরীরচর্চা করুন: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার শরীর চর্চা বিষয়ে বলেন, “ঘুমানোর আগে হালকা শরীর চর্চা করলে ভালো ফল মিলতে পারে। এছাড়া মেডিটেশন বা নিশ্বাসের ব্যায়ামও দ্রুত ঘুম আনায়নের ক্ষেত্রে ভালো ভূমিকা পালন করে।” ক্যাফেইনযুক্ত খাবারকে না: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার বলেন, “কোনভাবেই ঘুমানোর আগে ক্যাফেইনযুক্ত খাবার যেমনঃ চা কফি পান করা যাবে না। এগুলো আপনার রাতের ঘুমকে কেড়ে নিতে পারে।”

→ বিছানাকে শুধু ঘুমের কাজে লাগান: বিছানাকে শুধু ঘুমের জন্য নির্দিষ্ট রাখা উচিত। এ প্রসঙ্গে ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার বলেন, “আমাদের মধ্যে অনেকেই বিছানায় বসে বই পড়া, খাওয়া দাওয়াসহ নানাকাজ করেন। কিন্তু বিছানাকে শুধু ঘুমের কাজে ব্যবহার করতে হবে। এমনকী বিছানায় শুয়ে বিভিন্ন বিষয়ে চিন্তা করাটাও উচিত নয়।”

→ খেতে পারেন গরম দুধ: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার বলেন, “ঘুমানোর এক কাপ গরম দুধ উপকারী হতে পারে। এটা দ্রুত ঘুমিয়ে পড়ার জন্য বেশ উপকারী।”

→ বালিশ হবে আরামদায়ক: আপনার যদি ঠিক সময়ে ঘুম না আসে তবে আপনার বালিশের দিকে নজর দিন। লক্ষ্য করুন আপনার বালিশটি আরামদায়ক কি না।

ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার এ প্রসঙ্গে বলেন, “সকলের উচিত আরামদায়ক বালিশে শোয়া। তবে অতিরিক্ত শক্ত এবং অতিরিক্ত নরম বালিশ পরিহার করতে হবে।” বিছানাকে রাখুন পরিষ্কার

→ গোছানো: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার বলেন, “অবশ্যই আপনার বিছানাকে পরিষ্কার পরিছন্ন এবং গোছানো রাখতে হবে। বিছানার চাঁদরে, বালিশের কভারে সাদার আধিক্য রাখতে পারেন। মোট কথা ঘরে ঢুকলেই মনকে প্রফুল্ল করার সব ব্যবস্থা রাখুন।”

→ ঘুমের ঔষধে হন সতর্ক: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার ঘুমের ঔষধে ব্যাপারে বলেন, “অনেকেই ইচ্ছামত ঘুমের ঔষধ সেবন করেন, যা আপনার শরীরকে মারাত্নক ক্ষতির দিকে ঠেলে দিতে পারে। তাই ঘুমের ঔষধ সেবনে অবশ্যই সতর্ক হতে হবে এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।”

→ সিগারেটকে না: ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার যুক্ত করেন, “অনেকেরই অভ্যাস আছে ঘুমের আগে আয়েশ করে সিগারেট ধরানো। কিন্তু সিগারেটের নিকোটিন আপনার ঘুমকে কমিয়ে দিতে পারে। তাই ঘুমানোর আগে সিগারেট আর নয়।” পরামর্শ দিয়েছেন ডাঃ মোঃ রাশেদুল আনোয়ার এমবিবিএস, ঢাকা মেডিকেল কলেজ।

Leave a Reply