নিজের YouTube Channel খুলুন মাত্র ৫ মিনিটে!

YouTube নিয়ে নতুন করে কিছু বলার নেই। এ মূহুর্তে ভার্চ্যুয়াল মার্কেটে সব থেকে বড় video streaming site হচ্ছে YouTube। কয়েক মিলিয়ন ভনিয়মিত ভিজিটর নিয়ে এই সোশ্যাল মিডিয়া সাইটটি প্রতি নিয়তই আরও বেশি নির্ভরযোগ্য হয়ে উঠছে। শুধু যে বিনোদনের জন্য এই সাইটটি জন প্রিয় হয়ে উঠছে তা নয়; বিভিন্ন ধরণের সামাজিক অবক্ষয়, অনিয়ম, অপরাধ ও ষড়যন্ত্রের মতো ঘৃণিত কাজগুলোকে প্রকাশ্যে লোক সম্মুখে এনে রীতিমত একটা নব জাগরণ সৃষ্টি করছে এই YouTube। এমনকি বিজ্ঞানের প্রসারেও এই সাইটটি অন্যান্য মিডিয়া থেকে পিছিয়ে নেই। হরেক রকম লোকের আনাগোনা এখানে। প্রত্যেকেরই রয়েছে নিজস্ব পছন্দ। কেউ আসে বিনোদনের উদ্দেশ্য, কেউ আসে সামাজিক অবক্ষয়ের তথ্য পেতে আবার কেউ বা আসে বিজ্ঞানের প্রসারের উদ্দেশ্যে। ভিজিটরদের অনেকেরই ইচ্ছা থাকে নিজের সংগ্রহের কিছু ভিডিও সবার সামনে তুলে ধরতে। নিজের পছন্দ আর রুচি বোধ সবার সাথে ভাগাভাগি করে নিতে। আবার কেউ কেউ আবার বাণিজ্যিক উদ্দেশ্যেও রাখেন। কিন্তু ইচ্ছা হলেও উপায় জানা নেই বলে অনেকে ব্যর্থ মনোরথ নিয়ে বসে থাকেন। আজ আমি আপনাদের কাছে যে পোষ্টটি তুলে ধরতে যাচ্ছি আশা করি তারপর থেকে আপনাদের আর ভগ্ন মনোরথ নিয়ে বসে থাকতে হবে না।

হ্যা, বন্ধুগণ আজ আমি আপনাদের জানাব কিভাবে আপনি YouTube এ আপনার নিজের Channel খুলবেন। আমাদের বাংলা সাইটগুলোতে YouTube এ নিজস্ব Channel খোলা বিষয়ক তেমন কোনো টিপস দেয়া হয় না।। কিন্তু আজ আমি আপনাদের YouTube Channel খোলার সম্পূর্ণ ও সব থেকে সহজ একটা Guide line দেব। আশা করি এরপর থেকে আপনারও আর অন্য কারোর দ্বারস্থ হতে হবে না। এই Guide line মেনে চললে মাত্র ৫ মিনিটে আপনি আপনার নিজের একটি চ্যানেলের মালিক হয়ে যাবেন। তাহলে চলুন কাজে নামা যাক-

YouTube এ Channel খুলতে হলে সব থেকে আগে আপনাকে এখানে সাইন ইন (Sign in) করতে হবে। আপনার Gmail ID আর একটা password দিয়ে সাইন ইন করুন। সাইন ইন করার পর নীচের ছবিটির মতো যদি স্ক্রীন আপনার সামনে আসে তাহলে লাল দাগ দেয়া অংশটিতে (My Channel) ক্লিক করুন। আর না হলে সরাসরি পরের ধাপে চলে যান।

এবার আপনার সামনে যে স্ক্রীনটি আসবে তার ডান দিকের কোণায় Profile Picture অপশনে একটি ক্লিক করুন। তারপর YouTube Settings অপশনে ক্লিক করুন (ছবির মতো)।

এবার নতুন এই স্ক্রীনটির একেবারে নীচে দেখুন Create a new Channel নামের যে অপশনটি আছে তাতে একটি ক্লিক করুন।

বক্সে আপনার চ্যানেলের নাম দিন। Category তে বাছাই করুন কোন ধরণের চ্যানেল আপনি খুলতে চান। এবার “I agree to Page Term” লেখায় টিক দিয়ে Done প্রেস করুন।

আপনার চ্যানেল তৈরি হয়ে গেছে। এবার আপনাকে Suitable Thumbnail image, Cover ইত্যাদি আর ছোট খাট যা যা দরকার সেগুলো সব ইন্সট্রাকশন অনুযায়ী করে নিতে হবে। আশা করি নিজের থেকে এই কাজগুলো করতে পারবেন। না পারলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে অথবা পোষ্টের নীচে কমেন্ট করে বিষয়টি জানান। সব শেষ হয়ে গেলে এবার আপনার ভিডিও Upload করা শুরু করে দিন।

