আসলামুআলাইকুম,
ইন্টার‌নেট ব্যবহাের স‌চেতনতার পোস্ট নি‌য়ে হা‌জির হ‌য়ে‌ছি,আসাক‌রি ভা‌লো লাগ‌বে।

ইন্টারনেট এর অপবাবহার

ইন্টারনেট এর অপকারিতা আর অপবাবহার এক নয়। ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ এবং কাজের একটা জিনিস। কিন্তু কেউ সেটার অপবাবহার করলে সেটা ইন্টারনেট এর দোষ নয়। সেটা অপবাবহার কারীর নৈতিকতার সমস্যা। ব্লগিং বা ব্লগার এই শব্দগুলো বাংলাদেশসের প্রেক্ষাপটে অনেক খারাপ একটা সব্দ হিসেবে বিবেচিত হয়। কিন্তু ব্লগ খুব গুরুত্বপূর্ণ এবং উপকারি একটা প্রযুক্তি।

তুমি যখন সার্চ দিয়ে বিভিন্ন ওয়েব সাইট ঘুরে ঘুরে দেখতে শুরু করবে তখন দেখতে পাবে অনেক ওয়েবসাইট বিভিন্ন ধরণের অফার দিয়ে ফাইল ডাউনলোড করতে বলে। এই ফাইলগুলো ভাইরাস ছড়ানো

ক্ষতিকর ওয়েব সাইট

ইন্টারনেটে অনেক ওয়েব সাইট তথ্য বা সেবা প্রদান করার নামে প্রতারণা করে। যেমন টাকা প্রদান করে কিনতে হয় এমন কোন প্রোগ্রাম হয়তো তোমাকে বিনামূল্যে ডাউনলোড করার লোভনীয় অফার দেবে। এর জন্য তোমাকে প্রথমে নিবন্ধন করতে বলবে। নিবন্ধনের পর হয়তো বলবে প্রোগ্রামটি এখন পাওয়া যাচ্ছে না। এটা করার উদ্দেশ্য হল তোমার ইমেইল আইডি সংগ্রহ করা। ইমেইল সংগ্রহ করার উদ্দেশ্য পরবর্তীতে ইমেইলের মাধ্যমে প্রতারণা করা। কিংবা এমন হতে পারে তোমাকে যে প্রোগ্রামটি ডাউনলোড করতে দেয়া হয়েছে সেটি ভাইরাস যুক্ত।

বিভিন্ন ওয়েব সাইটে বিচরনের সময় নিম্নের বিষয়গুলো মেনে চলা উচিৎ।

সব ওয়েব সাইটে ইমেইল দিয়ে নিবন্ধন না করা।
ওয়েব সাইটের অ্যাড্রেসের শুরুতে https:// আছে কিনা।
ওয়েব সাইটের ফাইল ডাউনলোড করা থেকে বিরত থাকা।
অনেক সময় ওয়েব সাইটে লেখা থাকতে পারে তোমার কম্পিউটার ভাইরাসে আক্রান্ত। ফ্রী অ্যান্টিভাইরাস ডাউনলোড করতে বলা হয়। এগুলো এড়িয়ে চলা।
ইমেইলের মাধ্যমে প্রতারণা

ইমেইল ব্যবহার করার সময় তুমি এমন ইমেইলের সম্মুখীন হতে পার যেখানে বলা হবে তুমি লটারিতে গাড়ি বিজয়ী হয়েছ। গাড়িটি তোমার কাছে পাঠাতে কিছু টাকার প্রয়োজন। তুমি লোভে পরে টাকা পাঠাতে পার কিন্তু গাড়ি দেয়ার নামে এটা প্রতারণা করা হয়েছে।

ইমেইল বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন প্রচার করা হয়। বেশির ভাগ পণ্য আকর্ষণীয় হয়। তোমার সামর্থ্য থাকলে হয়তো প্রায়ই কিনবে। এক সময় হয়তো ধার করে কিনবে। কোন কিছু কেনার আগে সেটার প্রয়োজনীয়তা কতটুকু সেটি বিবেচনা করা উচিৎ।