Video Upload করতে হলে প্রথমে Video ট্যাবটি প্রেস করুন। তারপর Upload a Video লেখাটাতে ক্লিক করুন। ব্যস তারপর পছন্দ মতো ভিডিও সিলেক্ট করে আপলোড করে দিন আপনার সদ্য নির্মিত YouTube চ্যানেলে।

ব্যাক্তিগত YouTube Channel খোলার এই প্রক্রিয়াটি খুবই সহজ। কিন্তু উপায় না জানার কারণে অনেকেই এটা খুলতে পারেন না। YouTube Channel থেকে উপার্জন করতে চাইলে বা আপনার চ্যানেলের ভিজিটর বাড়াতে চাইলে এক্সক্লুসিভ সব ভিডিও সংরক্ষণ করুন আর Facebook, Twitter, Google+ প্রভৃতি সোশ্যাল মিডিয়া গুলোতে আপনার বন্ধু-বান্ধব আর পরিচিত মানুষদের মাঝে আপনার চ্যানেলের ভিডিওগুলো শেয়ার করা শুরু করুন। তাদেরও অনুরোধ করুন যাতে তারা এইসব ভিডিও অন্যদের সাথে শেয়ার করে। এভাবে নিত্য নতুন ভিডিও আপলোড করে আর শেয়ার করতে থাকলে আপনার চ্যানেলের ভিজিটর লাখের ঘরও পেরিয়ে যাবে ইনশাল্লাহ!!! আর YouTube Channel থেকে উপার্জন করতে চাইলে কি করতে হবে সে ব্যাপারে আমার পরের পোষ্টে আপনাদের অবশ্যই জানাব। সে পর্যন্ত অপেক্ষা করুন আর আমাদের সাথে থাকুন। ভালো থাকবেন। আস্লামাইকুম!!!

বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন।
ফেসবুকে আমি

18 thoughts on "খুব সহজে নিজের YouTube Channel খুলুন মাত্র ৫ মিনিটে! [screenshot] সহ"

  1. Reja BD Reja BD Author says:
    Apnar fb id name Bishal ar Ekhane mamun keno ?


    1. Mamuon Sarker mamun 786 Author Post Creator says:
      amar nick name bishal….
  2. Nikhil Roy NIKHILROY Author says:
    Please review my post
  3. mdjamir510 mdjamir510 Contributor says:
    ভাই আমার মাই চেনেল লেখাটা নেই আমি কি ভাবে করব।তাছারা সব অবসন আছে।
  4. Jack Jack Author says:
    Create krte pari but URL Change korte pari nah,oita parle den
  5. Rahman bd Rahman bd Contributor says:
    রানা ভাই টিউনার হতে চাই
  6. M Tazul IslaM tazulOfficial Author says:
    ভাই আমরা নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে পোষ্ট লেখি কিন্তু approved হয় না। তাহলে এখানে একাউন্ট করে লাভ কি??????

    প্লিজ আমাকে টিউনার করুন?????

  7. Biplop420 Biplop420 Contributor says:
    ভাই আমরা নিজের সৃজনশীলতা কাজে
    লাগিয়ে পোষ্ট লেখি কিন্তু approved হয়
    না। তাহলে এখানে একাউন্ট করে লাভ
    কি??????
    প্লিজ আমাকে টিউনার করুন?????


  8. Sayhan Ahmed Sayhan Ahmed Contributor says:
    bro ai youtube chanel kulle ki amar shob favarit gan raka jabe ?
    1. Mamuon Sarker mamun 786 Author Post Creator says:
      hmmm
  9. Saju Ahmed Saju Ahmed Contributor says:
    Rana vai apni trickbd theke jokhon theke download link dia taka income bondho korsen apnar visitor hariye jacche…….
    Chutmarani Rana tumi gp..robi offer er ad diye taka income korle dos nai..amora koektaka download link dia income korlei dos.
    Haire Rana Selfish.
  10. Rahatbd Rahatbd Contributor says:
    রানা ভাই আমার পোস্ট টা এপ্রোভ করেন
    প্লিজ।আসা করে অনেকে এই পোস্টির
    মাধ্যমে শফিং করে নিতে পারবে।
  11. Samin Sadat Samin Sadat Contributor says:
    Rana vai make me tuner plz
  12. ARFAT Md Chiste Contributor says:
    ProthomTune.tk
  13. mamunhossain mamunhossain Contributor says:
    mobile diye kaj kora jabe

Leave a Reply