ইন্টারনেটে ব্যক্তিগত তথ্য চুরি

তুমি হয়তো গত রাতে ঘুমানোর আগে ইমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করেছিলে। কিন্তু আজ সকালে তুমি তোমার ইমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে বা লগ ইন করতে গিয়ে দেখলে বার বার পাস ওয়ার্ড ভুল দেখাচ্ছে যদিও পাস ওয়ার্ড টি সঠিক। এর বড় একটি কারণ হতে পারে তোমার পাসওয়ার্ড অন্য কেউ চুরি করে পরিবর্তন করে ফেলেছে।

তোমাকে ইমেইলে হয়তো বলা হয়েছে তোমার পাস ওয়ার্ড পরিবর্তন করতে এবং একটি লিংক দেয়া হয়েছে যেখানে তুমি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে। তুমি লিংকে ক্লিক করলে পাসওয়ার্ড পরিবর্তন করার পরিচিত ওয়েব পেজটি দেখতে পাবে। আর কিছু চিন্তা না করেই পাসওয়ার্ড পরিবর্তন করলে।

এখানে আসলে একই রকম দেখতে অন্য একটি ওয়েব পেজে নিয়ে যাওয়া হয়েছিল। এ ধরণের প্রতারনা থেকে মুক্ত থাকতে চাইলে পাসওয়ার্ড এর মত স্পর্শকাতর তথ্য প্রদারনের পূর্বে ওয়েবসাইটের অ্যাড্রেস বা নামটি দেখে নেয়া উচিৎ।

দুর্বল পাসওয়ার্ড

আবার অনেকেই ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটে নিবন্ধনের সময় দুর্বল পাস ওয়ার্ড প্রদান করে যেমন ১১১১১১১ বা aaaabbbb এগুলো অনেক ক্ষেত্রে অনুমান করা যায়। কিংবা নিজের ফোন নাম্বার পাস ওয়ার্ড হিসেবে ব্যবহার করে। পাস ওয়ার্ড তৈরি করার সময় নিচের বিষয়গুলো মাথায় রাখা উচিৎ

পাসওয়ার্ড কমপক্ষে ১০ অক্ষরের উপরে হাওয়া উচিৎ
কমপক্ষে একটি বড় হাতের ও একটি ছোট হাতের অক্ষর, একটি নাম্বার ও চিহ্ন থাকা উচিৎ

সোশ্যাল মিডিয়া ওয়েব সাইট

সোশ্যাল ওয়েব সাইট হল এক ধরণের ওয়েবসাইট যেখানে সমাজের বিভিন্ন মানুষ একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করে। এটি অবশ্যই গুরুত্বপূর্ণ ওয়েবসাইট। এই ওয়েব সাইটের মাধ্যমে দূরে দূরে বসবাস কারী আত্মীয় বা বন্ধুদের সাথে সহজে যোগাযোগ রাখা যায়। কিন্তু বর্তমানে আমাদের দেশে এই ওয়েবসাইটে অপব্যবহার দিন দিন বেড়ে চলেছে।

অনেক ব্যবহারকারী অপরিচিত অনেক মানুষের সাথে যোগাযোগ করে থাকে। ঘণ্টার পর ঘণ্টা আড্ডা দেয়। যার ফলে অনেক মূল্যবান সময় নষ্ট হয়। সামাজিক যোগাযোগ ওয়েব সাইট গুলোর নীতির গুলোর একটি হল আঠারো বছরের নিচে কেউ এ ধরণের ওয়েব সাইট ব্যবহার করতে পারবেনা। কিন্তু অনেক ছেলে মেয়ে বা শিক্ষার্থীই এই নিয়ম মেনে চলেনা। যার ফলে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছে। অপ্রাপ্ত বয়স্ক ছেলে মেয়েের সহজেই বোঝানো যায় বলে তারা বেশি প্রতারিত হচ্ছে।

পর্ণগ্রাফি

ওয়েবসাইটের একটি মারাত্মক অপব্যবহার হল পর্ণগ্রাফি। ওয়েবসাইটের মাধ্যমে যৌনতার উপর ভিডিও বা অডিও বা যৌনতা বিষয়ক গল্প ইত্যাদিকে এক কোথায় বলা হয় পর্ণ। পর্ণ শারীরিক ও মানুষিক ভাবে ছেলে ও মেয়ে উভয়েরই অনেক ক্ষতি করে থাকে। পর্ণ মস্তিষ্কের কর্ম ক্ষমতা কমিয়ে দেয় এবং প্রজনন স্বাস্থ্যের ক্ষতি করে। পর্ণ তৈরি করা এবং ওয়েবসাইটে প্রকাশ করা দণ্ডনীয় অপরাধ। অভিভাবকগণের উচিৎ নিয়মিত ছেলে মেয়েদের বিশেষ করে কৈশোর বয়সের ছেলে মেয়েদের কম্পিউটারের মেমোরি তদারকি করা এবং তারা যেন পর্ণে আসক্ত না হয় সে বিষয়ে সচেতন করা।

গুজব ছড়ানো

সামাজিক ওয়েব সাইট গুলোতে একসাথে অনেক মানুষের সাথে যোগাযোগ করা যায় বলে কোন গুজব সহজেই ছড়িয়ে পরে। গুজব গুলোর মাঝে বেশির ভাগ গুজব হল ধর্মীয়। যেমন গাছের মাঝে আল্লাহু লেখা কিংবা গণেশ আকৃতির আলু ইত্যাদি। ধর্মান্ধ সহজ সরল মানুষেরা এই গুজবগুলো বিস্থার করতে বেশি ভুমিকা রাখে। আমাদের সকলেরই মনে রাখা উচিৎ সব ধর্মের মূল হল বিশ্বাস। আর যিনি সৃষ্টিকর্তার অস্তিতে বিশ্বাস করেন তিনি সৃষ্টিকরতার অস্তিত্তের প্রমান খোঁজেন না। প্রকৃত ধার্মিক ব্যক্তিরা এধরনের গুজবে প্রতিহত করায় ভুমিকা রাখবেন।

নিয়ন নিতি না মেনে চলা

হ্যাকিং

ইন্টারনেট ব্যবহারকারিদের মাঝে বহুল ব্যবহৃত একটি শব্দ হল হ্যাকিং। হ্যাকিং মানে হল ইন্টারনেটে কাউকে বোকা বানিয়ে টার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া বা চুরি করা। যেমন পাসওয়ার্ড বা ব্যক্তিগত ছবি বা ব্যাংক সংক্রান্ত বিভিন্ন তথ্য ইত্যাদি।

ইন্টারনেট এর অপবাবহার প্রতিকার

ব্যক্তিগত তথ্য না দেয়া

ইন্টারনেটের কোন ধরণের ওয়েব সাইটে ব্যক্তিগত তথ্য যেমন বাসার ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি না দেয়া। সামাজিক যোগাযোগ সাইট গুলোর বিভিন্ন ধরণের অপশন থাকে যেগুলো দিয়ে কে কোন ধরণের তথ্য দেখতে পাবে এগুলো নিয়ন্ত্রণ করা যায়। অপরিচিত কারও সাথে যোগাযোগ না করা। অপরিচিত কারও সাথে ব্যক্তিগত বিষয় নিয়ে কথা না বলা।

4 thoughts on "ইন্টার‌নেট ব্যবহা‌রে স‌চেতন হ‌বেন যেভা‌বে । সবাই দেখ‌বেন,"

  1. SOFIKUL Islam Contributor says:
    Thanks for share.


  2. rjsajib Contributor says:
    nice post. thnx
  3. Little Star Sabbir Little Star Sabbir Contributor says:
    help me.

    ….zara fb te active thakena tader unfriend korbo kivabe…..? olpo somoye onk beshi unfriend korbo kivabe? any body help me…

Leave a Reply